সাময়িক বায়ু কাকে বলে

সাময়িক বায়ু কাকে বলে

index 10
সাময়িক বায়ু কাকে বলে

দিনের বিভিন্ন সময়ে বা বছরের বিভিন্ন ঋতুতে বায়ুমণ্ডলের উষ্ণতা এবং চাপের পার্থক্যের জন্য সাময়িকভাবে কিছু বায়ু প্রবাহিত হয় । এগুলিকে সাময়িক বায়ু বলা হয় ।

সাময়িক বায়ু প্রধানত তিন প্রকার , যথা — ( ১ ) সমুদ্র বায়ু  ( ২ ) স্থলবায়ু এবং ( ৩ ) মৌসুমি বায়ু ।

সমুদ্র বায়ু

দিনের বেলা জলভাগ অপেক্ষা স্থলভাগ যখন অধিক উ‌ষ্ণ হয় , তখন জলভাগের ওপর থেকে অপেক্ষাকৃত ঠান্ডা বায়ু স্থলভাগের দিকে ছুটে আসে । একে বলে সমুদ্র বায়ু । হাওড়া , হুগলি , কলকাতা , ২৪ পরগনা ( উত্তর ও দক্ষিণ ) প্রভৃতি জেলায় গ্রীষ্মকালে সন্ধ্যাবেলায় যে স্নিগ্ধ মনােরম দক্ষিণা বায়ু প্রবাহিত হয় , তা দক্ষিণের বঙ্গোপসাগর থেকে আসা সমুদ্র বায়ু ।

স্থলবায়ু

রাত্রিবেলা স্থলভাগ দ্রুত তাপ বিকিরণ করে ঠান্ডা হলেও জলভাগ উ‌ষ্ণ থাকে । ফলে স্থলভাগ থেকে ঠান্ডা বায়ু জলভাগের দিকে ছুটে যায় , একে বলে স্থলবায়ু । এই বায়ু মধ্যরাত্রির পর বিশেষ করে রাত্রির শেষের দিকে প্রবলভাবে প্রবাহিত হয় ।

মৌসুমি বায়ু

মৌসিম্ ’ একটি আরবি শব্দ , এর অর্থ ‘ ঋতু ’। ঋতুভেদে যে বায়ু প্রবাহিত হয় তাকে বলে মৌসুমি বায়ু । গ্রীষ্ম ও শীত ঋতুতে জলভাগ ও স্থলভাগের মধ্যে বায়ুর উ‌ষ্ণতা ও বায়ুচাপের পার্থক্য হয় । ফলে ঋতু অনুসারে বায়ু , জলভাগ থেকে স্থলভাগে বা স্থলভাগ থেকে জলভাগের দিকে প্রবাহিত হয় । একেই বলে মৌসুমি বায়ু । ভারতে গ্রীষ্মকালে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু এবং শীতকালে উত্তর-পূর্ব মৌসুমি বায়ু প্রবাহিত হয় ।

2 thoughts on “সাময়িক বায়ু কাকে বলে”

Leave a Comment

error: Content is protected !!