বায়ুর উষ্ণতা ও বায়ুর চাপের মধ্যে সম্পর্ক কি

বায়ুর উষ্ণতা ও বায়ুর চাপের মধ্যে সম্পর্ক কি

Screenshot 2021 04 05 relation between air temperature and pressure Google সার্চ
বায়ুর উষ্ণতা ও বায়ুর চাপের মধ্যে সম্পর্ক কি

আবহাওয়া ও জলবায়ুর দুটি গুরুত্বপূর্ণ উপাদান বায়ুর উষ্ণতা ও বায়ুর চাপ । কোনাে স্থানের উষ্ণতা বলতে সেই স্থানের বায়ুর উষ্ণতা বােঝায় । আর বায়ুর চাপ বলতে বায়ুর ওজন বােঝায় । পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি অন্যান্য পদার্থের মতাে বায়ুকেও নিজের কেন্দ্রের দিকে আকর্ষণ করে । তাই অন্যান্য পদার্থের মতাে বায়ুরও ওজন বা চাপ সৃষ্টি হয় । বায়ুর উষ্ণতাবায়ুর চাপ উভয়ই আবহাওয়া ও জলবায়ুর উপাদান হলেও উভয়ের মধ্যে এক বিপরীত সম্পর্ক লক্ষ করা যায় । যেমন— 

( ১ ) বায়ু যখন উ‌ষ্ণ হয় তখন তার আয়তন বাড়ে বা প্রসারিত হয় । বায়ু যখন প্রসারিত হয় তখন তার ঘনত্ব হ্রাস পায় , ফলে চাপও কমে । সুতরাং , বায়ু যখন উষ্ণ হয় তখন তার চাপ কমে । উদাহরণ— ( i ) নিরক্ষীয় অঞ্চলে সারা বছরই বেশি সূর্যতাপ পাওয়া যায় বলে সর্বদাই উ‌ষ্ণ অবস্থা বিরাজ করে । এজন্য এখানকার বায়ু প্রসারিত ও হালকা হয়ে সােজা ওপরে উঠে যায় । এর ফলে নিরক্ষীয় অঞ্চলের বায়ুমণ্ডলে স্থায়ীভাবে নিম্নচাপ বিরাজ করে , যাকে নিরক্ষীয় নিম্নচাপ বলয় বলা হয় । উদাহরণ— ( ii ) আমাদের এখানে গ্রীষ্মকালে বায়ুর চাপ কম থাকে । 

( ২ ) বায়ুর উষ্ণতা কমলে বায়ু সংকুচিত হয় । বায়ু যতই সংকুচিত হয় , ততই তার ঘনত্ব বাড়ে , ফলে চাপও বৃদ্ধি পায় । সুতরাং , বায়ুর উষ্ণতা কমলে বায়ুর চাপ বাড়ে । উদাহরণ- ( i ) , সুমেরু ও কুমেরু অঞ্চলে সূর্যরশ্মি অত্যন্ত তীর্যকভাবে পড়ে বলে মেরুদ্বয়ে সারা বছর অত্যন্ত শীতল অবস্থা বিরাজ করে । তাই এই দুই অঞ্চলের বায়ুও অত্যন্ত শীতল ও সংকুচিত অবস্থায় থাকে । এর ফলে সুমেরু ও কুমেরু অঞ্চলে বায়ুর চাপ খুবই বেশি এবং এই দুই অঞ্চলে দুটি স্থায়ী উচ্চচাপ বলয় সৃষ্টি হয়েছে , যাকে মেরুদেশীয় উচ্চচাপ বলয় বলা হয় । উদাহরণ— ( ii ) শীতকালে আমাদের এখানে বায়ুর চাপ বেশি থাকে । 

( ৩ ) বায়ু উষ্ণ হলে তার জলীয় বাষ্প ধারণ ক্ষমতা বৃদ্ধি পায় । যেহেতু জলীয় বাষ্পপূর্ণ বায়ু শুষ্ক বায়ুর তুলনায় হালকা তাই যখন বায়ুতে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যায় , তখন তার চাপও কমে । উদাহরণ বায়ুতে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প থাকে বলে বর্ষাকালে বায়ুর চাপও কম হয় । এইভাবেই দেখা যায় যে , বায়ুর উষ্ণতা কমলে চাপ বাড়ে , আর উষ্ণতা বাড়লে চাপ কমে । সুতরাং , বায়ুর উ‌ষ্ণতা ও বায়ুর চাপের সম্পর্ক ব্যস্তানুপাতিক ।

Leave a Comment

error: Content is protected !!