বায়ুমন্ডলের চাপের তারতম্যের কারণ

বায়ুমন্ডলের চাপের তারতম্যের কারণ

index 2
বায়ুমন্ডলের চাপের তারতম্যের কারণ

নিম্নলিখিত চারটি কারণে বায়ুমণ্ডলে চাপের তারতম্য হয় ─

( ১ ) উষ্ণতার প্রভাব 

( ২ ) বায়ুতে জলীয় বাষ্পের পরিমাণ 

( ৩ ) ভূপৃষ্ঠে উচ্চতার তারতম্য 

( 8 ) পৃথিবীর আবর্তন গতির প্রভাব

উষ্ণতার প্রভাব 

( i ) বায়ু যখন উষ্ণ হয় তখন তার আয়তন বাড়ে । বায়ু যখন প্রসারিত হয় তখন তার চাপ কমে । সুতরাং , বায়ু যখন উষ্ণ হয় তখন তার চাপ কমে । নিরক্ষীয় অঞ্চলের বায়ু উষ্ণ বলে এখানে বায়ুর চাপ কম । 

( ii ) বায়ুর উষ্ণতা কমলে বায়ু সংকুচিত হয় । বায়ু যতই সংকুচিত হয় , ততই বায়ুর চাপ বেড়ে যায় । সুতরাং , বায়ুর উষ্ণতা কমলে বায়ুর চাপ বাড়ে । দুই মেরু অঞ্চলে অতিরিক্ত ঠান্ডার জন্য বায়ুচাপ বেশি । 

বায়ুতে জলীয় বাষ্পের পরিমাণ 

বিশুদ্ধ বায়ুর চেয়ে জলীয় বাষ্প হালকা । তাই জলীয় বাষ্প পূর্ণ আর্দ্র বায়ু শুষ্ক বায়ুর তুলনায় হালকা এবং তার চাপও কম । অপরদিকে , জলীয় বাষ্পহীন বায়ু ভারী বলে তার চাপও বেশি । বর্ষাকালে বায়ুতে জলীয় বাষ্প বেশি থাকে বলে বায়ুর চাপ কম হয় ।

ভূপৃষ্ঠে উচ্চতার তারতম্য 

সমুদ্রপৃষ্ঠ থেকে যতই ওপরের দিকে ওঠা যায় , ততই বায়ুস্তর কমে যায় অর্থাৎ ক্রমশ ওপরের দিকে বায়ুর গভীরতা এবং ওজন কম হয় । সমুদ্রপৃষ্ঠ থেকে প্রতি ৩০০ মিটার উচ্চতায় বায়ুর চাপ প্রায় ১” বা ৩৪ মিলিবার কম হয় । 

পৃথিবীর আবর্তন গতির প্রভাব 

পৃথিবীর আবর্তন গতির জন্যও বায়ুমণ্ডলে চাপের তারতম্য হয় । যেমন — পৃথিবীর আবর্তনের গতিবেগ দুই মেরুর তুলনায় মেরুবৃত্ত প্রদেশে বেশি বলে মেরুবৃত্ত প্রদেশের বায়ু বেশি পরিমাণে ছিটকে বেরিয়ে যায় । ফলে বায়ুর ঘনত্ব কমে মেরুবৃত্ত প্রদেশে সৃষ্টি হয়েছে নিম্নচাপ ।

Leave a Comment

error: Content is protected !!