বায়ুমণ্ডল কাকে বলে

বায়ুমণ্ডল কাকে বলে

বায়ুমণ্ডল কাকে বলে

ভূপৃষ্ঠ থেকে ক্রমশ ওপরের দিকে যে গ্যাসীয় আবরণ পৃথিবীকে বেষ্টন করে আছে তাকেই বলে বায়ুমণ্ডল । পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির টানে এই বায়ুমণ্ডল পৃথিবীর গায়ে কম্বলের মতাে জড়িয়ে আছে । বায়ুমণ্ডলের ঊর্ধ্বসীমা ভূপৃষ্ঠ থেকে ওপরের দিকে প্রায় ১০,০০০ কিমি পর্যন্ত বিস্তৃত । এই বায়ুমণ্ডল না থাকলে পৃথিবীতে উদ্ভিদ ও প্রাণীজগৎ — কিছুই সৃষ্টি হত না । বিভিন্ন ধরনের গ্যাসীয় উপাদানের মধ্যে বায়ুমণ্ডলে সবচেয়ে বেশি আছে নাইট্রোজেন ( প্রায় ৭৮ % ) এবং অক্সিজেন ( প্রায় ২১ % ) । আর্গন , কার্বন ডাইঅক্সাইড , হিলিয়াম , হাইড্রোজেন , ক্রিপটন , মিথেন , নিয়ন , ওজোন , জেনন প্রভৃতি গ্যাসীয় উপাদানও বায়ুমণ্ডলে আছে , তবে অল্প পরিমাণে । এগুলি ছাড়া বায়ুমণ্ডলে সামান্য জলীয় বাষ্প ও কিছু ধূলিকণাও আছে ।

বায়ুমণ্ডলের উর্ধ্বসীমা বা বিস্তৃতি কত দূর 

বিজ্ঞানীদের মতে , বায়ুমণ্ডলের ঊর্ধ্বসীমা ভূপৃষ্ঠ থেকে ওপরের দিকে প্রায় ১০,০০০ কিমি পর্যন্ত বিস্তৃত । তবে অত উঁচু পর্যন্ত বিস্তৃত থাকলেও বায়ুমণ্ডলের মােট ভরের শতকরা প্রায় ৯৭ ভাগ ভূপৃষ্ঠ থেকে ২৯ কিমির মধ্যে থাকে । কারণ —

( ১ ) এই অংশে মাধ্যাকর্ষণের টান বেশি এবং 

( ২ ) ওপরের বায়ুমণ্ডলের চাপ এসে পড়ে । ফলে ঘনত্ব বেড়ে যায় । 

বায়ুমণ্ডলের ওজন কত

বিজ্ঞানীরা হিসাব করে দেখেছেন যে , বায়ুমণ্ডলের মােট ওজন প্রায় ৯,০৪৬ হাজার কোটি টন । এর মধ্যে শুষ্ক বায়ু প্রায় ৫,৬০০ হাজার কোটি টন , ওজোন বায়ু প্রায় ৩,৩০০ হাজার কোটি টন এবং জলীয় বাষ্প , প্রায় ১৪৬ হাজার কোটি টন । 

1 thought on “বায়ুমণ্ডল কাকে বলে”

Leave a Comment

error: Content is protected !!