তিন ধরনের শিলার ব্যবহার

তিন ধরনের শিলার ব্যবহার

10344449
তিন ধরনের শিলার ব্যবহার

অর্থনৈতিক দিক থেকে শিলা আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ । শিলার গুণাগুণের ওপর নির্ভর করে আমাদের ( ১ ) ঘরবাড়ি নির্মাণ , ( ২ ) রাস্তাঘাট নির্মাণ , ( ৩ ) খনিজ সম্পদের উত্তোলন , ( ৪ ) মাটির উর্বরা শক্তি , ( ৫ ) ভূগর্ভস্থ জলের প্রকৃতি বা ধর্ম , ( ৬ ) মৃৎ শিল্পের উন্নতি প্রভৃতি । 

ঘরবাড়ি নির্মাণ 

নানা রঙের বিচিত্র গ্রানাইট শিলা দিয়ে ভারতের বহু প্রাচীন মন্দির ও সৌধ নির্মাণ করা হয়েছে , যেমন — দক্ষিণ ভারতের রামেশ্বরম , তিরুচিরাপল্লী , মাদুরাই , মহাবলিপুরম প্রভৃতি মন্দির গ্রানাইট শিলায় তৈরি । পাললিক শিলা বেলেপাথর দিয়ে বাড়ির শিলনােড়া বা জাতা থেকে শুরু করে বড়াে বড়াে মন্দির , মসজিদ , মূর্তি , অট্টালিকা প্রভৃতি তৈরি হয় , যেমন — খাজুরাহো মন্দির , সাঁচি বৌদ্ধ স্তুপ প্রভৃতি । এছাড়া দিল্লি , আগ্রা প্রভৃতি স্থানের অনেক সরকারি ভবন , মসজিদ , সৌধ প্রভৃতিও নির্মিত হয়েছে বিন্ধ্য পর্বতের বেলেপাথরে ।  

রাস্তাঘাট নির্মাণ 

রাস্তাঘাট নির্মাণে কালাে রঙের ব্যাসল্ট পাথর ব্যাপক ভাবে ব্যবহৃত হয় । 

খনিজ সম্পদের উত্তোলন 

আগ্নেয়রূপান্তরিত শিলাস্তরে যেমন পাওয়া যায় লােহা , তামা , ম্যাঙ্গানিজ , সােনা , রুপা , বক্সাইট , অভ্র , নিকেল প্রভৃতির মতাে মূল্যবান খনিজ , তেমনি পাললিক শিলাস্তরে সঞ্চিত থাকে খনিজ তেল , প্রাকৃতিক গ্যাস , কয়লা প্রভৃতির মতাে অমূল্য জ্বালানি খনিজ সম্পদ । 

মাটির উর্বরা শক্তি 

শিলা চূর্ণবিচূর্ণ হয়ে মাটি সৃষ্টি হয় । সুতরাং , মাটির উর্বরা শক্তি বহুলাংশে শিলার প্রকৃতির ওপর নির্ভরশীল । 

ভূগর্ভস্থ জলের প্রকৃতি বা ধর্ম 

গ্রানাইট শিলা গঠিত অঞ্চলের জল মৃদু বা কোমল হয় । এই জল সুতিবস্ত্র পরিষ্কারের জন্য বিশেষ উপযােগী । তাই এই জল সুতিবস্ত্র বয়নশিল্পের নানা কাজে ব্যাপক ভাবে ব্যবহৃত হয় । অন্যদিকে , চুনাপাথর গঠিত অঞ্চলের জল চুন যুক্ত । একে বলে খর জল

মৃৎ শিল্পের উন্নতি 

ফায়ার ক্লে বা তাপসহা মাটি , চায়না ক্লে বা চিনামাটি — এগুলি কাদাপাথর । ইস্পাত কারখানার চুল্লি নির্মাণে ব্যবহৃত হয় ফায়ার ক্লে । আর চিনামাটি থেকে তৈরি হয় চিনামাটির বাসন । সুতরাং , মৃৎশিল্পের উন্নতিতেও শিলার গুরুত্ব অপরিসীম ।

Leave a Comment

error: Content is protected !!