বারো ভূঁইয়া বলতে কী বোঝায়

বারো ভূঁইয়া বলতে কী বোঝায়

বাংলাদেশের ইতিহাসে ‘ বারাে ভূঁইয়া ’ নামটি দেশপ্রেম , বীরত্ব ও ত্যাগের প্রতীক হিসেবে স্মরণ করা হয়ে থাকে । ‘ বারাে ভূঁইয়া ‘ কথার অর্থ বারো জন ভূম্যধিকারী বা জমিদার । জাহাঙ্গীরের রাজত্বকালে বাংলাদেশে বেশ কয়েকজন স্বাধীনচেতা জমিদারের উত্থান ঘটেছিল , যাঁরা মুঘলদের বিরুদ্ধে দীর্ঘ সংগ্রাম চালিয়েছিলেন । তবে ‘ বারাে ভূঁইয়া ’ কথাটি কীভাবে এসেছে বা এর দ্বারা নির্দিষ্ট কোন বারাে জন ভূম্যধিকারীর কথা বলা হয়েছে , তা আজও স্পষ্ট নয় । কারণ আলােচ্য সময়ে বারাে জনের বেশি জমিদারের সন্ধান পাওয়া যায় , যাঁরা মুঘলের বিরুদ্ধে যুদ্ধ করে নিজেদের স্বাধীন অস্তিত্ব টিকিয়ে রাখতে উদ্যোগী হয়েছিলেন । যাই হােক , স্বাধীনচেতা ও মুঘল বিরােধী জমিদারদের মধ্যে উল্লেখযােগ্য ছিলেন সােনার গাঁও-এর ঈশা খাঁ ও তাঁর পুত্র মুসা খা , শ্রীপুর-এর কেদার রায় , যশােহর-খুলনার প্রতাপাদিত্য , ময়মনসিংহের উসমান খাঁ , বাকলার রামচন্দ্র প্রমুখ ।

জাহাঙ্গীরের রাজত্বকালে ভূঁইয়াদের প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি পেলেও , তা কোনাে আকস্মিক ঘটনা ছিল না । বস্তুত বাংলার সুলতানদের দুর্বলতার সুযোগে বাংলাদেশে বেশ কিছু বড়াে জমিদার স্বাধীন হয়ে উঠেন । এদের মধ্যে হিন্দু-মুসলমান — উভয়েই ছিল । এদের দমন করার ইচ্ছা বা শক্তি কোনােটাই বাংলার সুলতানদের ছিল না । দাউদ করনানির পতনের পর বাংলাদেশ আইনত মুঘল সাম্রাজ্যের অন্তর্ভুক্ত হলেও , বাস্তবে মুঘল কর্তৃত্ব প্রতিষ্ঠিত হতে অনেক সময় লেগেছিল । এক্ষেত্রে প্রধান বাধা ছিল এইসব স্বাধীনচেতা জমিদারেরা । এঁরা নিজ নিজ এলাকায় একধরনের স্বাধীন রাজত্ব শুরু করে দিয়েছিলেন । দীর্ঘ যুদ্ধের পর আকবরের আমলে এই ভূঁইয়াদের অবসান ঘটেছিল । 

ইতিহাসে বারাে ভূঁইয়াদের অবদান প্রসঙ্গে আধুনিক গবেষকগণ ভিন্ন মত পােষণ করেছেন । অতীতে প্রতাপাদিত্যকে শিবাজীর সমতুল্য ভেবে স্মরণ করা হত । কিন্তু আধুনিক গবেষকদের মতে , বারাে ভূঁইয়াদের কীর্তিকলাপকে অতিরিক্ত গুরুত্ব দেওয়ার কোনাে কারণ নেই । কারণ প্রকৃতপক্ষে স্বাধীন জমিদারি ভােগ করা ছাড়া এঁদের কোনাে মহৎ উদ্দেশ্য বা লক্ষ্য ছিল না । দেশপ্রেম বা বাংলার স্বাধীনতার চিন্তা এঁরা করেননি । শাসক হিসেবে এঁরা প্রজাহিতৈষী ছিলেন — এমন কথাও বলা যায় না । প্রতাপাদিত্যের নিষ্ঠুর ও স্বার্থপর চরিত্রকে কেন্দ্র করে বাংলা উপন্যাসও রচিত হয়েছে । এঁদের প্রতিরােধ কোনাে রকম গণসমর্থন ছিল না । এমনকি এঁদের নিজেদের মধ্যেও কোনাে প্রকার ঐক্য , সহযােগিতা বা সংহতি ছিল না । ফলে এঁদের প্রতিরােধ ছিল বিক্ষিপ্ত ও দুর্বল ।

Leave a Comment

error: Content is protected !!