আরব ইসরায়েল যুদ্ধ ১৯৬৭

আরব ইসরায়েল যুদ্ধ ১৯৬৭

index 20
আরব ইসরায়েল যুদ্ধ

১৯৫৬ খ্রিস্টাব্দের দ্বিতীয় আরব ইসরায়েল যুদ্ধের মূল কারণ ছিল সুয়েজ সংকট । এই বিবাদের সূত্র ধরে শুরু হয়েছিল তৃতীয় আরব ইসরায়েল যুদ্ধ । ১৯৬৭ খ্রিস্টাব্দের ৫ জুন থেকে ১০ জুন পর্যন্ত ৬ দিনের এই যুদ্ধে ইসরায়েল বাহিনী জয়ী হয়েছিল । মূলত সিরিয়া , জর্ডান , ইরাকের মতাে আরব রাষ্ট্রগুলির মধ্যেকার বিবাদ তৃতীয় আরব ইসরায়েল যুদ্ধের বাতাবরণ তৈরি করে । ইরাকে সমাজবাদী আদর্শে বিশ্বাসী ‘ বাথ পার্টি ’ ( Ba’ath Party ) -র প্রধান আরেফ  বলেন– আমাদের লক্ষ্য পরিষ্কার তা হল মানচিত্র থেকে ইসরায়েলকে মুছে দেওয়া ( ‘ Our goal is clear to wipe Israel off the map ‘ ) ।

তৃতীয় আরব ইসরায়েল যুদ্ধের কারণ

ঠান্ডা লড়াইয়ের প্রভাব :

মার্কিন যুক্তরাষ্ট্র মারফত ‘ আইজেনহাওয়ার নীতি ’ ঘােষিত হলে মধ্যপ্রাচ্যকে কেন্দ্র করে ঠান্ডা যুদ্ধের পরিস্থিতি সৃষ্টি হয় । সুয়েজ সংকটকে ঘিরে প্রসারিত ঠান্ডা লড়াই বিশ্ব রাজনীতিকে প্রভাবিত করে । ঠান্ডা লড়াইয়ের সূত্র ধরে সােভিয়েত রাশিয়া মিশরের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়ালে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে সমর্থনের সিদ্ধান্ত নেয় ।

জর্ডান নদীর গতিপথ কেন্দ্রিক বিবাদ :

ইসরায়েল চেয়েছিল একটি কৃত্রিম খালের দ্বারা জর্ডন নদীর গতিপথকে অন্যদিকে প্রবাহিত করতে । কিন্তু সিরিয়া এই সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানালে শুরু হয় ইসরায়েল সিরিয়া সংঘর্ষ , যা আরব ইসরায়েল যুদ্ধের পটভূমি রচনায় সাহায্য করে ।

উদ্বাস্তু সমস্যা :

প্যালেস্টাইনের ইসরায়েল অঞ্চল থেকে আরবদের বিতাড়িত করা হয় । এক্ষেত্রে ইসরায়েলের বক্তব্য হল — আরবরা ইহুদি রাষ্ট্র ইসরায়েলের অস্তিত্ব বিনাশে সচেষ্ট । অপরদিকে আরবদের বক্তব্য হল — প্যালস্টাইনে ইহুদিদের সুরক্ষিত করার অজুহাতে আরবদের গৃহচ্যুত করা হচ্ছে । 

মার্কিন প্ররোচনা :

মার্কিন যুক্তরাষ্ট্র নিজের আর্থ-রাজনৈতিক স্বার্থ চরিতার্থের লক্ষ্যে এবং পশ্চিম এশিয়ায় সােভিয়েত সাম্যবাদের প্রসার রােধের উদ্দেশ্যে ইসরায়েলকে তার প্রতিবেশী আরব রাষ্ট্রগুলির বিরুদ্ধে প্ররােচনা দেয় । এর পাশাপাশি ইসরায়েলকে যাবতীয় আর্থিক ও সামরিক সাহায্যের অঙ্গীকার করে মার্কিন প্রশাসন । 

আরব ইসরায়েল যুদ্ধ এর প্রত্যক্ষ কারণ — নাসেরের দায়িত্ব :

1. মিশরের প্রেসিডেন্ট নাসের সিনাই অঞ্চলে সেনাবাহিনী মােতায়েন করেন ( ১৯৬৭ খ্রি. ২০ মে ) । 

2. তিনি টিরান প্রণালী দিয়ে ইসরায়েলের জাহাজ চলাচল নিষিদ্ধ করেন ( ২২ মে ) । 

3. আকাবা উপসাগর অবরােধ করেন তিনি , ফলে ইজরায়েলে এইলাট বন্দর বন্ধ হয় । 

আরব ইসরায়েল যুদ্ধের সূত্রপাত 

আরবরা যখন যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে , তখন ইসরায়েলে বিমানবাহিনী আরব প্রজাতন্ত্রের ওপর অতর্কিতে আক্রমণ শুরু করে । ফলস্বরূপ আরব ইসরায়েল যুদ্ধ শুরু হয় । ইসরায়েল গাজাস্টিপ , গোলান হাইটস , ওয়েস্ট ব্যাংক প্রভৃতি অঞ্চল দখল করে নেয় । অবশেষে ইসরায়েল ও আরব রাষ্ট্রগুলি জাতিসংঘের যুদ্ধবিরতি প্রস্তাব মেনে নেয়।

Leave a Comment

error: Content is protected !!