প্যালেস্টাইন সমস্যা

প্যালেস্টাইন সমস্যা

84c19e407 147302
প্যালেস্টাইন সমস্যা

প্যালেস্টাইন বা ইসরায়েল হল মধ্যপ্রাচ্যের সবচেয়ে ছােটো রাষ্ট্র , যার রাজধানী জেরুজালেম । প্যালেস্টাইন সমস্যা সৃষ্টি হয়েছিল আরব জাতীয়তাবাদী ও জায়নবাদী আন্দোলন এর ঘাত-প্রতিঘাতে । আরব জাতীয়তাবাদীরা চেয়েছিল প্যালেস্টাইনের আরবদের ( ফিলিস্তিনের ) জন্য স্বাধীন রাষ্ট্র গড়ে তুলতে । অপরদিকে জায়নবাদীদের লক্ষ্য ছিল প্যালেস্টাইনে ইহুদিদের জন্য স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করা । ফলে একই ভৌগােলিক অঞ্চলে পরস্পর বিরোধী দুটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি প্যালেস্টিনিয়ান সমস্যার সৃষ্টি করে । 

প্যালেস্টাইন সমস্যার কারণ

প্যালেস্টাইন সমস্যা উদ্ভবের পিছনে বেশ কতকগুলি কারণ কাজ করেছিল । 

উগ্র জাতীয়তাবাদ :

উনিশ শতকের মাঝামাঝি সময়ে প্যালেস্টাইন অঞ্চলে আরব ও ইহুদিদের মধ্যে দুটি পরস্পর বিরোধী উগ্র জাতীয়তাবাদের উদ্ভব হয় । পারস্পরিক শত্রুতার বাতাবরণেই গড়ে ওঠে আরব জাতীয়তাবাদইহুদি জিওনবাদ , যা প্যালেস্টাইন সমস্যাকে গভীর সংকটে নিমজ্জিত করে । 

ধর্মীয় অধিকার :

প্যালেস্টাইন বা জেরুজালেম হল খ্রিস্টান ও ইহুদি — বিশ্বের এই দুই প্রধান ধর্মমতের উৎসভূমি । ধর্মগুরু মােজেস ইহুদিদের মিশরীয় শাসন থেকে মুক্ত করে প্যালেস্তাইনে এনে ইহুদি ধর্মের প্রসার ঘটান । পরবর্তীকালে অঞ্চলটি খ্রিস্টান ধর্মের পবিত্র ভূমি হিসেবে পরিচিতি লাভ করে । এই দুই ধর্মের অনুরাগীরা নিজ নিজ ধর্মের কর্তৃত্ব প্রতিষ্ঠায় উদ্যোগী হলে প্যালেস্তাইন সমস্যার উদ্ভব ঘটে । আরও পরে অঞ্চলটি তুরস্ক সাম্রাজ্যের অন্তর্ভুক্ত হলে ইহুদি , খ্রিস্টান ও ইসলাম — এই তিনটি পৃথক ধর্মসম্প্রদায়ের এই পবিত্র স্থানের অধিকার নিয়ে পারস্পরিক বিবাদ প্যালেস্টাইন সমস্যার সৃষ্টিতে সহায়তা করে । 

ব্রিটিশ দ্বিচারিতা :

প্রথম বিশ্বযুদ্ধের সময়কালে ব্রিটিশ বিদেশ সচিব আর্থার বেলফোর তার বিখ্যাত ঘােষণাপত্রে ব্রিটিশ মদতে প্যালেস্তাইনে ইহুদিদের জন্য এক জাতীয় বাসভূমি গড়ে তােলার সপক্ষে সওয়াল করেন । এই বেলফোর ঘােষণা আরবদের ক্ষোভকে আরও উসকে দেয় । আরবদের ক্ষোভকে প্রশমিত করার জন্য ব্রিটেন সাইকস-পিকোট ( Sykes – Picot ) চুক্তির মাধ্যমে আরবদের স্বাধীনতা খর্ব না করার আশ্বাস দেয় । ব্রিটেনের এই দ্বিচারিতা প্যালেস্টাইন সমস্যাকে আরও দীর্ঘায়িত ও জটিল করে তােলে ।

Leave a Comment

error: Content is protected !!