দিয়েন বিয়েন ফু ঘটনা

দিয়েন বিয়েন ফু ঘটনা

index 15
দিয়েন বিয়েন ফু যুদ্ধ

ভিয়েতনামের একটি গ্রাম ছিল দিয়েন বিয়েন ফু ( Dien Bien Phu ) । ফ্রান্স তার ঔপনিবেশিক শাসন ধরে রাখার জন্যে তাঁবেদারি বাও দাই সরকারের নেতৃত্বে দক্ষিণ ভিয়েতনামে এক ক্রীড়নক সরকার গঠন করে এবং উত্তর ভিয়েতনামের সঙ্গে দক্ষিণ ভিয়েতনামের সংঘর্ষে মদত দেয় । ১৯৫৪ খ্রিস্টাব্দের মে মাসে উত্তর ভিয়েতনামের ‘ দিয়েন বিয়েন ফু ’ নামক গ্রামে ফরাসি সেনাদের চূড়ান্ত পরাজয় ঘটে । সেনাপতি গিয়াপের নেতৃত্বে উত্তর ভিয়েতনামি সেনাদের এই সংগ্রাম দিয়েন বিয়েন ফু ঘটনা নামে পরিচিত । 

ফরাসি সাম্রাজ্যবাদের অবসান এর সূচনা

ভিয়েতনাম যুদ্ধে ( ১৯৪৫-৭৫ খ্রি. ) ১৯৫৩ খ্রিস্টাব্দের শেষদিক থেকে ফরাসি বাহিনী একের পর এক রণক্ষেত্রে পরাজিত হতে থাকে । ১৯৫৪ খ্রিস্টাব্দের প্রথম দিকে হ্যানয়হাইফং -এর মতাে গুরুত্বপূর্ণ অঞ্চলও ফ্রান্সের হাতছাড়া হয় । 

নেভারে প্ল্যান 

ফরাসি সেনাপতি নেভারে ভিয়েতমিনদের সম্পূর্ণ ধ্বংস করার উদ্দেশ্যে এক নতুন পরিকল্পনা গ্রহণ করেন । নেভারে প্ল্যান নামে পরিচিত এই পরিকল্পনা অনুসারে তিনি উত্তর ভিয়েতনামের দিয়েন বিয়েন ফু গ্রামে অস্ত্রশস্ত্রে সজ্জিত একটি দুর্ভেদ্য ঘাঁটি নির্মাণ করেন । কিন্তু যেভাবেই হােক , দিয়েন বিয়েন ফু -তে ফরাসি ঘাঁটি নির্মাণের খবর ভিয়েতমিনদের কাছে পৌছে যায় । 

ফরাসি ঘাঁটি ধ্বংস

ভিয়েতমিন সেনাপতি জেনারেল গিয়াপ -এর সময়ােচিত আক্রমণে ভিয়েতমিন সেনারা প্রায় ১৫ হাজার ফরাসি সেনাকে বন্দি করে ফেলে । এইভাবে ৫৭ দিন অবরুদ্ধ থাকার পর ১৯৫৪ খ্রিস্টাব্দের ৭ মে ফরাসিরা জেনারেল গিয়াপের কাছে আত্মসমর্পণে বাধ্য হয় । দিয়েন বিয়েন ফুর ফরাসি ঘাঁটি ছিন্নভিন্ন হয়ে যায় । 

দিয়েন বিয়েন ফু যুদ্ধ এর ফলাফল

দিয়েন বিয়েন ফু ঘটনার ফলাফল ছিল অত্যন্ত সুদূরপ্রসারী । 

ফরাসিদের পরাজয় : 

দিয়েন বিয়েন ফু ঘটনার মাধ্যমে সাধারণ অস্ত্রশস্ত্র নিয়ে ভিয়েতমিন সেনাদল অত্যাধুনিক অস্ত্রশস্ত্রে বলীয়ান ফরাসি সেনাবাহিনীকে পরাজিত করেছিল । 

ফরাসি উপনিবেশের অবসান : 

দিয়েন বিয়েন ফু ঘটনার পরিণামে ভিয়েতনাম থেকে ফরাসি ঔপনিবেশিক শাসনের অবসান ঘটে । 

ফ্রান্স ভিয়েতনাম সমঝােতা সূত্র : 

দিয়েন বিয়েন ফু ঘটনার তাৎপর্য অনুভব করে অনড় ফ্রান্স ভিয়েতনাম সমস্যা নিয়ে এক সমঝােতা সূত্রে আসতে রাজি হয় । 

উত্তর-দক্ষিণ ভিয়েতনামের মধ্যে সম্পর্কের অবনতি :

দিয়েন বিয়েন ফু ঘটনা উত্তর ও দক্ষিণ ভিয়েতনামের পারস্পরিক সম্পর্ককে অনেকটাই তিক্ত করে । ফলে পরবর্তীকালেও ভিয়েতনামের এই দুই অংশের মধ্যে সংঘর্ষ জারি থাকে । 

ঠান্ডা লড়াইয়ের কেন্দ্রে রূপান্তর :

দিয়েন বিয়েন ফু -র ঘটনা দক্ষিণ-পূর্ব এশিয়ার ঠান্ডা লড়াইয়ের রাজনীতিকে আরও জটিল করে তােলে । 

উপসংহার 

দিয়েন বিয়েন ফুর ঘটনা ভিয়েতমিনদের নেতৃত্বে ভিয়েতনামের সাধারণ মানুষের জয় হিসেবে চিহ্নিত । আসলে দিয়েন বিয়েন ফুর ঘটনা বিশ্বের ঔপনিবেশিক শক্তিবর্গের এক নির্লজ্জ যুদ্ধ প্রচেষ্টা ছাড়া আর কিছুই নয় ।

Leave a Comment

error: Content is protected !!