ভিয়েতনাম যুদ্ধে আমেরিকার পরাজয়ের কারণ

ভিয়েতনাম যুদ্ধে আমেরিকার পরাজয়ের কারণ 

images 12
ভিয়েতনাম যুদ্ধ

মুক্তিকামী ভিয়েতনামিরা স্বাধীনতা প্রাপ্তির লক্ষ্যে যে কষ্ট স্বীকার ও সর্বস্ব ত্যাগ করার মানসিকতা দেখিয়েছিল তা যেকোনাে দেশের স্বাধীনতার ইতিহাসে অনুসরণযােগ্য নিদর্শন হয়ে থাকবে । প্রায় ১৫০ বিলিয়ন ডলার খরচ করে এবং ৫৮ হাজারের বেশি সৈন্য হারিয়েও আমেরিকার পক্ষে জয়লাভ করা সম্ভব হয়নি । 

কমিউনিস্টদের বিরােধিতা

ভিয়েতনাম যুদ্ধে আমেরিকা যুক্তরাষ্ট্র দক্ষিণ ভিয়েতনামে দিয়েম সরকারকে সমর্থন করে ভুল করেছিল । কারণ , এই সরকারের বিরােধী কমিউনিস্টরা ছিল অত্যন্ত শক্তিশালী । তারা ভিয়েত কংজাতীয় মুক্তি ফ্রন্ট ( National Liberation Front ) – এর সঙ্গে মিলিত হয়ে মার্কিনিদের বিরুদ্ধে প্রতিরােধ গড়ে তােলে । 

ভিয়েতনামিদের তীব্র স্বাধীনতার আকাঙ্ক্ষা 

ভিয়েতনামিরা নিজেদের দেশকে স্বাধীন করার লক্ষ্যে লড়াই করেছিল । তাদের এই তীব্র স্বাধীনতা আকাঙ্ক্ষার কাছে হার মানতে হয়েছিল বিদেশি মার্কিনিদের । স্বাভাবিকভাবেই অস্তিত্ব রক্ষার লড়াইয়ের কাছে বিদেশি সাম্রাজ্যবাদের পরাজয় অবশ্যম্ভাবী ছিল । যুদ্ধ যত এগিয়েছে মানসিকভাবে মার্কিনিরা ততই পিছিয়ে পড়েছে । 

গেরিলা রণকৌশল 

ভিয়েতনাম মুক্তিযোদ্ধারা গেরিলা যুদ্ধ পদ্ধতিতে মার্কিনিদের থেকে এগিয়েছিল । শুধুমাত্র আকাশ থেকে বােমাবর্ষণ করে মার্কিন সেনাবাহিনী ভিয়েতনামি সেনাদের ধ্বংস করতে পারেনি । 

অজানা পরিবেশ 

মার্কিন সেনাবাহিনী মাতৃভূমি ছেড়ে সম্পূর্ণ অজানা , অচেনা পরিবেশে লড়াই করতে এসেছিল । তাই চেনাজানা পরিবেশে ভিয়েতনামি সেনারা সহজে যেভাবে যুদ্ধ পরিচালনা করতে পেরেছিল মার্কিনিরা সেভাবে পারেনি । 

বিশ্বজনমত 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানিতে যতগুলি বােমাবর্ষণ করা হয়েছিল তার তিনগুণেরও বেশি বােমা ভিয়েতনামের ওপর নিক্ষেপ করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র । তাই বিশ্বজনমত সম্পূর্ণভাবে মার্কিনিদের বিরুদ্ধে চলে যায় । ফলে ভিয়েতনাম থেকে সেনা প্রত্যাহার করতে হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রকে । 

সোভিয়েত ও চীনের ভূমিকা

সোভিয়েত রাশিয়া ও চীন সাম্যবাদের আদর্শে উদ্বুদ্ধ ভিয়েতনামকে প্রচুর পরিমাণে অস্ত্রশস্ত্রসহ সামরিক সাজসরঞ্জাম নিয়মিত জোগান দিয়েছিল । তাই মার্কিন যুক্তরাষ্ট্র বিপুল সংখ্যক সেনা এই যুদ্ধে নিয়ােগ করলেও সফল হতে পারেনি ।

ভৌগোলিক দূরত্ব

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভিয়েতনামের ভৌগােলিক দূরত্ব ছিল কয়েক হাজার মাইল । এতদূর থেকে যুদ্ধকে নিয়ন্ত্রণ করে সফল হওয়া ছিল অসম্ভব । তাই শেষ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র ভিয়েতনামের যুদ্ধ থেকে পিছু হঠতে বাধ্য হয়েছিল । 

উপসংহার 

ভিয়েতনামের যুদ্ধে আমেরিকা যুক্তরাষ্ট্রকে হারিয়ে ভিয়েতনাম শুধু যে নিজেদেরকে স্বাধীন করে তা নয় , তারা এর সঙ্গে সমগ্র দক্ষিণ-পূর্ব এশিয়ায় মুক্তির সূর্যোদয় ঘটায় । ছােট্ট একটি গরিব দেশ ভিয়েতনামের কাছে আমেরিকার পরাজয় মার্কিন রাজনীতির ইতিহাসে এক কলঙ্কজনক অধ্যায় ।

Leave a Comment

error: Content is protected !!