ঠান্ডা লড়াই এর প্রকৃতি

ঠান্ডা লড়াই এর প্রকৃতি

51P1OPK EcL
ঠান্ডা লড়াই এর প্রকৃতি

মার্কিন সাংবাদিক ওয়াল্টার লিপম্যান ওয়াশিংটন পােস্টে কয়েকটি ধারাবাহিক প্রবন্ধ লেখার সময় ‘ Cold War ‘ ( ঠান্ডা যুদ্ধ ) শব্দটির প্রথম ব্যবহার করেন ( ১৯৪৭ খ্রি. ) । ওই বছরই মার্কিন কূটনীতিবিদ বার্নাড বারুচ ও ‘ Cold War ‘ শব্দটি ব্যবহার করেন । এর অনেক পরে ( ১৯৫৫ খ্রি. ১৮ জুলাই ) জেনিভাতে , রাশিয়ার উপপ্রধানমন্ত্রী বুলগানিন ও ‘ Cold War ‘ শব্দটির উল্লেখ করেন । ঠান্ডা লড়াই আসলে কোনাে সশস্ত্র যুদ্ধ নয় , এটি হল মতাদর্শগত , রাজনৈতিক ও অর্থনৈতিক দ্বন্দ্বের কুফল । পিটার ক্যালভােকরেস  তাঁর ‘ World Politics Since 1945 ‘ গ্রন্থে এই মত প্রকাশ করেছেন — সােভিয়েত গােষ্ঠী ও পশ্চিমি শক্তির মধ্যেকার রাজনৈতিক , অর্থনৈতিক এবং আদর্শগত সংঘর্ষবিহীন নিরবচ্ছিন্ন তীব্র প্রতিযােগিতাকে ঠান্ডা লড়াই রূপে সংজ্ঞায়িত করা যায় । বিশ্ব জুড়ে ঠান্ডা লড়াইয়ের প্রকৃতি বিশ্লেষণ করলে দেখা যাবে যে — 

যুদ্ধ পরিবেশ 

মার্কিন যুক্তরাষ্ট্র ও সােভিয়েত ইউনিয়ন উভয় পক্ষই নিজেদের মধ্যে সরাসরি কোনাে শক্তিপরীক্ষায় অবতীর্ণ না হলেও এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশগুলিকে পরোক্ষভাবে মদত দিয়ে যুদ্ধের বাতাবরণ বজায় রেখেছিল । এ সময় উভয় পক্ষই বিপজ্জনক পারমাণবিক অস্ত্রের প্রতিযােগিতায় নেমেছিল । 

প্রতিরক্ষা ব্যয় বৃদ্ধি 

অস্ত্র প্রতিযােগিতার দরুন উভয় পক্ষেরই বার্ষিক প্রতিরক্ষা ব্যয় ক্রমশ বেড়ে যাচ্ছিল । 

সংঘর্ষহীনতা 

উদ্দেশ্যমূলক প্রচার , অন্তর্ঘাত , এমনকি সীমিত কিছু নাশকতামূলক কাজকর্মকে ঠান্ডা লড়াই উৎসাহ দিলেও কোনাে ক্ষেত্রেই তা শেষ পর্যন্ত ব্যাপক সংঘর্যে পরিণত হয়নি । উভয়পক্ষের মধ্যে চরম উত্তেজনা থাকলেও যুদ্ধের মর্মান্তিক পরিণতির ব্যাপারে উভয়েই ছিল সতর্ক । ফলে প্রত্যক্ষ যুদ্ধ ঘটেনি । 

আদর্শগত দ্বন্দ্ব 

ঠান্ডা লড়াই রাজনীতির মধ্যে আদর্শগত দ্বন্দ্ব দেখা যায় । একদিকে সােভিয়েত নেতৃত্বাধীন সাম্যবাদের প্রসার অপরদিকে মার্কিন নেতৃত্বাধীন পুঁজিবাদী আগ্রাসনে তীব্র আদর্শগত দ্বন্দ্বের সৃষ্টি হয় । 

ভৌগোলিক বিভাজন 

ঠান্ডা লড়াই -এর রাজনীতি ভৌগােলিক বিভাজন ঘটায় । একদিকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো , মেডাে , সেন্টো , সিয়েটো , অ্যাজাস প্রভৃতি রাষ্ট্র জোট গঠিত হলে তার প্রত্যুত্তরে রাশিয়া গঠন করে কমিকন , ওয়ারশ চুক্তি সংস্থার মতাে রাষ্ট্রজোট । ফলে স্পষ্টতই ভৌগােলিক দিক থেকে বিভাজন ঘটে যায় ।  

উপসংহার 

ঠান্ডা যুদ্ধের প্রকৃতি বিশ্লেষণে বলা যায় যে , এটি আসলে যুদ্ধও নয় , শান্তিও নয় । যুদ্ধ ও শান্তির মাঝামাঝি এক অস্বস্তিকর অবস্থা । তাই বলা চলে ঠান্ডা যুদ্ধ হল এক যুদ্ধহীন যুদ্ধ । ঠান্ডা যুদ্ধের অপর নাম দেওয়া হয়েছিল স্নায়ুযুদ্ধ ( War of Nerves ) । বার্নেট  ঠান্ডা যুদ্ধকে গরম শান্তি বলে উল্লেখ করেছেন । জন কেনেডি  ঠান্ডা যুদ্ধকে শক্ত ও তিক্ত শান্তি বলেছেন ।

Leave a Comment

error: Content is protected !!