ভারতীয় সংবিধানের মূল বৈশিষ্ট্য

ভারতীয় সংবিধানের মূল বৈশিষ্ট্য

images 1
ভারতীয় সংবিধানের মূল বৈশিষ্ট্য

১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতের সংবিধান কার্যকর হয় । বিশ্বের বেশির ভাগ দেশের মতাে ভারতীয় সংবিধানেরও কিছু নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে । এইসব বৈশিষ্ট্য থেকে ভারতীয় সংবিধানের প্রকৃত রূপ বুঝতে পারা যায় । সুবিখ্যাত সংবিধান বিশেষজ্ঞ দুর্গাদাস বসুর  মতে — আপন বিশিষ্টতার জন্যই ভারতীয় সংবিধান পৃথিবীর অন্যান্য দেশের সংবিধানের থেকে স্বতন্ত্র (‘ The Constitution of India is remarkable for many outstanding features which will distinguish it from other Constitutions … ’) । ভারতীয় সংবিধানের পাঁচটি মূল বৈশিষ্ট্য হল — 

প্রস্তাবনা 

ভারতীয় সংবিধানের একটি প্রধান বৈশিষ্ট্য হল তার প্রস্তাবনা । এই প্রস্তাবনার দ্বারা সংবিধান প্রণেতাগণ এর উৎস , উদ্দেশ্য এবং রাষ্ট্রীয় কাঠামাে বর্ণনা করেছেন । ১৯৭৬ খ্রিস্টাব্দে ৪২ তম সংবিধান সংশােধনের দ্বারা প্রস্তাবনার সঙ্গে ‘ সমাজতান্ত্রিক ’ , ‘ ধর্মনিরপেক্ষ ’ শব্দ দুটি যােগ করা হয় । 

মৌলিক অধিকার 

ভারতীয় সংবিধানের একটি অন্যতম বৈশিষ্ট্য হল এতে নাগরিকদের মৌলিক অধিকার সমূহের স্বীকৃতি দেওয়া হয়েছে । মৌলিক অধিকারগুলি হল — 

1. স্বাধীনতার অধিকার , 

2. সাম্যের অধিকার , 

3. ধর্মীয় স্বাধীনতার অধিকার , 

4. শােষণের বিরুদ্ধে অধিকার , 

5. শিক্ষা সংস্কৃতির অধিকার প্রভৃতি । 

নির্দেশমূলক নীতি 

ভারতীয় সংবিধানের ৩৬-৫১ নং ধারার মধ্যে নির্দেশমূলক নীতিগুলি বর্ণনা করা হয়েছে । নির্দেশমূলক নীতিগুলি সামাজিক , অর্থনৈতিক , আইন ও শাসন ব্যবস্থার আদর্শ সম্বন্ধীয় ক্ষেত্রে বিভক্ত । 

মৌলিক কর্তব্য 

অধিকার ও কর্তব্যের মধ্যে সমন্বয়সাধন করার জন্য সংবিধানে কিছু মৌলিক কর্তব্য সংযােজিত হয়েছে । যেমন — সংবিধান মান্য করা ও সাংবিধানিক আদর্শ মেনে চলা এবং জাতীয় পতাকা ও জাতীয় সংগীতের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা ; ভারতের সার্বভৌমত্ব , ঐক্য ও সংহতিকে সমর্থন ও সংরক্ষণ করা ইত্যাদি । 

ধর্মনিরপেক্ষতা 

ভারতীয় সংবিধানের এক অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল ধর্মনিরপেক্ষতা । ১৯৭৬ খ্রিস্টাব্দে ৪২ তম সংবিধান সংশােধনের মাধ্যমে ভারতবর্ষকে একটি ধর্মনিরপেক্ষ দেশরূপে ঘােষণা করা হয় । ড. আম্বেদকরের  মতে — পার্লামেন্ট জনগণের ওপর কোনাে ধর্মকে জোর করে চাপিয়ে দেবে না ।

অন্যান্য বৈশিষ্ট্য 

ভারতের সংবিধানের অন্য কয়েকটি মূল বৈশিষ্ট্য হল — 

1. ভারতের সংবিধান পৃথিবীর মধ্যে সর্ববৃহৎ লিখিত ও জটিল সংবিধান । 

2. ভারতের সংবিধান যুগপৎ সুপরিবর্তনীয় ও দুম্পরিবর্তনীয় । 

3. ভারতীয় সংবিধানে যুক্তরাষ্ট্রীয় ও এককেন্দ্রিক ব্যবস্থা রয়েছে । 

4. ভারতীয় সংবিধান অনুযায়ী ভারতীয় নাগরিকেরা একনাগরিকত্ব ভােগ করে । 

5. নিরপেক্ষ বিচার ব্যবস্থার জন্য বিচার বিভাগের স্বাধীনতা দেওয়া হয়েছে । 

6. সংবিধানের ষোড়শ অংশে ৩০০-৪০০ নং ধারায় তপশিলি জাতি ( S.C ) , উপজাতি ( S. T ) , অন্যান্য অনগ্রসর শ্রেণির ( O. B. C ) জন্য বিশেষ সংরক্ষণ ব্যবস্থা রয়েছে ।

Leave a Comment

error: Content is protected !!