26 শে জানুয়ারি কেন পালন করা হয়

26 শে জানুয়ারি কেন পালন করা হয়

0 Fw3Dn168oUJb4c V
প্রজাতন্ত্র দিবস

স্বাধীনতা লাভের পর ভারতের শাসনব্যবস্থা পরিচালনার লক্ষ্যে এক সংবিধান রচনার প্রয়ােজন দেখা দেয় । সুদীর্ঘ আলাপ আলােচনার পর ১৯৫০ খ্রিস্টাব্দের ২৬ জানুয়ারি ভারতের সংবিধান কার্যকর হয় । তাই ২৬ জানুয়ারি দিনটিকে ভারতের প্রজাতন্ত্র দিবস রূপে পালন করা হয় । 

ঐতিহাসিক পটভূমি 

প্রজাতন্ত্র দিবস পালন করার পিছনে রয়েছে এক ঐতিহাসিক পটভূমি । ১৯২৯ খ্রিস্টাব্দে জাতীয় কংগ্রেসের লাহোর অধিবেশনে কংগ্রেসের তরুণ সভাপতি জওহরলালের নেতৃত্বে পূর্ণ স্বাধীনতার দাবি জানানাে হয় । এর পাশাপাশি ঘােষণা করা হয় যে , ২৬ জানুয়ারি দিনটিকে স্মরণ করে রাখার জন্য এরপর থেকে প্রতি বছর এই দিনটিতে স্বাধীনতা দিবস পালন করা হবে । সেই ধারা অক্ষুন্ন রেখে প্রতি বছর ২৬ জানুয়ারি দিনটিতে প্রজাতন্ত্র দিবস পালিত হয়ে চলেছে ।

প্রস্তাবনার বিষয় 

ভারতীয় সংবিধানের প্রস্তাবনায় ভারতকে একটি সার্বভৌম সমাজতান্ত্রিক ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক সাধারণতন্ত্র হিসেবে বর্ণনা করা হয়েছে । ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি ড. রাধাকৃষ্ণন  এই কারণে ভারতকে ‘ Non communal state ‘ বলে অভিহিত করেছেন । 

প্রজাতন্ত্র দিবসের গুরুত্ব

১৯৫০ খ্রিস্টাব্দের ২৬ জানুয়ারি ভারতের সংবিধান কার্যকর হওয়ার পর এই দিনটিকে প্রজাতন্ত্র দিবস বলা হয় । আমাদের দেশে যখন রাজা বা রানিরা শাসন করতেন সে সময়ে শাসিতদের নাম ছিল প্রজা । কিন্তু আজ আমাদের দেশে রাজতন্ত্রের কোনাে স্থান না থাকলেও প্রজা শব্দটির অস্তিত্ব এখনও রয়ে গেছে । গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় প্রজা শব্দটি ঠিক খাপ খায় না , তাই প্রজাতন্ত্রের পরিবর্তে সাধারণতন্ত্র শব্দটি বেশি গ্রহণযােগ্য । এই সাধারণতন্ত্রের নিয়ম অনুসারে ভারতবাসী প্রাপ্তবয়স্ক ভােটাধিকারের ভিত্তিতে তাদের ভােটাধিকার প্রয়ােগ করে এক গণতান্ত্রিক সরকারকে নিয়ােজিত করে যারা রাষ্ট্র বা রাজ্য শাসন করে থাকে । তাই জাতির ইতিহাসে ১৯৫০ খ্রিস্টাব্দের ২৬ জানুয়ারি দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ ।

Leave a Comment

error: Content is protected !!