পার্ল হারবার ঘটনা কি

পার্ল হারবার ঘটনা কি

index 1
পার্ল হারবার ঘটনা

উত্তর প্রশান্ত মহাসাগরের বুকে হাওয়াই দ্বীপপুঞ্জে পার্ল হারবার হল একটি বন্দর । এখানে আমেরিকা যুক্তরাষ্ট্রের একটি নৌঘাঁটি ছিল । ১৯৪১ খ্রিস্টাব্দের ৭ ডিসেম্বর জাপানি নৌবহর ও ৩৩৫ টি যুদ্ধবিমান একযােগে আক্রমণ চালিয়ে এই মার্কিন নৌঘাঁটি ধ্বংস করে দেয় । এটিই পার্ল হারবার ঘটনা নামে পরিচিত । এই দিনটিকে মার্কিন রাষ্ট্রপতি রুজভেল্ট বলেন — একটি কলঙ্কিত দিন ( a date which will live in infamy ) । 

পার্ল হারবার ঘটনার কারণ বা পটভূমি

জাপান মার্কিন বাণিজ্য চুক্তি বাতিল : 

জাপানের অক্ষ চুক্তি ভুক্ত হওয়ার প্রেক্ষিতে ১৯১১ খ্রিস্টাব্দের জাপ-মার্কিন বাণিজ্য চুক্তিটি মার্কিন যুক্তরাষ্ট্র বাতিল করে দিলে যুক্তরাষ্ট্র থেকে জাপানে পেট্রোলিয়ামজাত পণ্য , বিমান জ্বালানি ইত্যাদি রপ্তানি বন্ধ হয়ে যায় । শুধু তাই নয় , যুক্তরাষ্ট্রে অবস্থিত সমস্ত জাপানি সম্পত্তি যুক্তরাষ্ট্র বাজেয়াপ্ত করে । 

জাপানী আগ্রাসনে মার্কিন বাধা :

জাপান চিনে তার আগ্রাসী নীতির প্রয়ােগ ঘটালে ( ১৯৩৭ খ্রি. ) আমেরিকা জাপানকে বিমান সরবরাহ বন্ধ করে দেয় এবং চিনকে গােপনে সহায়তা করে । শুধু তাই নয় কর্ডেল হাল চুক্তির শর্ত হিসেবে ১৯৩১ খ্রিস্টাব্দ থেকে চিন ও পূর্ব এশিয়ার যেসব অঞ্চল জাপান দখল করে রেখেছে সেগুলি ফেরত দেওয়ার কথাও বলা হয় । জর্জ কেন্নান – এর মতে — সুদূর প্রাচ্যে মুক্তদ্বার নীতি অনুসরণ ও চিনের রাষ্ট্রীয় অখণ্ডতা রক্ষায় অঙ্গীকার প্রকাশ করে মার্কিন যুক্তরাষ্ট্র অদূরদর্শিতার পরিচয় দেয় ।

জাপান মার্কিন সমঝোতার ব্যর্থতা : 

জাপানের নতুন প্রধানমন্ত্রী হিদেকি তোজো আমেরিকার সঙ্গে একটা সমঝােতায় আসতে চাইলে আমেরিকা প্রথমেই চিন ও ইন্দোচিন থেকে জাপানি সেনা প্রত্যাহারের দাবি জানায় । জাপান ওই প্রস্তাবে অসম্মত হলে দু-পক্ষে যুদ্ধ অনিবার্য হয়ে ওঠে । আলাপ-আলােচনার মাধ্যমে যুদ্ধ এড়ানাের শেষ চেষ্টা হিসেবে ওয়াশিংটনে যখন দু-পক্ষের বৈঠক চলছে তখন হঠাৎই পার্ল হারবার ঘটনাটি ঘটে যায় । 

জাপানের পার্ল হারবার আক্রমণ :

১৯৪১ খ্রিস্টাব্দের ৭ ডিসেম্বর রবিবার সকাল ৭ টা ৫৫ মিনিটে ( হাওয়াই দ্বীপপুঞ্জের সময় সকাল ৮-১০ মি. ) জাপানি সেনারা ভাইস অ্যাডমিরাল নােগুচির নেতৃত্বে প্রশান্ত মহাসাগরে মার্কিন নৌ-ঘাঁটি পার্ল হারবারে ব্যাপক বােমাবর্ষণ শুরু করে । ১৫ টি জাপানি সাবমেরিন ও ১৬ টি ডেস্ট্রয়ার সহ সর্বমােট ৭২ টি যুদ্ধজাহাজ এই আক্রমণে যােগ দেয় । এর পাশাপাশি ৩৬০ টি জাপানি বােমারু বিমান ব্যাপক ভাবে বােমাবর্ষণ চালিয়ে পার্ল হারবার নৌঘাঁটি ধ্বংস করে দেয় । এই আক্রমণে ২০ টি মার্কিন জাহাজ , ১২০ টি বিমান ধ্বংস হয় ও প্রায় ২,৫০০ মার্কিনবাসী প্রাণ হারায় । 

জাপানের পার্ল হারবার আক্রমণের ফলাফল

আমেরিকা আক্রান্ত হওয়ার পরের দিন ৮ ডিসেম্বর ( ১৯৪১ খ্রি. ) জাপানের বিরুদ্ধে যুদ্ধ ঘােষণা করে । এইভাবে প্রাচ্য , ভূখণ্ডেও দ্বিতীয় বিশ্বযুদ্ধ সম্প্রসারিত হয় ।

Leave a Comment

error: Content is protected !!