রোম বার্লিন টোকিও অক্ষ চুক্তি কি

রোম বার্লিন টোকিও অক্ষ চুক্তি কি

জাপান মাঞ্চুরিয়া দখল করার জন্য , ইতালি আবিসিনিয়া অধিকারের জন্য এবং জার্মানি রাইন উপত্যকা অঞ্চলে আধিপত্য বিস্তার করায় ইউরােপীয় রাষ্ট্রবর্গের কাছে সহানুভূতি হারিয়েছিল । এই প্রেক্ষাপটে রোম বার্লিন টোকিও অক্ষ চুক্তি গড়ে ওঠার সম্ভাবনা উজ্জ্বল হয়ে ওঠে । শেষ পর্যন্ত এই তিন দেশ একজোট হয়ে বিশ্বে একনায়কতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে রোম বার্লিন টোকিও অক্ষ চুক্তিতে ( ১৯৩৭ খ্রি. ) আবদ্ধ হয় । 

রোম বার্লিন টোকিও অক্ষ চুক্তির শর্ত 

১৯৩৭ খ্রিস্টাব্দে স্বাক্ষরিত এই চুক্তিতে বলা হয় — 

1. এই চুক্তি দশ বছর কার্যকর থাকবে ।

2. অক্ষ চুক্তি ভুক্ত কোনাে একটি দেশ চতুর্থ শক্তি দ্বারা আক্রান্ত হলে অন্য দুটি দেশ তাকে সাহায্য করবে । 

3. চুক্তিবদ্ধ দেশগুলি সাম্যবাদী রাশিয়ার সঙ্গে কোনােভাবেই সমঝােতা করবে না । 

রোম বার্লিন টোকিও অক্ষ চুক্তির কারণ

রােম বার্লিন অক্ষ চুক্তি স্বাক্ষরের উল্লেখযোগ্য কারণগুলো ছিল — 

জার্মানির বন্ধুত্ব : 

ইতালি আবিসিনিয়া আক্রমণ করলে ( ১৯৩৫ খ্রি. ) আবিসিনিয়ার আবেদনের প্রেক্ষিতে জাতিসংঘ ইতালির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরােপ করে । এইসময় একমাত্র জার্মানিই ইতালির সাহায্যে এগিয়ে আসে । ফলে কৃতজ্ঞ ইতালি জার্মানিকে তার বন্ধু বলেই মেনে নেয় । 

সাম্যবাদ বিরোধী আদর্শ :

মুসােলিনিহিটলার উভয়ই ছিল প্রচণ্ডভাবে সাম্যবাদ বিরােধী । তাই সােভিয়েত ইউনিয়নের নেতৃত্বে ইউরােপের অভ্যন্তরে সাম্যবাদের বিস্তার এই উভয় শক্তিকে নিজেদের স্বার্থেই কাছাকাছি আসতে সাহায্য করেছিল । পাশাপাশি জাপানেও গােপনে কমিউনিস্ট তৎপরতা বৃদ্ধি পেলে তা রােধের লক্ষ্যে জাপান জার্মানির সঙ্গে অ্যান্টি কমিন্টার্ন চুক্তিতে আবদ্ধ হয় ( ১৯৩৬ খ্রি. ২৫ নভেম্বর ) । 

ফ্রাঙ্কোর রুশ বিরােধিতা : 

স্পেনে কমিউনিস্ট প্রভাবিত প্রজাতান্ত্রিক পপুলার ফ্রন্ট সরকারকে সােভিয়েত ইউনিয়ন সর্বতোভাবে সাহায্য করতে এগিয়ে এলে ১৯৩৬ খ্রিস্টাব্দে জেনারেল ফ্রাঙ্কো সাম্যবাদের বিরুদ্ধে বিদ্রোহ ঘােষণা করেন । সাম্যবাদ বিরােধী ইতালি ও জার্মানি তখন ফ্রাঙ্কোর পাশে দাঁড়ায় । 

জার্মানির সমর শক্তি ও সহানুভূতি : 

জার্মানির সমরসজ্জা ও বিমান বাহিনীর শক্তি মুসােলিনিকে মুগ্ধ করে । তার ওপর ভূমধ্যসাগর ও আফ্রিকায় ইতালির সম্প্রসারণের ব্যাপারে জার্মানি মুসােলিনিকে সাহায্যের প্রতিশ্রুতি দেয় । 

রোম বার্লিন টোকিও অক্ষ চুক্তির গুরুত্ব 

রোম বার্লিন টোকিও অক্ষ চুক্তি ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ ー

1. এই চুক্তি জার্মান সাম্রাজ্যবাদের প্রসার ঘটাতে সাহায্য করেছিল । 

2. জার্মানি , ইতালি , জাপানের একনায়কতন্ত্র বাদ সাম্যবাদের প্রসার রােধে থাবা বসিয়েছিল । 

3. এই চুক্তির পরেই ইংল্যান্ড , ফ্রান্স ও রাশিয়া পালটা একটি শক্তিজোট গঠন করেছিল । ফলে বিশ্ব ফ্যাসিস্ট ও অ-ফ্যাসিস্ট এই দুই শক্তি শিবিরে ভাগ হয়ে গিয়েছিল । 

4. এই চুক্তির সুদূরপ্রসারী ফল স্বরূপ ব্রিটেন ও ফ্রান্স একনায়কতন্ত্র অপেক্ষা সাম্যবাদকে বেশি ভয়ংকর মনে করে তােষণ নীতির আশ্রয় নিয়ে বেশ কিছুদিন নিরপেক্ষ ছিল । 

মন্তব্য 

ইতালি , জার্মানি ও জাপানের রাজধানী যথাক্রমে রােম , বার্লিন ও টোকিও — এই তিন নামে সম্পাদিত চুক্তিটি বিশ্বে একনায়কতন্ত্রের এক সগর্ব ঘােষণা ছিল । এ. জে. পি. টেলরের  মতে — ব্রিটেন ও ফ্রান্স সাম্যবাদ বিরােধী দৃষ্টিভঙ্গি দ্বারা তাড়িত হয়ে একনায়কতন্ত্রী ও সাম্যবাদী শক্তির সংঘাতে নিরপেক্ষ মনােভাব গ্রহণ করে , হয়তাে তারা কিছুটা একনায়কতন্ত্রের পক্ষই গ্রহণ করেছিল ( ‘ They inclined to the neutral in the struggle between fascism and communism or perhaps even on the Fascist side ‘ ) ।

Leave a Comment

error: Content is protected !!