হিটলার পোল্যান্ড আক্রমণ করেছিল কেন

হিটলার পোল্যান্ড আক্রমণ করেছিল কেন

প্রায় ১২৪ বছর ধরে তিন টুকরাে হয়ে থাকার পর প্যারিস শান্তি সম্মেলনে ( ১৯১৯ খ্রি. ) পােল্যান্ড পুনরায় ঐক্যবদ্ধ রূপ পায় । কিন্তু তার এই অখণ্ড রূপ মাত্র কুড়ি বছর স্থায়ী হয়েছিল । হিটলার ১৯৩৯ খ্রিস্টাব্দের ১ সেপ্টেম্বর পােল্যান্ড আক্রমণ করেন । এর দুদিন পরে ব্রিটেন ও ফ্রান্স জার্মানির বিরুদ্ধে যুদ্ধ ঘােষণা করলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সূচনা ঘটে ।

পোল্যান্ডের পূর্ব ইতিহাস

অষ্টাদশ শতকের শেষের দিকে পােল্যান্ডকে তিনবার ব্যবচ্ছেদ করা হয়েছিল । ফলে স্বাধীন পােল্যান্ড নামক দেশটি ইউরােপের মানচিত্র থেকে মুছে গিয়েছিল । এই দেশটির বেশিরভাগ অংশ নিয়েছিল রাশিয়া । অস্ট্রিয়া পেয়েছিল গ্যালিসিয়া প্রদেশটি , আর প্রাশিয়া দখল করেছিল পােজেন ও তার আশপাশের অঞ্চল । পোল্যান্ড বাসী নিজের দেশের এই অবস্থাকে মেনে নিতে পারেনি । তাই ফ্রান্সে নেপােলিয়নের উত্থানের সময় পোল্যান্ড বাসী মুক্তির আশা করেছিল । 

পোল্যান্ড জার্মান অনাক্রমণ চুক্তি 

হিটলার ফ্রান্সের সঙ্গে পােল্যান্ডের মৈত্রী নষ্ট করবার উদ্দেশ্যে ১৯৩৪ খ্রিস্টাব্দে পোল্যান্ড জার্মান অনাক্রমণ চুক্তি করেন । পোল্যান্ডের উদ্দেশ্য ছিল — জার্মান আক্রমণের হাত থেকে মুক্তি লাভ এবং জার্মান ও রাশিয়ার শক্তিসাম্য বজায় রেখে সম্ভাব্য রুশ আগ্রাসন থেকে মুক্তি । 

হিটলারের পোল্যান্ড আক্রমণ 

মিউনিখ চুক্তি অমান্য করে জার্মানি চেকোস্লোভাকিয়াকে আক্রমণ করে । হিটলার পােল্যান্ডের কাছে জার্মান অধ্যুষিত বন্দর শহর ডানজিগ ও সেই শহরে পৌঁছােনাের জন্য পােল্যান্ডের ভেতর দিয়ে যােগাযােগ রক্ষাকারী পথ ( পােলিশ করিডর ) দাবি করে বসেন । ইংল্যান্ড ও ফ্রান্স এ সময়ে পোল্যান্ডের পাশে থাকার আশ্বাস দিলে পোল্যান্ড হিটলারের দাবি মানতে অস্বীকার করে । ক্ষুদ্ধ হিটলার পোল্যান্ড আক্রমণের পরিকল্পনা নেন যা শ্বেত অভিযান ( Operation White ) নামে পরিচিত । হিটলারের নাৎসি বাহিনী পোল্যান্ড আক্রমণ করে নৃশংসভাবে বােমাবর্ষণ করতে শুরু করে ( ১ সেপ্টেম্বর , ১৯৩৯ খ্রি. ) । 

পোল্যান্ডের পতন

ইংল্যান্ড ও ফ্রান্স পূর্ব প্রতিশ্রুতি মতাে পােল্যান্ডকে সামরিক সাহায্য দিতে ব্যর্থ হয় । ফলে নাৎসি বাহিনী অনায়াসে পােল্যান্ডের পশ্চিম অংশ দখল করে নেয় । এদিকে রুশ বাহিনী এই সুযােগে পােল্যান্ডের পূর্ব অংশ দখল করে নেয় ( ১৭ সেপ্টেম্বর -১৬ অক্টোবর , ১৯৩৯ খ্রি. ) । পােল্যান্ডের সরকার লন্ডনে আশ্রয় নিতে বাধ্য হয় । 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সূচনা 

নাৎসি জার্মান বাহিনী পােল্যান্ডের পশ্চিম সীমান্ত পথ ধরে ঢুকে উত্তর ও দক্ষিণ দু-দিক দিয়ে আক্রমণ চালায় । স্থলবাহিনী ও বিমানবাহিনীর আক্রমণে পােল্যান্ড সেনাবাহিনী সম্পূর্ণরূপে বিধ্বস্ত হয়ে যায় । এভাবে পােল্যান্ডের পতন ঘটার দুদিন পর ৩ সেপ্টেম্বর ইঙ্গ-ফরাসি জোট পােল্যান্ডের হয়ে যুদ্ধে যােগ দিলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সূচনা ঘটে ।

Leave a Comment

error: Content is protected !!