আইন অমান্য আন্দোলনের গুরুত্ব

আইন অমান্য আন্দোলনের গুরুত্ব

250px Gandhi Satyagraha
Civil Disobedience Movement

বিভিন্ন দিক থেকে আইন অমান্য আন্দোলন ছিল গুরুত্বপূর্ণ বা তাৎপর্যপূর্ণ —

গণজাগরণ

আইন অমান্য আন্দোলন জাতিকে গণজাগরণের প্রেরণা , আত্মবিশ্বাসের মনােভাব ও আপসহীন সংগ্রামের মানসিকতা উপহার দিয়েছিল । সাংবাদিক এইচ. এম. ব্রেলসফোর্ড  বলেছেন— ভারতবাসীর মনকে মুক্ত করেছিল । তারা স্বাধীনতা অর্জন করেছেন নিজেদের হৃদয়ে । 

ঔপনিবেশিক অর্থনীতির ওপর আঘাত

আইন অমান্য আন্দোলন ব্রিটিশের ঔপনিবেশিক অর্থনীতির ওপর প্রবল আঘাত হানে । এরফলে ভারতে ব্রিটিশ পণ্যের আমদানি এক-তৃতীয়াংশ হ্রাস পায় । 

জাতীয় চেতনার উন্মেষ

এই আন্দোলন জাতির মনে জাতীয় চেতনার সঙ্গে মানসিক ও আত্মিক চেতনার উন্মেষ ঘটাতেও সক্ষম হয়েছিল । ইংরেজের প্রতি ভক্তি আগেই গিয়েছিল , এখন জাতি ভয়কে জয় করল ।  

ইংরেজদের মর্যাদা হ্রাস

এই আন্দোলনের মধ্যে দিয়ে গান্ধিজি একদিকে যেমন স্বাধীনতা সংগ্রামীদের নৈতিক বলে বলীয়ান করে তােলেন , অন্যদিকে তেমনি ব্রিটিশ সরকারের অমানুষিকতা ও অনৈতিক চরিত্র বিশ্ববাসীর সামনে তুলে ধরে তাদের মর্যাদা ক্ষুণ্ণ করেন । 

ভারতীয় সমস্যার আন্তর্জাতিক লাভ

এই আন্দোলন ইংল্যান্ড ও আমেরিকার চিন্তাশীল ব্যক্তিদের মনে সাড়া জাগিয়ে ভারতের স্বাধীনতার প্রশ্নকে একটি আন্তর্জাতিক সমস্যায় পরিণত করে । 

দেশীয় শিল্পের শ্রীবৃদ্ধি 

এই আন্দোলনে বিলিতি দ্রব্য বয়কট ও স্বদেশি দ্রব্য ব্যবহারের কারণে দেশীয় শিল্পগুলির শ্রীবৃদ্ধি হয় । ফলে ভারতবাসী দেশের অর্থনৈতিক স্বাধীনতার গুরুত্ব ও মূল্য উপলব্ধি করতে পারে । 

পরবর্তী বৃহত্তর আন্দোলনের ক্ষেত্র প্রস্তুত

আত্মত্যাগ ও দুঃখবরণের অগ্নিপরীক্ষায় ভারতবাসীকে উত্তীর্ণ করে এই আন্দোলন পরবর্তীকালে তাদের আরও বৃহত্তর আন্দোলনের উপযােগী করে তুলেছিল । 

মন্তব্য 

গান্ধিজির আকস্মিক আন্দোলন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে যতই মতভেদ থাকুক , আইন অমান্য আন্দোলনের অমূল্য অবদান ও গুরুত্ব নিয়ে কোনাে দ্বিমত নেই । ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারও তাই বলেছেন , ঘােষিত লক্ষ্য অর্জনে সাফল্য লাভ না ঘটলেও ভারতে স্বরাজ প্রতিষ্ঠার সংগ্রামে আইন অমান্য আন্দোলনের মূল্য ও গুরুত্ব অসীম ।

Leave a Comment

error: Content is protected !!