লেনিনের এপ্রিল থিসিস / এপ্রিল মতবাদ / এপ্রিল তত্ত্ব কি

লেনিনের এপ্রিল থিসিস / এপ্রিল মতবাদ / এপ্রিল তত্ত্ব কি

images 1
লেনিনের এপ্রিল থিসিস

১৯১৭ খ্রিস্টাব্দের ১৬ এপ্রিল বলশেভিক নেতা লেনিন সুইজারল্যান্ডের নির্বাসন থেকে রাশিয়ায় ফিরে এসে বলশেভিক কর্মীদের কাছে একটি কর্মধারা প্রকাশ করেন । লেনিনের এই কর্মধারাই রাশিয়ার ইতিহাসে এপ্রিল থিসিস ( এপ্রিল মতবাদ ) নামে খ্যাত । বলশেভিক দলের ‘ প্রাভদা ’ পত্রিকায় লেনিনের ‘ এপ্রিল থিসিস ’ প্রকাশিত হয় । লেনিন ঘােষণা করেন — আমরা শ্রমিক , কৃষক ও সৈনিকের সােভিয়েত ছাড়া অন্য কোনাে সরকার চাই না ( ‘ We do not need any Government except the Soviet of workers , soldiers and farmlands deputies ‘ ) ।

এপ্রিল থিসিস এর পটভূমি

রােমানভ বংশের পতনের মধ্যে দিয়ে রাশিয়ায় জারতন্ত্রের অবসান ঘটলেও সেখানে রাজনৈতিক স্থিতিশীলতা ফিরে আসেনি । একে একে লুভভের নেতৃত্বে , আলেকজান্ডার কেরেনস্কির নেতৃত্বে অস্থায়ী সরকার গঠিত হলেও সেইসব সরকারের সঙ্গে শ্রমিক প্রতিনিধিদের পরিষদের বিবাদ লেগেই ছিল । অবশেষে কেরেনস্কি বলশেভিকদের সাহায্য চাইলে ভবিষ্যৎ কর্মপন্থা সম্পর্কে লেনিন তাঁর এপ্রিল তত্ত্ব প্রকাশ করেন । 

এপ্রিল থিসিস এর মূল বক্তব্য

আসলে ১৯১৭ র রুশ বিপ্লব স্বৈরাচারী জারতন্ত্রের উচ্ছেদ ঘটালেও সেখানে জনগণের শাসন প্রতিষ্ঠা করতে পারেনি ; বরং প্রতিষ্ঠিত হয়েছিল একটি বুর্জোয়া প্রজাতান্ত্রিক সরকার । এই থিসিসের মাধ্যমে লেনিন ঘােষণা করেন — 

1. এই বুর্জোয়া সরকার ইংরেজ ও ফরাসিদের দালাল — শ্রমিক-কৃষকের শত্রু । 

2. এদের উচ্ছেদ ঘটিয়ে সােভিয়েত শাসিত সরকারের নেতৃত্বে শ্রমিক , কৃষক , সৈনিক ও সাধারণ মানুষের ঐক্যের মধ্যে দিয়ে রাশিয়ায় সর্বহারার একনায়কত্ব প্রতিষ্ঠা করতে হবে । 

3. যুদ্ধের অবসান ঘটিয়ে শান্তি প্রতিষ্ঠা করতে হবে । 

4. জমিদারদের জমি বাজেয়াপ্ত করে কৃষকদের মধ্যে বণ্টন করতে হবে , তবে জমিদারকে কোনাে ক্ষতিপূরণ দেওয়া হবে না । 

5. বলশেভিকগণ কমিউনিস্ট নামে পরিচিতি লাভ করবেন । এই প্রসঙ্গেই লেনিনের  ঘােষণা ছিল — বলশেভিকগণ ক্ষমতা পেলে শ্রমিককে দেবে রুটি , কৃষককে জমি ও সেনাদলকে দেবে শান্তি ।

বুর্জোয়া সরকার নিয়ে মতবিরোধ

লেনিন তার ‘ এপ্রিল থিসিসে ’ বলেছিলেন যে , গ্রামে ও শহরে শ্রমিক শ্রেণির দ্বারা গঠিত সােভিয়েতগুলি কেন্দ্রীয় শাসন দখল করবে এবং কেন্দ্রের অস্থায়ী বুর্জোয়া সরকারকে প্রত্যাখ্যান করবে , কারণ এই বুর্জোয়া সরকার শ্রমিকদের উন্নতি ঘটাতে পারবে না । এই কারণে কৃষক ও শ্রমিকরা শুধু সােভিয়েতের প্রতিই আনুগত্য জানাবে । সােশ্যাল ডেমােক্র্যাট দলের সংখ্যাগরিষ্ঠ অংশ অর্থাৎ বলশেভিকরা ‘ এপ্রিল থিসিস ’ সমর্থন করলেও সংখ্যালঘিষ্ঠ অংশ মেনশেভিকরা তার বিরােধিতা করে ।

1 thought on “লেনিনের এপ্রিল থিসিস / এপ্রিল মতবাদ / এপ্রিল তত্ত্ব কি”

  1. অনেক অজানা তথ্য জানানোর জন্য ধন্যবাদ।
    আপনাদের প্রয়াস সফল হোক।

    Reply

Leave a Comment

error: Content is protected !!