বলশেভিক বিপ্লবের আন্তর্জাতিক গুরুত্ব

বলশেভিক বিপ্লবের আন্তর্জাতিক গুরুত্ব

bolshevik meeting
বলশেভিক বিপ্লবের আন্তর্জাতিক গুরুত্ব

১৭৮৯ খ্রিস্টাব্দের ফরাসি বিপ্লবের মতাে ১৯১৭ খ্রিস্টাব্দের রাশিয়ার বলশেভিক বিপ্লবও ছিল বিশ্বে এক যুগান্তকারী ঘটনা । এই বিপ্লব কেবল রাশিয়া বা ইউরােপকেই নয় , সারা বিশ্বকেই এক নবচেতনার দ্বারা বিশেষভাবে প্রভাবিত করেছিল । বলশেভিকদের এই ইতিহাস সৃষ্টিকারী মহাবিপ্লব মানুষের মনে এক নবচেতনার সার করে অচিরেই একটি বিশ্ব – আন্দোলনে পর্যবসিত হয় । পৃথিবীর বিভিন্ন দেশে যেমন — জার্মানি , ইতালি , ইংল্যান্ড , ফ্রান্স , আমেরিকা , পূর্ব ইউরােপ এবং এশিয়া ও লাতিন আমেরিকার বিভিন্ন দেশে এর প্রভাব অনুভূত হয়েছিল ।

ধনতন্ত্রের সঙ্গে বিরোধ

রাশিয়ায় কমিউনিস্টদের সাফল্যে পশ্চিমি দুনিয়া সম্পূর্ণ নতুন একটি আদর্শের সঙ্গে সংঘাতের মুখােমুখি এসে দাঁড়ায় । বিশ্বের ধনতান্ত্রিক সাম্রাজ্যবাদী দেশগুলিকে রুশ বিপ্লব আতঙ্কগ্রস্ত করে ।

ব্যাপক সাম্যবাদী প্রসার

বলশেভিকদের এক অনন্য ঐক্যবদ্ধ মরণপণ প্রচেষ্টায় রাশিয়া রক্ষা পায় । জার্মানি , ইতালি , ব্রিটেন , ফ্রান্স সর্বত্রই সাম্যবাদী আন্দোলন জোরদার হয়ে ওঠে । 

ফ্যাসিবাদের প্রসার

ইউরােপে সাম্যবাদের গতি রােধ করার জন্য ইংল্যান্ড ও ফ্রান্স ফ্যাসিবাদ তােষণ নীতি গ্রহণ করলে কালক্রমে ফ্যাসিবাদী শক্তি বিশ্বে প্রবলভাবে মাথাচাড়া দেয় ।

পূর্ব ইউরোপে সাম্যবাদ প্রতিষ্ঠা

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পূর্ব ইউরােপের চেকোশ্লোভাকিয়া , রুমানিয়া , বুলগেরিয়া , যুগােশ্লাভিয়া , হাঙ্গেরি , পােল্যান্ড ও আলবানিয়াতে সাম্যবাদী সরকার প্রতিষ্ঠিত হয় । 

রুশ – মার্কিন তিক্ততা 

এই বিপ্লবের জন্য রুশ – মার্কিন সম্পর্ক অত্যন্ত তিক্ত হয়ে ওঠে । এর ফলে দু-রাষ্ট্রের মধ্যে বহুকাল কোনাে কূটনৈতিক সম্পর্ক ছিল না । 

চিনে সাম্যবাদ প্রতিষ্ঠা 

চিন অতি দ্রুত সমাজতন্ত্রের পথে পা বাড়ায় । মিখাইল বােরোদিন ও বাঙালি বিপ্লবী মানবেন্দ্রনাথ রায় চিনে সাম্যবাদী আন্দোলনের বীজ বপন করেন । পরে মাও সে তুঙ – এর নেতৃত্বে চিনে কমিউনিস্ট সরকার প্রতিষ্ঠিত হয় ( ১৯৪৯ খ্রি. ) । 

ইন্দো – মালয় অঞ্চলে সাম্যবাদ প্রসার

ইন্দোনেশিয়া ও মালয় উপদ্বীপেও সাম্যবাদী আন্দোলন জনগণের মধ্যে ছড়িয়ে পড়ে । 

ভারতে আন্দোলন 

ভারতে ট্রেড ইউনিয়ন আন্দোলনকে জোরদার করে সাম্যবাদ ব্রিটিশ শক্তির বিরুদ্ধে ভারতের স্বাধীনতা আন্দোলনকে আরও তীব্র করে তুলেছিল । 

লাতিন আমেরিকায় সাম্যবাদী প্রভাব 

লাতিন আমেরিকাতে মেক্সিকো , কিউবা , ব্রাজিল , আর্জেন্টিনা , ইকোয়েডর , উরুগুয়ে , প্যারাগুয়ে , বলিভিয়া , কলম্বিয়া সাম্যবাদের দ্বারা গভীরভাবে প্রভাবিত হয় ।

সিদ্ধান্ত 

রাশিয়ার বলশেভিক বিপ্লব ইউরােপ , এশিয়া , লাতিন আমেরিকা ও আফ্রিকার কোটি কোটি মানুষের কাছে সাম্রাজ্যবাদের শােষণ থেকে মুক্তির এক নতুন বার্তা বহন করে আনে । সােভিয়েত রাশিয়ার আদর্শে ও সাহায্যে পৃথিবীর বহু দেশে জাতীয়তাবাদী মুক্তি আন্দোলন জোরদার হয়ে ওঠে । রাশিয়ার নানা অর্থনৈতিক পরিকল্পনার আদর্শে অনুপ্রাণিত হয়ে ভারত , পাকিস্তানসহ অনেক উন্নতিকামী দেশ তাদের বহু অর্থনৈতিক পরিকল্পনা বাস্তবায়িত করেছে । বলশেভিক আন্দোলনের এ – ও এক কম সাফল্য নয় ।

Leave a Comment

error: Content is protected !!