জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠায় অ্যালান অক্টোভিয়ান হিউমের ভূমিকা

জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠায় অ্যালান অক্টোভিয়ান হিউমের ভূমিকা

স্কটল্যান্ডবাসী অ্যালান অক্টোভিয়ান হিউম ভারতের ইংরেজ কোম্পানিতে সিভিল সার্ভিস কর্মীরুপে যােগ দেন ১৮৪৩ খ্রিস্টাব্দে । পরবর্তী সময়ে তিনি ভারত সরকারের সেক্রেটারি পদে নিযুক্ত হন ( ১৮৭০ খ্রি. ) এবং সিমলাতে বেশ কিছুদিন অবস্থান করেন । হিউমকেই জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠাতা রূপে বেশিরভাগ সমালােচক মেনে নিয়েছেন ।

index 1
হিউম

অ্যালান অক্টোভিয়ান হিউম এর সেফটি ভালব তত্ত্বের অবতারণা

হিউম সিমলাতে ভারত সরকরের দায়িত্ব পূর্ণ সচিবপদে কর্মরত থাকাকালীন স্বরাষ্ট্র দফতরের বেশকিছু  নথিপত্র দেখার সুযােগ পেয়েছিলেন । এই সকল নথিপত্রের রিপাের্টগুলি দেখে তাঁর ধারণা হয় যে , ব্রিটিশ শাসনের বিরুদ্ধে ভারতবর্ষে বেশ বড়াে ধরনের অসন্তোষ আছে । তিনি চেয়েছিলেন ব্রিটিশের বিরুদ্ধে ভারতীয়দের অসন্তোষ যেন নিরাপদ বহিঃপ্রকাশের সুযােগ পায় । তিনি চেয়েছিলেন এই ধ্বংসাত্মক শক্তির প্রতিরােধক রূপে ( ‘ Safety Valve ‘ ) এক জাতীয় দল  প্রতিষ্ঠা করতে । হিউমের এই সিদ্ধান্তের পরিণতি হল জাতীয় কংগ্রেস

স্নাতকদের একত্রিত করণে

সেফটি ভালব তত্ত্বের বাস্তব রূপায়ণের জন্য কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের উদ্দেশ্যে হিউম এক ঘােষণা বিধি লেখেন ( ১৮৮৩ খ্রি. ১ মে ) । এই চিঠিতে তিনি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সামাজিক , রাজনৈতিক , মানসিক , নৈতিক উন্নতির জন্য এক জোট  হওয়ার কথা বলেন ।

বিভিন্ন শাখা সংগঠন প্রতিষ্ঠা

হিউম ভারতের বিভিন্ন অঞ্চলের প্রতিনিধিদের নিয়ে এক জাতীয় সম্মেলনের আহ্বান জানান । হিউমের এই আহ্বানে অনুপ্রাণিত হয়ে ইংল্যান্ডের কমন্সসভার আইরিশ সদস্য ও ’ ডােনেল লন্ডনে বসবাসকারী কিছু ভারতীয় ছাত্রদের নিয়ে ন্যাশানাল রিপ্রেজেন্টেটিভ কমিটি প্রতিষ্ঠা করেন ( ১৮৮৩ খ্রি. ) । হিউম নিজেও প্রতিষ্ঠা করেন ইন্ডিয়ান ন্যাশানাল ইউনিয়ন , যার বিভিন্ন শাখা গড়ে ওঠে ভারতের বড়াে শহরগুলিতে ।

হিউম – ডাফরিন ষড়যন্ত্র তত্ত্ব

সে সময়কার বড়োলাট লর্ড ডাফরিনের সঙ্গে হিউম গােপন ষড়যন্ত্রের মাধ্যমে জাতীয় কংগ্রেসের জন্ম দিয়েছিলেন বলে মনে করেন ঐতিহাসিক গিরিজা প্রসাদ মুখার্জীসি. এফ. অ্যানড্রূজ । হিউম ভাইসরয় লর্ড ডাফরিনের সঙ্গে দেখা করে ( ১৮৮৫ খ্রি. মে ) , সমাজের প্রথম সারির ভারতীয়দের একজোট করে প্রতিবছর বিভিন্ন সামাজিক সমস্যা নিয়ে আলােচনার প্রস্তাব দেন । এতে ব্রিটিশ শাসন সম্পর্কে ভারতীয়দের মতামত জানার সুযােগ পাওয়া যাবে ভেবে ডাফরিনও হিউমের প্রস্তাবকে স্বাগত জানান । তবে তিনি সামাজিক সমস্যার পরিবর্তে রাজনৈতিক সমস্যা আলােচনার প্রস্তাব রাখলে হিউম তাতে রাজি হন । মার্কসবাদী ঐতিহাসিক রজনী পামদত্তের মতে — হিউম ও ডাফরিনের ষড়যন্ত্রের ফলশ্রুতি হল কংগ্রেস ।

অ্যালান অক্টোভিয়ান হিউম এর সমালোচনা

জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠায় হিউমের অবদান বিভিন্ন দৃষ্টিকোণ থেকে সমালােচিত হয়েছে —

  1. অ্যালান অক্টাভিয়ান হিউম ছিলেন রাজস্ব , কৃষি ও বাণিজ্য দফতরের সচিব । তাই তাঁর পক্ষে স্বরাষ্ট্র দফতরের নথি দেখে জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার পরিকল্পনা এক অবাস্তব ব্যাপার ।
  2. হিউম সরকারি কর্মচারীরূপে সিমলায় কর্মরত ছিলেন , তাই তাঁর পক্ষে দিল্লিতে এসে সরকারি নথিপত্র দেখার সুযােগ ছিল না ।
  3. ভারতবাসীর বিক্ষোভকে প্রশমনের লক্ষ্য নিয়ে হিউম যদি জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠা করে থাকেন , তাহলে তাঁর অবসর গ্রহণের পর এত দেরিতে তিনি কংগ্রেস প্রতিষ্ঠা করলেন এ বিষয়েও সন্দেহের অবকাশ থেকে যায় ।

মন্তব্য

জাতীয় কংগ্রেসের প্রকৃত প্রতিষ্ঠাতা কে এ বিষয়ে ঐতিহাসিক , সমালােচক ও গবেষকদের মধ্যে যথেষ্ট মতভেদ রয়েছে । তবে অধিকাংশের মতে জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠাতা ছিলেন হিউম । ঐতিহাসিক নিমাইসাধন বসুর  মতে – জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার কৃতিত্ব প্রাপ্য অ্যালান অক্টাভিয়ান হিউমের ( ‘The Credit of organizing the Indian National Congress belongs to Allan Octavian Hume ‘ ) ।

Leave a Comment

error: Content is protected !!