সমাজ সংস্কার আন্দোলনে মহাদেব গোবিন্দ রানাডে অবদান

সমাজ সংস্কার আন্দোলনে মহাদেব গোবিন্দ রানাডে অবদান

উনিশ শতকে সারা ভারত জুড়ে সংস্কারবাদী যে আন্দোলন শুরু হয় তার অংশীদার হয়েছিল প্রার্থনা সমাজপ্রার্থনা সমাজের প্রতিষ্ঠাতা আত্মারাম পান্ডুরঙ্গ হলেও এর অন্যতম প্রাণ পুরুষ ছিলেন বােম্বাই উচ্চ বিচারালয়ের বিচারপতি মহাদেব গােবিন্দ রাণাডে । প্রার্থনা সমাজ আন্দোলনের উদ্দেশ্য গুলিকে সফল করার জন্য রাণাডে তার শেষ জীবন পর্যন্ত চেষ্টা করে গেছেন । রাণাডে বলতেন — “ কোনাে সংস্কারকের সাদা কাগজে কিছু লেখা উচিত নয় । তার কর্তব্য হল অর্ধ সমাপ্ত বাক্যগুলি সমাপ্ত করা । ”

Mahadev Govind Ranade 1
 মহাদেব গােবিন্দ রাণাডে

মহাদেব গোবিন্দ রানাডে আদর্শ

  1. প্রগতিশীল দৃষ্টিভঙ্গির অধিকারী রাণাডে চেয়েছিলেন পাশ্চাত্যের আধুনিক ভাবধারার সাহায্যে এদেশীয় সমাজ সভ্যতার অবস্থানের উন্নতি ঘটাতে ।

2. তিনি সমাজে নারীর অধিকার প্রতিষ্ঠা , বাল্যবিবাহ , জাতিভেদ প্রথা , অস্পৃশ্যতার বিরােধিতা সর্বোপরি প্রগতিশীল সংস্কারের দ্বারা ধর্ম ও সমাজকে উন্নতির চেষ্টায় বিশ্বাসী ছিলেন । 

3. রাণাডে বিশ্বাস করতেন রাজনৈতিক ক্ষমতার ওপর ভিত্তি করেই সমাজের উন্নতি ঘটানাে সম্ভব ।

মহাদেব গোবিন্দ রানাডে কার্যাবলি

প্রার্থনা সমাজের উদ্দেশ্য ও কর্মসূচি গুলি সফল রূপায়ণের জন্য রাণাডে বিভিন্ন প্রচেষ্টা নেন ।

বিধবা বিবাহ সমিতি গঠন :

রাণাডে গঠন করেন বিধবা বিবাহ সমিতি ( ১৮৬১ খ্রি. ) । এই সমিতির দ্বারা তিনি বাল্য বিধবাদের স্বার্থ রক্ষা ও তাদের মধ্যে শিক্ষার বিস্তার ঘটানাের চেষ্টা করেন ।

সার্বজনিক সভা প্রতিষ্ঠা :

ভারতবাসীর রাজনৈতিক সুযােগ সুবিধা ও বিভিন্ন দাবিদাওয়াগুলি আদায় করার উদ্দেশ্যে তিনি পুণাতে সার্বজনিক সভা প্রতিষ্ঠা করেন ( ১৮৭০ খ্রি. ) । তিনি এই সভা প্রতিষ্ঠার মাধ্যমে সমাজের সব শ্রেণির মানুষের কল্যাণ সাধন করতে চেয়েছিলেন ।

দাক্ষিণাত্য শিক্ষা সমাজ গঠন :

শিক্ষার সার্বিক প্রসারের লক্ষ্যে তিনি দাক্ষিণাত্য শিক্ষা সমাজ ( Deccan Education Society ) প্রতিষ্ঠা করেন ( ১৮৮৪ খ্রি. ) । এই সংস্থাটির প্রচেষ্টায় পুনাতে ফারগুসন কলেজ , সাংলিতে উইলিংডন কলেজ প্রতিষ্ঠিত হয় । পরবর্তী সময়ের কংগ্ৰেস নেতা তথা গান্ধীজীর রাজনৈতিক গুরু গােপালকৃষ্ণ গােখলে এই সভার সেবক ছিলেন । রাণাডে তাঁর সংস্কারমূলক কাজগুলি করতে গিয়ে কখনােই জাতির ঐতিহ্য ও গৌরবকে বিস্মৃত হননি ।

মূল্যায়ন

মহাদেব গােবিন্দ রাণাডে প্রার্থনা সমাজের এক সংস্কারক রূপে ধর্ম ও সংস্কার আন্দোলনের ক্ষেত্রে যে ভূমিকা পালন করে গেছেন তাতে তিনি রামমােহন বা সৈয়দ আহমেদের কাছাকাছিই থাকবেন । রাণাডে তাঁর সমালােচকদের সাবধান করে দিয়ে বলেছিলেন যে , সংস্কারের বিরােধিতা করলে সমাজকে আরও অবক্ষয়ের পথে নিক্ষেপ করা হবে । গবেষিকা জেরাল ডাইন ফরবেসের  মতে — রাণাডে সংস্কারকামী কর্মসূচি এবং ঐতিহ্যশালী সমাজের মধ্যে সমন্বয় সাধনের চেষ্টা করে গেছেন ( ‘ Ranade tried to mediate between a reformist agenda and traditional society ‘ ) ।

Leave a Comment

error: Content is protected !!