ভূগোল

ভারতবর্ষের ভূ প্রাকৃতিক বিভাগ ভৌগোলিক অবস্থান অনুযায়ী

Contents

ভারতবর্ষের ভূ প্রাকৃতিক বিভাগ ভৌগোলিক অবস্থান অনুযায়ী

ভৌগােলিক বৈচিত্র্যে পরিপূর্ণ বলে একে একটি ক্ষুদ্রাকৃতি মহাদেশ বা উপমহাদেশ বলা হয় । ভৌগােলিক বৈচিত্র্যের বিভিন্নতা অনুযায়ী ভারতবর্ষকে মােট পাঁচটি ভাগে বিভক্ত করা হয়েছে ।

1200px India topo big 1
ভারত

উত্তরের পার্বত্য অঞ্চল

ভারতের উত্তরে বিশাল হিমালয় পর্বতমালা অবস্থিত । উত্তরের পার্বত্য অঞ্চলের মধ্যে আছে হিমালয় – সংলগ্ন কাশ্মীর , কাংড়া , সিকিম প্রভৃতি অঞ্চল । খাইবার , বােলান প্রভৃতি গিরিপথগুলিও এই অঞ্চলে অবস্থিত । প্রাচীন যুগে এই অঞ্চলের নাম ছিল ‘ পর্বত – শ্রয়িন ‘ ।

সিন্ধু , গঙ্গা , ব্রহ্মপুত্র বিধৌত সমতল অঞ্চল

হিমালয় থেকে উৎপন্ন সিন্ধু , গঙ্গা , ব্রহ্মপুত্র বিধৌত সমতল অঞ্চল প্রাকৃতিক সম্পদে পূর্ণ । প্রাচীনকাল থেকেই অঞ্চলগুলি রাজনৈতিক , অর্থনৈতিক দিক থেকে বিশেষ গুরুত্বপূর্ণ । পাঞ্জাব , উত্তরপ্রদেশ , দক্ষিণ বিহার , দক্ষিণবঙ্গ ও আসাম প্রভৃতি এই অঞ্চলে অবস্থিত ।

মধ্যভারতের মালভূমি

গঙ্গা – যমুনা বিধৌত অঞ্চলের দক্ষিণে এবং বিন্ধ্য পর্বতের উত্তরে মধ্যভারতের মালভূমি অবস্থিত । এই অঞ্চলটি মূলত কোল , ভিল , মুন্ডা প্রভৃতি আদিম অধিবাসীদের বাসস্থান ।

দাক্ষিণাত্যের মালভূমি

বিন্ধ্য পর্বতের দক্ষিণ থেকে কৃষ্ণা – তুঙ্গভদ্রা নদীর উত্তরের ভূ – ভাগটিই দাক্ষিণাত্যের মালভূমি অঞ্চল । গােদাবরী , কৃষ্ণা , কাবেরী এই অঞ্চলটিকে সমৃদ্ধ করেছে ।

সুদূর দক্ষিণ

কৃষ্ণা – তুঙ্গভদ্রা নদীর দক্ষিণ থেকে কুমারিকা অন্তরীপ পর্যন্ত বিস্তৃত অঞ্চলটি সুদূর দক্ষিণ নামে পরিচিত । এই অঞ্চলটিতে দ্রাবিড় সভ্যতা – সংস্কৃতি বিকশিত হয়েছিল ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!