ভৌত বিজ্ঞান

স্থিতি ও গতি কাকে বলে

স্থিতি ও গতি কাকে বলে

আমাদের চারপাশে আমরা যে সকল বস্তু দেখি তার মধ্যে কিছু অচল বা স্থির‌ এবং কিছু সচল বা গতিশীল । পারিপার্শ্বিকের সাপেক্ষে সময়ের সাথে যে বস্তুর অবস্থানের কোনাে পরিবর্তন হয় না তাকে অচল বা স্থির বস্তু বলা হয় এবং তার  অবস্থাকে স্থিতি বলে । যেমন — বাড়ি , ঘর , পাহাড় , পর্বত প্রভৃতি স্থির বস্তু । অপরপক্ষে , পারিপার্শ্বিকের সাপেক্ষে সময়ের সাথে যে বস্তুর অবস্থানের পরিবর্তন হয় তাকে সচল বা গতিশীল বস্তু  বলা হয় এবং তার অবস্থাকে গতি বলে । যেমন — চলন্ত বাস , ছুটন্ত ঘােড়া প্রভৃতি গতিশীল বস্তু ।

rest and motion PNG
Rest and motion

আপেক্ষিক স্থিতি এবং গতি ( Rest and motion are relative )

একটু লক্ষ  করলে দেখা যাবে যে বস্তুর স্থিতি বা গতি একটি আপেক্ষিক বিষয় । যেমন — একটি বাড়ি ,  গাছপালা ইত্যাদি পৃথিবী সাপেক্ষে স্থির । আমরা জানি যে পৃথিবী সূর্যের চারদিকে প্রচণ্ড বেগে ঘুরছে । সুতরাং সূর্য থেকে দেখলে দেখা যাবে যে বাড়ি , গাছপালা এইসব বস্তু প্রচণ্ড বেগে পৃথিবীর সাথে ঘুরছে । সুতরাং কোনাে বস্তু পৃথিবী সাপেক্ষে স্থির হলেও সূর্য  সাপেক্ষে গতিশীল । অর্থাৎ কোনাে বস্তু স্থির বা গতিশীল তা নির্ভর করছে তাকে কোথা থেকে দেখা হচ্ছে তার উপর । কাজেই বস্তুর স্থিতি একটি আপেক্ষিক বিষয় , যা পর্যবেক্ষকের অবস্থার উপর নির্ভর করে । গতি সম্পর্কেও একই কথা প্রযােজ্য । যেমন — চলন্ত ট্রেনের মধ্যে একজন যাত্রী অপর যাত্রীকে স্থির দেখেন কিন্তু মাটিতে দাঁড়িয়ে থাকা দর্শকের কাছে ওই যাত্রী গতিশীল অবস্থায় থাকে । কাজেই বস্তুর গতিও একটি আপেক্ষিক বিষয় , যা পর্যবেক্ষকের অবস্থার উপর নির্ভর করে ।

পরম স্থিতি ও পরম গতি ( Absolute motion and absolute rest )

কোনাে বস্তুর স্থিতি বা গতি বর্ণনা করতে হলে কারাে সাপেক্ষে এই স্থিতি বা গতি বর্ণনা করতে হয় । যার সাপেক্ষে এই স্থিতি বা গতি বর্ণনা করা হয় তাকে নির্দেশতন্ত্র ( reference frame ) বলে । যে নির্দেশতন্ত্র থেকে পর্যবেক্ষণ করা হয় তা যদি সত্য সত্যই স্থির থাকে তাহলে কোনাে বস্তুর পরম স্থিতি ( absolute rest ) বা পরম গতি ( absolute motion ) নির্ণয় করা যায় । সাধারণত আমরা পৃথিবী সাপেক্ষে কোনাে বস্তুর গতি আলােচনা করি । কিন্তু পৃথিবী নিজে স্থির নয় , সূর্যের চারদিকে ঘুরে চলেছে । আবার সূর্য , অন্যান্য নক্ষত্র বা নক্ষত্রপুঞ্জ কোনাে কিছুই চরম স্থির অবস্থায় নেই । চরম স্থির নির্দেশতন্ত্র খুঁজে পাওয়ার সমস্ত চেষ্টাই ব্যর্থ হয়েছে । তাই বলা হয় যে এই মহাবিশ্বে পরম স্থিতি বা পরম গতি বলে কিছু নেই । আমরা শুধু কোনাে নির্দেশতন্ত্রের সাপেক্ষে আপেক্ষিক গতিই নির্ণয় করতে পারি ।

8 thoughts on “স্থিতি ও গতি কাকে বলে

  • ayesha

    it is very helpfull

    Reply
    • Anonymous

      ধন্যবাদ।😘

      Reply
    • স্বরূপ

      ধন্যবাদ

      Reply
  • Bijoy Biswas

    What is motion
    What is physics
    What is velocity
    What is displacement
    What is retardation

    Reply
  • Anonymous

    thank you so much sir🖤✌

    Reply
  • ধন্যবাদ🙏🥰🤍

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!