হিউয়েন সাঙ এর ভারত বিবরণ

Contents

হিউয়েন সাঙ এর ভারত বিবরণ

index 35
হিউয়েন সাঙ

চিন দেশের বৌদ্ধ পণ্ডিত ও পরিব্রাজক হিউয়েন সাঙ হর্ষবর্ধনের রাজত্বকালে ভারতে আসেন । তিনি ৬৩০ থেকে ৬৪৪ খ্রিস্টাব্দ পর্যন্ত ভারতে অবস্থান করেন এবং সেই সময় ভারতের বিভিন্ন অঞ্চল পরিভ্রমণ করেন । দেশে ফিরে গিয়ে তিনি ভারত সম্পর্কে চিনা ভাষায় ‘ সি ইউ কি ’ রচনা করেন । তাঁর রচনা প্রাচীন ভারত – ইতিহাসের এক মূল্যবান উপাদান ।

ভারত আগমনের উদ্দেশ্য

হিউয়েন সাঙের ভারত আগমনের প্রধান উদ্দেশ্য ছিল—

( i ) ভারতের বৌদ্ধ পণ্ডিতদের কাছে শিক্ষা লাভ করা ,

( ii ) প্রভু বুদ্ধ ও বৌদ্ধধর্ম সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করা , 

( iii ) বৌদ্ধমুর্তি ও বৌদ্ধগ্রন্থ সংগ্রহ করা ।

হিউয়েন সাঙের ভারত বর্ণনা

হিউয়েন সাঙ হর্ষবর্ধনের শাসনব্যবস্থার অত্যন্ত প্রশংসা করেছেন । তিনি ভারতীয়দের নৈতিক চরিত্রেরও প্রশংসা করেছেন । হিউয়েন সাঙ নিজে কনৌজের ধর্মসভায় সভাপতিত্ব করেন । তিনি প্রয়াগের মেলায় সম্মানীয় অতিথির আসন অলংকৃত করেন । তাঁর বর্ণনা থেকে নালন্দা বিশ্ববিদ্যালয়ের জগৎজোড়া খ্যাতির কথা জানা যায় । হিউয়েন সাঙ – এর বিবরণ থেকে জানা যায় , হূণ রাজ মিহিরকুলের ক্রমাগত আক্রমণের ফলে ভারতের দুটি প্রধান শহর তক্ষশীলা ও পেশােয়ার ধ্বংসস্তুপে পরিণত হয়েছিল । প্রভরপুর ( বর্তমান শ্রীনগর ) একটি সমৃদ্ধ শহর ছিল । জলন্ধর , মথুরা , পাটলিপুত্র প্রভৃতি শহরগুলির পূর্ব – গৌরব বিনষ্ট হয়েছিল । কনৌজ নগরী উত্তর ভারতের প্রাণকেন্দ্রে পরিণত হয়েছিল ।

স্বদেশে প্রত্যাবর্তন

হিউয়েন সাঙ ভারতে বৌদ্ধ ধর্মশাস্ত্র অধ্যয়ন ও বৌদ্ধ তীর্থদর্শন সমাপ্ত করে স্বদেশে ফিরে যান । সঙ্গে নিয়ে যান বহু বৌদ্ধমূর্তি এবং ৬৫৭ টি পাণ্ডুলিপি । স্বদেশে ফিরে এসে ভারতীয় পাণ্ডুলিপিগুলির অনুবাদ করেন ।

মূল্যায়ন

হিউয়েন সাঙের ভারত বিবরণী ভারতের ইতিহাসে অপরিসীম গুরুত্বের অধিকারী । তাঁর বিবরণী থেকে আমরা সপ্তম শতকের ভারতের রাজনৈতিক , সামাজিক , অর্থনৈতিক , শাসনতান্ত্রিক ও ধর্মীয় অবস্থার এক মনােজ্ঞ বিবরণ জানতে পারি । ঐতিহাসিক স্মিথ যথার্থই বলেছেন , হিউয়েন সাঙের কাছে ভারতীয় ইতিহাসের ঋণ অস্বীকার করা সম্ভব নয় ( ” It is impossible to over – estimate the debt which the history of India owes to Hiuen – Tsang ” )।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!