আধুনিক শিল্পের বিকাশে ভারতীয় শিল্পোদ্যোগের বৈশিষ্ট্য

আধুনিক শিল্পের বিকাশে ভারতীয় শিল্পোদ্যোগের বৈশিষ্ট্য

উনিশ শতকের দ্বিতীয়ার্ধ থেকে ভারতে যে শিল্পোদ্যোগের সূচনা ঘটেছিল , তাতে ইউরােপীয় পুঁজির পাশাপাশি সামান্য পরিমাণে হলেও ভারতীয় মূলধনের বিনিয়ােগ ঘটেছিল । প্রথম বিশ্বযুদ্ধ চলাকালে স্যার টমাস হল্যান্ডের নেতৃত্বে ব্রিটিশ সরকার শিল্প ও বাণিজ্য ক্ষেত্রে ভারতীয় মূলধন বিনিয়ােগের সম্ভাবনা বিবেচনার লক্ষ্যে এক শিল্প কমিশন গঠন করে । কমিশন সরকারকে দেশীয় বিনিয়ােগে উৎসাহ দেওয়ার সুপারিশ করে ।

108374043 gettyimages 2672405 594x594 1
ভারতীয় শিল্পোদ্যোগ

ভারতীয় শিল্প উদ্যোগের বৈশিষ্ট্য

বোম্বাই কেন্দ্রিক :

বিদেশি উদ্যোগে ভারতীয় শিল্পায়ন যেখানে প্রধানত কলকাতা শহরকে কেন্দ্র করে গড়ে উঠেছিল , সেখানে বােম্বাই শহরকে কেন্দ্র করে ভারতীয় উদ্যোগ তার যাত্রা শুরু করেছিল ।

পূর্ব ভারতে শিল্পে অনগ্রসরতা :

আধুনিক শিল্পায়নে ভারতীয় পুঁজি বিনিয়ােগে পারসি , গুজরাতি , মাড়োয়ারি প্রভৃতি ধনী সম্প্রদায় সক্রিয় ভূমিকা গ্রহণ করেছিল , কিন্তু বাংলার ধনী সম্প্রদায় শিল্পের পরিবর্তে জমিতেই অর্থ বিনিয়ােগ বেশি পছন্দ করতেন । তাই পূর্ব ভারতে ভারতীয় উদ্যোগে শিল্পের বিকাশ সেভাবে ঘটেনি ।

বস্ত্র শিল্পে বিনিয়ােগ :

বস্ত্র শিল্পই ছিল ভারতীয় পুঁজি বিনিয়ােগের প্রধান ক্ষেত্র ।

নির্মাণ শিল্পে সুযােগের অভাব :

ভারতে প্রযুক্তি – বিজ্ঞান বিষয়ক শিক্ষা বিস্তারে সরকারি কোনাে উদ্যোগ না থাকার ফলে জাহাজ , উড়ােজাহাজ , রেলইঞ্জিন , মােটরগাড়ি প্রভৃতি নির্মাণ – প্রকল্পে ভারতীয়দের উদ্যোগ নেওয়ার কোনাে সুযোেগই ছিল না ।

মালিক ও শ্রমিকশ্রেণির উত্থান :

দেশীয় শিল্পের উন্নয়নের ফলশ্রুতি রূপে ভারতীয় সমাজে শিল্পপতি ও শ্রমিক এই দুই নতুন শ্রেণির উত্থান ঘটে ।

খনি ও সিমেন্ট শিল্পে বিনিয়ােগ :

দেশীয় শিল্পোদ্যোগে বস্ত্র শিল্প , রাসায়নিক শিল্প , বাগিচা শিল্প , ওষুধ শিল্পের পাশাপাশি খনি শিল্প ও সিমেন্ট শিল্পের মতাে নতুন শিল্পক্ষেত্রের সূচনা ঘটে ।

উপসংহার

ভারতীয় শিল্পোদ্যোগীরা ব্রিটিশ শাসন কাঠামাের মধ্যে অবস্থান করেও দেশীয় শিল্পের প্রসারে ব্রতী হয়েছিলেন । মারাঠা পত্রিকায় লেখা হয় — আমাদের পুঁজিপতি ও শিল্পোদ্যোগী হতে হবে , হতে হবে ব্যবসায়ী, মেশিন নির্মাতা ও দোকানদারের জাত ( ‘ We must become capitalists and enterprisers … a nation of traders, machine – makers and shop keepers ‘ ) । নােবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন সমালােচনার সুরে বলেছেন — ভারতে এলাকা ভিত্তিক চাহিদার ওপর নির্ভর করে শিল্প কলকারখানা গড়ে ওঠায় প্রকৃত অর্থে শিল্পায়ন ঘটেনি । ।

Leave a Comment

error: Content is protected !!