ভারতীয় শিল্পের বিকাশে প্রধান প্রধান সমস্যা

ভারতীয় শিল্পের বিকাশে প্রধান প্রধান সমস্যা

উনিশ শতকের মধ্যভাগে ভারতে আধুনিক শিল্পায়নের সুচনায় ব্রিটিশ পুঁজির যে নিঃসংশয় প্রাধান্য ছিল তার নিরিখে সামান্য হলেও ভারতীয় উদ্যোগ যে যাত্রা শুরু করেছিল , ব্রিটিশ শিল্পপতিরা বা সরকার কেউই তা  পছন্দ করেননি । তা ছাড়া ভারতীয়দের নিজেদেরও কিছু সমস্যা ছিল । উভয়দিক থেকেই নানা সমস্যা ভারতীয় উদ্যোগে শিল্প বিকাশের পথে অন্তরায় হয়ে দাঁড়িয়েছিল । ড. অমিয় বাগচি  লিখেছেন 一 বিদেশি ঔপনিবেশিক শাসন নীতিই ছিল  ভারতীয় উদ্যোগের বিকাশের পথে বড়াে বাধা ।

a british man gets a pedicure from an indian servant 1.jpg 1718483346 1
শিল্পের বিকাশে প্রধান প্রধান সমস্যা

ভারতীয় শিল্পের অন্তরায় বা সমস্যা

ভারতের আধুনিক শিল্পের বিকাশে দেশীয় উদ্যোগের যে মূল সমস্যাগুলি ছিল , সেগুলি হল —

লাইসেন্স নীতি :

লাইসেন্স পাওয়ার ব্যাপারে ভারতীয় শিল্পপতিদের নানা সমস্যার মুখােমুখি হতে হত ।

ব্যাংক ঋণে জটিলতা :

ব্যাংক – ঋণ পাওয়ার ব্যাপারে অযথা জটিলতার সৃষ্টি করা হত । তা ছাড়া ভারতীয়দের অত্যন্ত চড়া সুদে ঋণ নিতে হত ।

শুল্ক ব্যবস্থা :

বিলাতি পণ্যের ওপর আমদানি শুল্কের হার কমিয়ে এবং দেশীয় শিল্পজাত পণ্যের ওপর উৎপাদন শুল্ক চাপিয়ে ভারতীয় শিল্পের অস্তিত্বকেই বিপন্ন করে তােলা হয়েছিল ।

রেল মাশুল বৈষম্য :

রেল – পরিবহনে দেশি ও বিলাতি পণ্যের ক্ষেত্রে মাশুল ধার্যের ব্যাপারে অনৈতিক বৈষম্য ভারতীয় শিল্পোদ্যোগকে প্রবলভাবে আঘাত করে ।

মূলধন বিনিয়োগে অনাগ্ৰহ :

ভারতীয় শিল্পপতিরা শিল্পক্ষেত্রে অধিক মূলধন বিনিয়ােগ করতে আগ্রহী ছিল না । এর ফলে মূলধনি শিল্পক্ষেত্রে ভারতীয়রা পিছিয়ে থাকে ।

আর্থিক দুর্বলতা :

বিদেশিদের তুলনায় আর্থিক দিক থেকে অধিকাংশ ভারতীয় শিল্পপতি বেশ দুর্বল ছিল ।

উপসংহার

বিদেশি পুঁজিপতিরা ভারতে শিল্প পরিকাঠামাে , শিল্পনীতি , মূলধন জোগান এবং উৎপাদিত পণ্যের বাজার তৈরি ইত্যাদি ক্ষেত্রে যেভাবে সরকারি আনুকূল্য ও পৃষ্ঠপােষকতার সুযােগ পেয়েছিল , দেশীয় শিল্পপিতরা তা পাননি । ব্রিটিশ নিজেদের ঔপনিবেশিক স্বার্থ কায়েম রাখার লক্ষ্যে দেশীয় পুঁজিতে গড়ে ওঠা শিল্পক্ষেত্রগুলিতে পদে পদে প্রতিবন্ধকতার প্রাচীর গড়ে তােলে । বিনয় ঘােষের  মতে — বর্ণবৈষম্যজাত সামাজিক অবজ্ঞা ও উপেক্ষা আমাদের দেশীয় বণিক গােষ্ঠীকে শক্তিশালী আধুনিক পুঁজিপতি গােষ্ঠীতে রূপান্তরিত হতে দেয়নি ।

Leave a Comment

error: Content is protected !!