ভারতে পাট শিল্পের বিকাশে ইউরোপীয় ও ভারতীয় উদ্যোগ

ভারতে পাট শিল্পের বিকাশে ইউরােপীয় ও ভারতীয় উদ্যোগ

1481043118 3825
ভারতে পাট শিল্প

বাংলা ছিল পাট উৎপাদনে বিখ্যাত । তাই এই পাটকে কেন্দ্র করে গঙ্গা নদীর দু – তীরেই বহু পাটকল স্থাপিত হয় , গড়ে ওঠে ভারতের পাট শিল্প । এক্ষেত্রে যাবতীয় কৃতিত্ব অবশ্য বিদেশিদেরই । তাদেরই মূলধন ও পরিচালনায় ভারতে এই শিল্পের জন্ম । আর এই শিল্পে ভারতীয় বিনিয়ােগ শুরু হয় প্রথম বিশ্বযুদ্ধের পর । তবে তার সংখ্যাও ছিল বেশ নগণ্য ।

ভারতে পাট শিল্পের বিকাশে ইউরােপীয় উদ্যোগ

  1. ভারতের প্রথম পাটকলটি স্থাপিত হয় হুগলির রিষড়ায় । ১৮৫৫ খ্রিস্টাব্দে জর্জ অকল্যান্ড নামে একজন ব্রিটিশ শিল্পপতি এটি প্রতিষ্ঠা করেন ।
  2. দ্বিতীয় পাটকলটি ১৮৫৯ খ্রিস্টাব্দে বরাহনগরে বাের্নিও কোম্পানি স্থাপন করে । এরপর ১৮৬২ খ্রিস্টাব্দে পূর্ববঙ্গের গৌরীপুর ও সিরাজগঞ্জে দুটি পাটকল স্থাপিত হয় ।
  3. পাটশিল্পকে সু – সংগঠিত করার লক্ষ্যে জুট ম্যানুফ্যাকচারার্স অ্যাসােসিয়েশন নামে পাটশিল্পের মালিকদের একটি সংগঠন গড়ে ওঠে ( ১৮৮৪ খ্রি. ) । ১৯০২ খ্রিস্টাব্দে এর নাম পালটে রাখা হয় ইন্ডিয়ান জুট মিলস অ্যাসােসিয়েশন ।
  4. র‍্যালিব্রাদার্স , ডেভিড অ্যান্ড কোম্পানি , আর. সিম অ্যান্ড কোম্পানি ইত্যাদি ব্রিটিশ কোম্পানিগুলিই কাঁচাপাট রপ্তানি নিয়ন্ত্রণ করত । বিশ শতকের শুরুতে এদেশে যেখানে পাটকলের সংখ্যা ছিল ৩৬টি , সেখানে প্রথম বিশ্বযুদ্ধের প্রাককালে ( ১৯১৩ – ১৪ খ্রি. ) সে সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬৪ – তে । সেগুলিতে প্রায় ২,৬,০০০ কর্মী কাজ করত ।

ভারতে পাট শিল্পের বিকাশে ভারতীয় উদ্যোগ

  1. রিষড়ায় অকল্যান্ড প্রতিষ্ঠিত ভারতের প্রথম পাটকলটির অংশীদার ছিলেন বাঙালি শিল্পপতি শ্যামসুন্দর সেন ।
  2. ভারতীয় উদ্যোগে এই শিল্পে প্রথম ( ১৯২১ খ্রি. ) বিনিয়ােগ করেন মাড়ােয়ারি শিল্পপতি বিড়লা , এরপর বিনিয়ােগ করেন স্বরুপচাঁদ হুকুমচাঁদ ( ১৯২২ খ্রি. ) । ১৯১০ খ্রিস্টাব্দ নাগাদ ভারত থেকে আনুমানিক ২ কোটি ৫ লক্ষ টাকার পাটজাত দ্রব্য বিভিন্ন দেশে রপ্তানি করা হয় ।

উপসংহার

প্রথম বিশ্বযুদ্ধকালে পাটজাত দ্রব্যের চাহিদা প্রচণ্ড বৃদ্ধি পাওয়ায় পাটকলগুলিতে দিনরাত কাজ চলে এবং মিল মালিকরা প্রচুর মুনাফা অর্জন করে । সেই তুলনায় পাটচাষিদের কিন্তু কোনাে উপকার হয়নি । বিশ্বযুদ্ধের পরবর্তীকালে পাট শিল্পে কখনও তেজি , কখনও মন্দাভাব দেখা দেয় । ড. অমিয় বাগচি  তাঁর  ‘ Private investment ‘ গ্ৰন্ত্রে লিখেছেন — পশ্চিম ভারতের সুতিবস্ত্র শিল্পে বিনিয়ােগের তুলনায় বাংলায় পাট শিল্পের মূলধন বিনিয়ােগের অনুপাত ১৯৩০ – ৩১ খ্রিস্টাব্দের পর থেকে নাটকীয়ভাবে কমতে শুরু করে ( ‘ The really dramatic decline in the ratio of investment in Jute Industry of  Bengal to investment in the Cotton Mill Industry of western India for place after 1930 – 1931 ‘ ) ।

Leave a Comment

error: Content is protected !!