শিক্ষা বিজ্ঞান

শিখনের প্রকৃতি আলোচনা করো

Contents

শিখনের প্রকৃতি আলোচনা করো

শিখন প্রক্রিয়াকে বিশ্লেষণ করলে যেসকল বৈশিষ্ট্যের সন্ধান পাওয়া যায় সেগুলি হল ―

আচরণের পরিবর্তন 

শিখন হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে স্থায়ী আচরণের পরিবর্তন ঘটে । শিখনের ফলে শিশু তার পুরাতন আচরণধারা পরিবর্তন করে নতুন ও উন্নত আচরণধারা অর্জন করতে সক্ষম হয় । 

নিরবচ্ছিন্ন প্রক্রিয়া 

শিশুর জন্মের পর থেকেই এই প্রক্রিয়া শুরু হয় , চলে মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত । শিখন হল একটি জীবনব্যাপী নিরবচ্ছিন্ন পরিবর্তনের প্রক্রিয়া । 

নতুন অভিজ্ঞতা অর্জন 

পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে পারস্পরিক ক্রিয়ার মাধ্যমে শিশু নতুন অভিজ্ঞতা অর্জন করে এবং পুরাতন আচরণধারা বদলে নতুন আচরণধারা সম্পাদন করতে সক্ষম হয় । 

উন্নত অভিযোজনের প্রক্রিয়া 

শিখন হল একটি উন্নত অভিযোজনের প্রক্রিয়া যার সাহায্যে ব্যক্তি পরিবর্তিত জটিল পরিবেশের সঙ্গে সংগতিবিধান করে চলতে সক্ষম হয় । 

ব্যাপক ও সর্বজনীন প্রক্রিয়া 

প্রতিটি প্রাণী পরিবেশের সঙ্গে ক্রিয়া-প্রতিক্রিয়ার মাধ্যমে প্রতিনিয়ত অনেক কিছুই শিখে থাকে । তবে পশুদের থেকে মানুষের ক্ষেত্রে শিখনের প্রভাব একটু বেশি । 

শিখনলব্ধ বৈশিষ্ট্য স্থায়ী প্রকৃতির

শিখন হল এমন এক প্রক্রিয়া যা পরবর্তী কাজের ওপর অপেক্ষাকৃত স্থায়ী একটি প্রভাব রেখে যায় । অর্থাৎ , আমরা যা কিছু কাজ করি তার একটা স্থায়ী প্রভাব ব্যক্তি জীবনে থাকে । 

শিখন প্রেষণা নির্ভর 

মনোবিদগণ প্রেষণা বলতে বুঝিয়েছেন ব্যক্তির অন্তরের এমন এক অবস্থা , যা তাকে কোনো বিশেষ লক্ষ্যে পৌঁছানোর জন্য বিশেষ এক ধরনের আচরণ সম্পাদনে উদ্বুদ্ধ করে । 

ব্যক্তি নির্ভর প্রক্রিয়া 

শিখন প্রক্রিয়া শিক্ষার্থীকে সক্রিয় করে তোলে । আত্মসক্রিয়তা ছাড়া শিশুর শিখন হতে পারে না । তাই মনোবিদগণ শিখনকে এক ধরনের ব্যক্তিনির্ভর প্রক্রিয়া হিসাবে বিবেচনা করেছেন । 

শিখন অভ্যাস ও অনুশীলন নির্ভর 

শিখন অভ্যাস ও অনুশীলনের ওপর নির্ভরশীল । নতুন ও উন্নত আচরণধারা অর্জন করতে হলে অভ্যাস ও অনুশীলনের প্রয়োজন হয় । 

শিখন ও বহুমুখী পরিবর্তন

শিখনের মাধ্যমে ব্যক্তিজীবনে বহুমুখী পরিবর্তন হয় । জ্ঞান , দক্ষতা , প্রক্ষোভ , মনোভাব ইত্যাদি সমস্তরকম মানবীয় বৈশিষ্ট্য শিখনের মাধ্যমে পরিবর্তিত হয় । 

লক্ষ্যমুখী প্রক্রিয়া

শিখন মানুষের সচেতন প্রক্রিয়া , তাই তা সবসময় উদ্দেশ্যমুখী । প্রকৃতপক্ষে আমরা কোনো উদ্দেশ্য পূরণের জন্যই শিখি । ব্যক্তির মধ্যে কোনো সমস্যার সৃষ্টি হলে তার সমাধানের জন্য বিভিন্ন ধরনের প্রচেষ্টা চালাতে থাকে এবং এক সময় সে লক্ষ্যস্থানে পৌঁছায় । তাই এটি একটি উদ্দেশ্যমূলক ও লক্ষ্যাভিমুখী প্রক্রিয়া । 

সমস্যা সমাধানের প্রক্রিয়া 

শিখনের একটি বৈশিষ্ট্য হল সমস্যা সমাধান । ব্যক্তি বা প্রাণী সমস্যামূলক পরিস্থিতিতে পরলেই তা সমাধানের জন্য পুরাতন আচরণধারা বদলে নতুন আচরণধারা আয়ত্ত করার জন্য তৎপর হয় । সমস্যা সমাধানের প্রকৃতির ওপরই শিখন নির্ভর করে । 

শিখন ও সঞ্চালন 

শিখনের দ্বারা অর্জিত আচরণ ও অভিজ্ঞতাকে অন্য পরিস্থিতিতে প্রয়োগ করা সম্ভব । সুতরাং , আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে , শিখন হল উদ্দেশ্যমূলক । শিখন মানুষের প্রয়োজন ও উদ্দেশ্যসাধনে সহায়তা করে । শিখন দেহে ও মনে পরিণতি আনে , শিক্ষার্থীর মানসিক উৎকর্ষ ও অন্তর্নিহিত গুণের বিকাশসাধন করে । শিখনের মাধ্যমে ব্যক্তি কোনো নতুন আচরণ সম্পন্ন করার যোগ্যতা অর্জন করে । নতুন অভিজ্ঞতার আলোকে এই আচরণ আরও পরিবর্তিত হতে পারে । 

শিখনের ফলে ব্যক্তির পুরাতন আচরণে উৎকর্ষ সাধিত হয় । মূলত ব্যক্তির অতীত অভিজ্ঞতা , প্রশিক্ষণ এবং পরিবেশের সঙ্গে অভিযোজনের তাগিদ এসব কিছুই তাকে নতুন আচরণ আয়ত্ত করতে সহায়তা করে । কাজেই শিখন হল এমন একটি প্রক্রিয়া যা ব্যক্তিকে তার পুরানো অভিজ্ঞতার ভিত্তিতে আচরণধারার পরিবর্তন ও উৎকর্ষ সাধনের মাধ্যমে পরিবর্তিত পরিবেশের সঙ্গে সার্থকভাবে অভিযোজনে সহায়তা করে ।

error: Content is protected !!