দৃষ্টিহীন ও ব্যাহত দৃষ্টি সম্পন্ন শিক্ষার্থীদের পাঠক্রম

দৃষ্টিহীন ও ব্যাহত দৃষ্টি সম্পন্ন শিক্ষার্থীদের পাঠক্রম

দৃষ্টিহীন এবং ব্যাহত দৃষ্টি সম্পন্ন ছেলেমেয়েরা স্বাভাবিক ছেলেমেয়েদের মতো সাধারণধর্মী এবং বৃত্তিমুখী ও কারিগরি শিক্ষা — দুই ই গ্রহণ করতে পারে । সেই কারণে ব্যাহত দৃষ্টি সম্পন্নদের পাঠক্রম সাধারণ ছেলে মেয়েদের পাঠক্রমের থেকে খুব একটা আলাদা হয় না । 

যেসব ছেলেমেয়েরা আংশিক দৃষ্টি সম্পন্ন তারা সাধারণ বিদ্যালয়ে পড়াশোনা করতে পারে । তবে এদের জন্য বড়ো বড়ো উজ্জ্বল অক্ষরে ছাপা বই এবং বিশেষ উপায়ে প্রস্তুত কতকগুলি শিক্ষা সহায়ক উপকরণ ব্যবহার করা হয়ে থাকে । দৃষ্টিহীন ছেলেমেয়েরা বেশির ভাগ তথ্য স্পর্শ ও শ্রবণের মাধ্যমে শেখে । তাই এই দুটি মাধ্যমকে আরও বেশি সংগঠিত ও পরিকল্পিত হতে হয় । 

এদের পাঠক্রমে তিন ধরনের বিষয়কে স্থান দেওয়া হয় । যেমন— 

সাধারণ বিষয় 

সাধারণ বিষয়গুলি হল সাহিত্য ও ভাষা , বিজ্ঞান , গণিত , ইতিহাস , ভূগোল প্রভৃতি । এ ছাড়া দৃষ্টিহীন ছেলেমেয়েদের ব্যক্তিগত স্বাস্থ্যাভ্যাস গড়ে তোলার জন্য স্বাস্থ্য বিজ্ঞান চর্চার ব্যবস্থা করা হয় । এমনকি তাদের শারীরিক গঠনের যথাযথ বিকাশ ঘটানোর জন্য শারীর শিক্ষার পাঠদানের ব্যবস্থা থাকে ।

সহপাঠক্রমিক বিষয় 

দৃষ্টিহীন ছেলে মেয়েদের মানসিক বিকাশের ক্ষেত্রে সহপাঠক্রমিক কার্যাবলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । তাই গান বাজনা , চারু শিল্প , হস্ত শিল্প প্রভৃতি বিষয়ে উৎসাহ দানের ব্যবস্থা থাকে । 

অতিরিক্ত বিষয় সমূহ 

দৃষ্টিহীন ছেলেমেয়েদের স্বাভাবিক ছেলে মেয়েদের মতো দক্ষ করার জন্য ব্রেইল , অ্যাবাকাস ( গণনার উপকরণ ) , প্রাত্যহিক জীবন যাপনের শিক্ষা , ইন্দ্রিয় মূলক প্রশিক্ষণ প্রভৃতির ব্যবস্থা করা হয় । দৃষ্টিহীন ছেলে মেয়েদের শিক্ষার প্রধান বিষয় হিসেবে ব্রেইল লেখা এবং পড়ার ওপর বিশেষ নজর দেওয়া হয় ।

error: Content is protected !!