ব্যাহত দৃষ্টি সম্পন্ন শিশুদের সমস্যা

ব্যাহত দৃষ্টি সম্পন্ন শিশুদের সমস্যা

ব্যাহত দৃষ্টি সম্পন্ন শিশুদের শিক্ষার ক্ষেত্রে নানা ধরনের সমস্যা দেখা যায় । নীচে কয়েকটি গুরুত্বপূর্ণ সমস্যা সংক্ষেপে আলোচনা করা হল— 

ইন্দ্রিয় জনিত সমস্যা 

ব্যাহত দৃষ্টি সম্পন্ন শিশুরা স্বাভাবিক শিশুদের মতো লিখতে , পড়তে এবং অভিজ্ঞতা অর্জন করতে পারে না । ফলে তাদের সামগ্রিক ধারণা গঠনের ক্ষেত্রে কিছু না কিছু ত্রুটি থেকেই যায় । এই ত্রুটির মূল কারণ হল দৃষ্টি শক্তির অভাব । 

শিক্ষা জনিত সমস্যা 

ব্যাহত দৃষ্টি সম্পন্ন শিশুরা স্বাভাবিক শিশুদের মতো নির্দিষ্ট বয়সে বিদ্যালয়ে ভরতি হয় না । বেশি বয়সে বিদ্যালয়ে আসার ফলে তারা এমনিতেই একই বয়সি স্বাভাবিক শিশুদের তুলনায় পিছিয়ে পড়ে । এর ফলে তাদের মধ্যে এক ধরনের হীনম্মন্যতা দেখা দেয় , যা তাদের শিক্ষা গ্রহণে বাধার সৃষ্টি করে । 

সামগ্রিক অভিজ্ঞতা অর্জনের ক্ষেত্রে সমস্যা 

চোখ হল মানুষের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইন্দ্রিয় । এটিকে জ্ঞানের সবচেয়ে মূল্যবান প্রবেশদ্বার বলা হয় । তাই ব্যাহত দৃষ্টি সম্পন্ন শিশুরা কোনো বিষয়ের সামগ্রিক অভিজ্ঞতা অর্জনের ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হয় ।

নিরাপত্তামূলক সমস্যা 

ব্যাহত দৃষ্টি সম্পন্ন ছেলেমেয়েরা তুলনামূলকভাবে অনেক বেশি আবেগ প্রবণ হয় । আবেগ জনিত কারণে অনেক সময় তারা ঠিক মতো নিজেদের মানিয়ে নিতে পারে না । অপরের করুণা , বিদ্রুপ , তাচ্ছিল্য প্রভৃতি তাদের মধ্যে হীনম্মন্যতাবোধের জন্ম দেয় । আর হীনম্মন্যতাবোধ তাদের ব্যক্তিত্বের পূর্ণ বিকাশে বাধার সৃষ্টি করে । এর ফলে তারা নিরাপত্তাহীনতায় ভুগতে থাকে ।

error: Content is protected !!