আংশিক দৃষ্টি সম্পন্ন শিশুদের শিক্ষণ পদ্ধতি 

আংশিক দৃষ্টি সম্পন্ন শিশুদের শিক্ষণ পদ্ধতি 

যে সমস্ত শিশুর দৃষ্টিশক্তি স্বাভাবিক শিশুদের তুলনায় দুর্বল এবং শক্তিশালী লেন্সের সাহায্যেও যারা স্বাভাবিকভাবে দেখতে পায় না তাদের আংশিক দৃষ্টিশক্তি সম্পন্ন শিশু বলা হয় । এই আংশিক দৃষ্টিহীনতা জন্মগত হতে পারে , আবার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নানান ধরনের শারীরিক রোগের জন্যও হতে পারে । আংশিক দৃষ্টি সম্পন্ন শিশুদের শিক্ষা দানের ক্ষেত্রে যেসব শিখন পদ্ধতির সাহায্য নেওয়া হয় তা নীচে আলোচনা করা হল :

চশমা ব্যবহারের দ্বারা শিখন 

আংশিক দৃষ্টি সম্পন্ন শিশুদের শিক্ষার জন্য ফ্রেশনেল লেন্স , গ্যালিলিয়ান চশমা প্রভৃতি ব্যবহার করা হয় । এ ছাড়া এই শিশুদের শ্রেণিকক্ষের প্রথম সারিতে বসিয়ে পড়ানোর ব্যবস্থা করা হয় । 

বড়ো হরফের বইয়ের ব্যবহারের দ্বারা শিখন 

আংশিক অন্ধদের শিক্ষাদানের সময় বড়ো হরফে ছাপানো বই ব্যবহার করা হয় । স্বাভাবিক শিশুদের জন্য ব্যবহৃত বইয়ে ছাপানো অক্ষরগুলি যেখানে ১০ পয়েন্টের হয় , সেখানে আংশিক দৃষ্টি সম্পন্ন শিশুদের জন্য ১৮ পয়েন্ট থেকে ২৪ পয়েন্ট বিশিষ্ট অক্ষরে ছাপা বই ব্যবহৃত হয় । এইসব শিশুদের পড়ার সুবিধার জন্য হাসপাতাল এবং জেলা পুনর্বাসন কেন্দ্রগুলিকে হ্যান্ড লেন্স এবং ম্যাগনিফাইং গ্লাস সরবরাহ করতে বলা হয় । 

দর্শনে সহায়ক যন্ত্রের ব্যবহারের দ্বারা শিখন 

এই পদ্ধতিতে উন্নত মানের লেন্স অথবা বৃহদীকরণের জন্য ব্যবহৃত বিভিন্ন প্রকার যন্ত্রের সহায়তায় শিক্ষাদান করা হয় । এ ছাড়া এপিডোস্কোপের সাহায্যে বিভিন্ন পঠনীয় বিষয়কে পর্দায় বড়ো করে ফেলে আংশিক দৃষ্টি সম্পন্ন শিক্ষার্থীদের শিখনের ব্যবস্থা করা হয় । 

শ্রুতি সহায়ক উপকরণের ব্যবহারের দ্বারা শিখন 

শ্রুতি সহায়ক উপকরণ বলতে সাধারণত ফোনোগ্রাম , টকিং মেশিন , টকিং বুক , টেপরেকর্ডার , অডিয়ো ক্যাসেট প্রভৃতিকে বোঝায় । এইসব উপকরণের সাহায্যে আংশিক দৃষ্টি সম্পন্ন শিশুদের পড়ানোর ব্যবস্থা করা হয় । তারা চোখে ভালোভাবে দেখতে পায় না , তাই কানে শুনেই তাদের বেশির ভাগ পড়াশোনা করতে হয় । 

শ্রেণিকক্ষে কিছু কৌশল প্রয়োগ 

আংশিক দৃষ্টি সম্পন্ন শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে সামনের সারিতে বসাবার ব্যবস্থা করা প্রয়োজন , যাতে তারা ব্ল্যাকবোর্ডের লেখা দেখতে পায় । ব্ল্যাকবোর্ড দেখার সময় জানালার বাইরে যাতে মাঝে মাঝে তাকায় , সে ব্যাপারে উৎসাহ দিতে হবে । ব্ল্যাকবোর্ডে লেখার সময় শিক্ষক উচ্চারণ করে এবং বড়ো হরফে লিখবেন ।

error: Content is protected !!