শিক্ষা বিজ্ঞান

ব্যাহত দৃষ্টি সম্পন্ন কাকে বলে 

ব্যাহত দৃষ্টি সম্পন্ন কাকে বলে 

যেসব মানুষের দৃষ্টিশক্তি স্বাভাবিক মানুষের দৃষ্টিশক্তির তুলনায় দুর্বল অথবা যারা চোখে দেখতে পায় না তাদের বলা হয় ব্যাহত দৃষ্টি সম্পন্ন ।

আমেরিকায় যে সমস্ত মানুষ স্বাভাবিক দৃষ্টি সম্পন্নদের তুলনায় ১/১০ ভাগেরও কম দেখে তাদের ব্যাহত দৃষ্টি সম্পন্ন বলা হয় । আবার ফ্রান্সে যেসব মানুষের দৃষ্টি স্বাভাবিক মানুষের দৃষ্টিশক্তির তুলনায় ১/২০ ভাগের কম , তাদের ব্যাহত দৃষ্টি সম্পন্ন গোষ্ঠীর মধ্যে ফেলা হয় । 

আন্তর্জাতিক দৃষ্টিহীনতা নিবারণী সংস্থার মতে ব্যাবহারিক দিক থেকে যে ব্যক্তির দৃষ্টিশক্তি স্বাভাবিক দৃষ্টিশক্তির ১/২০ ভাগের কম বা যে ব্যক্তি দেড় মিটার দূরত্ব থেকেও আঙুল গুনতে পারে না , তাকে ব্যাহত দৃষ্টি সম্পন্ন বলা হয় । 

শিক্ষাগত দিক থেকে সেইসব ছেলেমেয়েকে ব্যাহত দৃষ্টি সম্পন্ন বলা হয় , যাদের দৃষ্টিশক্তি এতটাই ত্রুটি যুক্ত যে তাদের দর্শন ভিত্তিক পদ্ধতিতে শিক্ষাদান করা যায় না । ব্যাহত দৃষ্টি সম্পন্নদের দুটি শ্রেণিতে ভাগ করা যায় । যথা– ( i ) সম্পূর্ণ দৃষ্টিশক্তিহীন বা অন্ধ এবং [ ii ] আংশিক দৃষ্টি সম্পন্ন ।

যেসব শিশু পড়াশোনার জন্য ব্রেইল প্রণালীর সাহায্য নিতে বাধ্য হয় , তাদের বলা হয় সম্পূর্ণ দৃষ্টিশক্তিহীন । আর যেসব শিশুর দৃষ্টিশক্তি স্বাভাবিক শিশুর তুলনায় দুর্বল এবং যারা বড়ো হরফের ছাপানো লেখা পড়তে পারে কিংবা বিশেষ পরিস্থিতিতে কিছু কিছু সাধারণ হরফের লেখাও পড়তে পারে , তাদের বলা হয় আংশিক দৃষ্টি সম্পন্ন । 

মনোবিদ লোয়েনফেল্ড ব্যাহত দৃষ্টি সম্পন্নদের চারটি শ্রেণিতে ভাগ করেছেন । যথা— 

( i ) জন্মসূত্রে সম্পূর্ণ দৃষ্টিহীন , 

( ii ) পাঁচ বছরের পর সম্পূর্ণ দৃষ্টিহীন , 

( iii ) জন্মগতভাবে আংশিক দৃষ্টিহীন এবং 

( iv ) অর্জিত আংশিক দৃষ্টিহীন ।

error: Content is protected !!