প্রতিবন্ধী শিশুদের শিক্ষার সমস্যা 

প্রতিবন্ধী শিশুদের শিক্ষার সমস্যা 

শারীরিক প্রতিবন্ধী ছেলেমেয়েরা স্বাভাবিক ছেলেমেয়েদের তুলনায় সবসময়ই পিছিয়ে থাকে । শিক্ষার ক্ষেত্রে সবার সমান সুযোগ থাকলেও নানান শারীরিক প্রতিবন্ধকতার কারণে তারা সঠিকভাবে শিক্ষা গ্রহণ করতে পারে না । শিক্ষার ক্ষেত্রে এই ধরনের কয়েকটি সমস্যা নীচে উল্লেখ করা হল : 

অর্থের অভাব 

প্রতিবন্ধী শিশুদের শিক্ষার জন্য যে পরিমাণ অর্থের প্রয়োজন হয় , সেই পরিমাণ অর্থ সরকারের পক্ষে দেওয়া সম্ভব হয় না । ফলে এই ধরনের শিক্ষার্থীদের বিশেষ শিক্ষা পরিকল্পনাকে বাস্তবে রূপ দেওয়া সম্ভব হয়ে ওঠে না । 

শিক্ষক শিক্ষিকার অভাব 

শারীরিক প্রতিবন্ধী শিশুদের বিজ্ঞান সম্মত উপায়ে পড়ানোর জন্য উপযুক্ত প্রশিক্ষণ প্রাপ্ত এবং সহৃদয় শিক্ষক শিক্ষিকার বড়োই অভাব ।

উপযুক্ত উপকরণের অভাব 

শারীরিক প্রতিবন্ধী শিশুদের শিক্ষার জন্য যেসব শিক্ষা সহায়ক উপকরণের প্রয়োজন হয় তা বেশির ভাগ ক্ষেত্রেই যথেষ্ট পরিমাণে পাওয়া যায় না । 

অভিভাবক অভিভাবিকাদের উদাসীনতা 

বেশির ভাগ অভিভাবক অভিভাবিকা এই ধরনের প্রতিবন্ধী ছেলেমেয়েদের পড়াশোনার ব্যাপারে উদাসীন থাকেন । 

হীনম্মন্যতা 

শারীরিক প্রতিবন্ধী শিশুরা যেহেতু স্বাভাবিক শিশুদের তুলনায় সবদিক থেকে পিছিয়ে থাকে , তাই তারা হীনম্মন্যতায় ভোগে । ফলে তাদের শিক্ষার কাজটিও ব্যাহত হয় ।

বিদ্যালয়ের অভাব 

শারীরিক প্রতিবন্ধী শিশুদের জন্য যে ধরনের বিদ্যালয়ের প্রয়োজন হয় , সেই ধরনের বিদ্যালয়ের সংখ্যা খুব কম । এটিও শারীরিক প্রতিবন্ধী শিশুদের শিক্ষার ক্ষেত্রে সমস্যার সৃষ্টি করে । কারণ সাধারণ বিদ্যালয়গুলিতে তারা ঠিকমতো পড়াশোনা করতে পারে না । 

চিকিৎসকের অভাব 

শারীরিক প্রতিবন্ধীদের জন্য মাঝে মাঝে চিকিৎসকের দ্বারা তত্ত্বাবধানের প্রয়োজন । বাস্তব ক্ষেত্রে প্রয়োজনমতো চিকিৎসকের সহযোগিতা পাওয়া যায় না । 

অভিভাবকগণের সচেতনতার অভাব 

সাধারণ শিশুদের মতো শারীরিক প্রতিবন্ধী শিশুদের সারাদিনের অনেকটা সময় কাটে বাড়ি ও পরিবারের মধ্যে । প্রতিবন্ধী শিশুদের সর্বদাই দেখাশোনার প্রয়োজন । অভিভাবকদের সচেতনতা এবং উপযুক্ত জ্ঞানের অভাবে প্রয়োজন মতো দেখাশোনা সম্ভব হয় না , যার ফলে সমস্যা দেখা যায় ।

error: Content is protected !!