আধুনিক শিক্ষাব্যবস্থায় রবীন্দ্রনাথের প্রাসঙ্গিকতা

আধুনিক শিক্ষাব্যবস্থায় রবীন্দ্রনাথের প্রাসঙ্গিকতা

[ 1 ] আমাদের দেশের বর্তমান শিক্ষা ব্যবস্থা যে তত্ত্বগতভাবে রবীন্দ্রনাথের শিক্ষা দর্শের দ্বারা বিশেষভাবে প্রভাবিত সে বিষয়ে সন্দেহের অবকাশ নেই । রবীন্দ্রনাথ তাঁর শিক্ষাদর্শে শিশুর অন্তর্নিহিত সম্ভাবনার বিকাশ সাধন এবং চরিত্র গঠনকে শিক্ষার লক্ষ্য হিসেবে গ্রহণ করেছিলেন । আধুনিক শিক্ষাতেও এগুলিকে শিক্ষার বিশেষ লক্ষ্য হিসেবে বিবেচনা করা হয় । 

[ 2 ] রবীন্দ্রনাথ শিক্ষার পরিবেশকে সর্বদাই শিক্ষার্থীর কাছে আকর্ষণীয় করে তোলায় যত্নবান ছিলেন । এ ছাড়া ছাত্র শিক্ষকের মধুর সম্পর্কের কথাও তিনি উল্লেখ করেছিলেন । আমাদের দেশে বর্তমান শিক্ষা ব্যবস্থাতেও বিদ্যালয় পরিবেশকে ছেলেমেয়েদের কাছে আকর্ষণীয় করে তোলার কথা বলা হয়েছে । ছাত্র শিক্ষকের মধ্যে সুসম্পর্ক গড়ে তোলার বিষয়েও সুপারিশ করা হয়েছে । 

[ 3 ] রবীন্দ্রনাথ তাঁর শিক্ষা চিন্তায় শিক্ষার মাধ্যম হিসেবে মাতৃভাষার প্রতি গুরুত্ব দেওয়ার কথা বলেছেন । শিক্ষার ক্ষেত্রে প্রাচ্য এবং পাশ্চাত্য ভাবধারার সমন্বয় ঘটানোর কথাও বলেছেন তিনি । এই বিষয়গুলিকে আধুনিক শিক্ষার ক্ষেত্রে প্রয়োগ করার কথা বিভিন্ন শিক্ষা কমিশনের সুপারিশে রয়েছে ।

[ 4 ] রবীন্দ্রনাথ শিক্ষার মাধ্যমে জাতীয় সংহতি স্থাপন করা এবং আন্তর্জাতিক সৌহার্দ্য গড়ে তোলার ব্যাপারে অভিমত প্রকাশ করেছিলেন । আধুনিক শিক্ষা ব্যবস্থায় জাতীয় সংহতি এবং আন্তর্জাতিক বোঝাপড়ার বিষয়টি রবীন্দ্রনাথের শিক্ষাদর্শ থেকেই গৃহীত হয়েছে । 

[ 5 ] রবীন্দ্রনাথ তাঁর শিক্ষাদর্শে প্রকৃতি পর্যবেক্ষণ , শিক্ষায় আনন্দ এবং প্রকৃত মানুষ সৃষ্টির বিষয়ে অভিমত ব্যক্ত করেছিলেন । বর্তমান শিক্ষা ব্যবস্থায় জাতীয় শিক্ষানীতিতে এইসব বিষয়ের প্রতি গুরুত্ব দেওয়ার কথা বলা হয়েছে । এইভাবে আধুনিককালে আমাদের দেশের শিক্ষা ব্যবস্থার উন্নতির জন্য যেসব পরীক্ষা নিরীক্ষা চলছে , তাতে বিভিন্ন ক্ষেত্রে রবীন্দ্র শিক্ষাদর্শ প্রাসঙ্গিক হয়ে উঠেছে ।

error: Content is protected !!