শিক্ষা বিজ্ঞান

কম্পিউটার সাক্ষরতা কি

কম্পিউটার সাক্ষরতা কি

কম্পিউটার সাক্ষরতা বলতে বোঝানো হয় , কোনো ব্যক্তির কম্পিউটার বিষয়ে ন্যূনতম জ্ঞান অর্জন এবং ওই জ্ঞান প্রয়োগের ক্ষেত্রে ন্যূনতম দক্ষতাকে । অনেকের মতে কম্পিউটার সাক্ষরতা হল চারটি বিষয়ে কম্পিউটারের জ্ঞান । যেমন 一

[ 1 ] কম্পিউটারের হার্ডওয়্যার সম্পর্কে প্রাথমিক জ্ঞান । 

[ 2 ] কম্পিউটার কেমনভাবে চালাতে হয় এবং বন্ধ করতে হয় সেই সম্পর্কে জ্ঞান । 

[ 3 ] কম্পিউটারের সিস্টেম সফটওয়্যার ও অ্যাপ্লিকেশন সফটওয়্যার সম্পর্কে প্রাথমিক জ্ঞান ।

[ 4 ] ইনপুট ডিভাইসের মাধ্যমে কম্পিউটারে তথ্য প্রবেশ করানো , তথ্যের প্রক্রিয়াকরণ এবং আউটপুট ডিভাইসের মাধ্যমে ফলাফল পাওয়া সম্পর্কে জ্ঞান । 

তবে বর্তমানে বহু শিক্ষাবিদের মতে , কম্পিউটার সাক্ষর হতে গেলে হার্ডওয়্যার সংক্রান্ত জ্ঞানের বিশেষ প্রয়োজন নেই । কেবল কম্পিউটার ব্যবহার করার পদ্ধতি জানলেই কোনো ব্যক্তিকে কম্পিউটার সাক্ষর বলা যাবে । 

বিশিষ্ট কম্পিউটার বিশেষজ্ঞ কলিনটেরির মতে , কোনো ব্যক্তি কম্পিউটার নিয়ে কাজ করে থাকলে তিনি স্বাভাবিকভাবে কম্পিউটার ব্যবহার করার যে কুশলতা অর্জন করেন , তাকেই কম্পিউটার সাক্ষরতা বলে । 

কম্পিউটার সাক্ষরতার গুরুত্ব বা প্রয়োজনীয়তা 

[ 1 ] বর্তমানে বিজ্ঞান এবং প্রযুক্তির ক্ষেত্রে যে অগ্রগতি ঘটেছে সে সম্পর্কে ধারণা পাওয়ার জন্য কম্পিউটার সাক্ষর হওয়া প্রয়োজন ।

[ 2 ] বিভিন্ন শিল্প ক্ষেত্রে , ব্যাংকের লেনদেনের ক্ষেত্রে , ভিডিয়ো কনফারেন্সিং , ইনটারনেট রিলেচ্যাট করার জন্য কম্পিউটার সাক্ষর হওয়া প্রয়োজন । 

[ 3 ] বিভিন্ন ব্যাবসার ক্ষেত্রে , অফিসে সাধারণ কাজ করার জন্য কম্পিউটার সাক্ষরতার প্রয়োজন । 

[ 4 ] মনোরঞ্জন , পড়াশোনা প্রভৃতি ক্ষেত্রেও কম্পিউটার থেকে বিশেষ সাহায্য পাওয়া যায় । সেই কারণে প্রতিটি শিক্ষার্থীর কম্পিউটার সাক্ষর হওয়া বিশেষ প্রয়োজন ।

error: Content is protected !!