শিক্ষা বিজ্ঞান

কম্পিউটার সহযোগী শিখন ( CAL ) 

কম্পিউটার সহযোগী শিখন ( CAL ) 

নিকোলাস রাসবি কম্পিউটার সহযোগী শিখনের ওপর দীর্ঘদিন পরীক্ষা নিরীক্ষা করেছেন । তাঁর মতে CAL শিক্ষার্থীদের বিভিন্ন জ্ঞান অর্জনে সাহায্য করে । শিক্ষার্থী কম্পিউটারের সাহায্যে ক্রিয়া প্রতিক্রিয়ার দ্বারা নানান তথ্য সংগ্রহ করে নিজের শিখনকে সহজতর করে । 

CAL ( Computer Assisted Learning ) এর মূলনীতি হল অভিজ্ঞতার ভিত্তিতে ছাত্রছাত্রীদের জ্ঞান বৃদ্ধি করা । বিভিন্ন প্রকার CAL হল প্রোগ্রাম শিখন , রৈখিক প্রোগ্রাম এবং শাখা বিভাজন প্রোগ্রাম । শিক্ষাবিদ কাপুর রৈখিক প্রোগ্রামের যে নকশাটি দিয়েছেন , তা নীচে দেখানো হল :

এই নকশায় প্রথম স্লাইডে প্রশ্ন থাকবে । এরপর দ্বিতীয় স্লাইডে প্রথম প্রশ্নের উত্তর এবং একটি নতুন প্রশ্ন থাকবে , যার উত্তর থাকবে পরের স্লাইডে । এইভাবে রৈখিক প্রোগ্রামটি চলতে থাকবে । 

কম্পিউটার সহযোগী শিখনের ক্ষেত্রে , বিষয় বস্তুকে কেন্দ্র করে ছাত্রছাত্রীরা যাতে নিজেরাই অনুসন্ধান করে নিজস্ব সিদ্ধান্তে পৌঁছোতে পারে , সেভাবেই বিষয় বস্তুকে উপস্থাপন করা হয় । এই প্রকার শিখনে ছাত্রছাত্রীরা শিখনীয় বিষয় বস্তুর অন্তর্নিহিত তাৎপর্য বিচার বিশ্লেষণের দ্বারা উপলব্ধি করার সুযোগ পায় । বর্তমানে এই প্রকার শিখন বিদেশে খুবই জনপ্রিয়তা অর্জন করেছে । আমাদের দেশে বিদ্যালয়গুলিতে কম্পিউটার ব্যবহারের সুযোগ বৃদ্ধি করা হলে , আগামী দিনে এটি আরও জনপ্রিয় হয়ে উঠবে ।

error: Content is protected !!