শিক্ষা ক্ষেত্রে কম্পিউটারের ভূমিকা

শিক্ষা ক্ষেত্রে কম্পিউটারের ভূমিকা

উন্নত দেশগুলির পাশাপাশি বর্তমানে পৃথিবীর বহু উন্নয়নশীল দেশেও শিক্ষা ক্ষেত্রে শিখন ও শিক্ষণের কাজে কম্পিউটারের ব্যবহার শুরু হয়েছে । এখানে শিক্ষার গুণগত মান উন্নয়নের ক্ষেত্রে কম্পিউটারের পাঁচটি ব্যবহার উল্লেখ করা হল— 

কম্পিউটার ভিত্তিক শিখন ও শিক্ষণ প্রক্রিয়া 

বর্তমানে শিক্ষা ক্ষেত্রে কম্পিউটার সহযোগী নির্দেশনা ( CAI ) এবং কম্পিউটার সহযোগী শিখন ( CAL ) –এই দুই ধারণার ভিত্তিতে শিখন এবং শিক্ষণ প্রক্রিয়া পরিচালনা করা হয় । এদের মধ্যে CAL এর মূল লক্ষ্য হল শিক্ষার্থীর অভিজ্ঞতার বিকাশ ঘটানো এবং CAI এর মূল লক্ষ্য হল শিক্ষার্থীর কাছে বিষয়বস্তু যথাযথভাবে উপস্থাপিত করা । CAI এবং CAL এর মাধ্যমে প্রতিটি শিক্ষার্থী নিজের চাহিদা মতো প্রোগ্রাম নির্বাচন ক’রে , নিজের সামর্থ্য অনুযায়ী শিখতে পারে । 

কম্পিউটারের মাধ্যমে শিক্ষাদান 

বর্তমানে শ্রেণি শিখনের ক্ষেত্রে শিক্ষক শিক্ষিকারা মাল্টিমিডিয়া ব্যবহার করে , পাওয়ার পয়েন্ট দ্বারা স্লাইড তৈরি করে শিক্ষার্থীদের কাছে বিভিন্ন বিষয় সহজে উপস্থাপন করতে পারেন । এই ধরনের উপস্থাপন শব্দগত এবং দৃশ্যগত হওয়ায় শিক্ষার্থীরা খুব সহজেই আকৃষ্ট হয় , ফলে শিক্ষার কাজ ত্বরান্বিত হয় । 

কম্পিউটার ভিত্তিক প্রশিক্ষণ 

বর্তমানে বিশেষ বিশেষ বিষয়ে শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির জন্য কম্পিউটারকে ব্যবহার করা হচ্ছে । ই কমার্স , ই বিজনেস , মাল্টিমিডিয়া , ইনটারনেট , ডিটিপি , গ্রাফিক্স ডিজাইন ইত্যাদি বিষয়ে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে । শিক্ষার্থীরা যাতে শিক্ষকদের কাছ থেকে স্লাইড তৈরি করা শিখতে পারে , সেজন্য সারা ভারত জুড়ে ‘ ইন্টেল টিচ্ টু দি ফিউচার ’ প্রোগ্রামের মাধ্যমে শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে ।

তথ্য সংগ্রহ ও গবেষণার ক্ষেত্রে কম্পিউটার 

বর্তমানে বিভিন্ন সিডি থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ ক’রে ছাত্রছাত্রীরা তাদের জ্ঞানের ভাণ্ডারকে সমৃদ্ধ করে । এ ছাড়া মুহূর্তের মধ্যে ইনটারনেটের মাধ্যমে দেশ বিদেশের বিভিন্ন তথ্য সংগ্রহ করা যায় । 

অন্যান্য কাজে কম্পিউটারের ব্যবহার 

বর্তমানে ভাষা শিক্ষা , চিত্রাঙ্কন , গাণিতিক সমস্যার সমাধান , রাশি বিজ্ঞানের তথ্য থেকে লেখচিত্র অঙ্কন কম্পিউটারের সাহায্যে মুহূর্তের মধ্যে করা যায় । তাই এ কথা বলা যেতেই পারে যে , শিক্ষার গুণগত ও পরিমাণগত মান উন্নয়নে কম্পিউটার বিশেষভাবে সহায়তা করে ।

error: Content is protected !!