কম্পিউটারের শিক্ষামূলক উপযোগিতা

কম্পিউটারের শিক্ষামূলক উপযোগিতা

শ্রেণিশিখনের জন্য কম্পিউটার বিভিন্নভাবে ব্যবহৃত হয় । যেমন— CAI ( কম্পিউটার সহযোগী নির্দেশনা ) , CAL ( কম্পিউটার সহযোগী শিখন ) , CAT ( কম্পিউটার সহযোগী শিক্ষণ ) , CBT ( কম্পিউটার ভিত্তিক প্রশিক্ষণ ) , CMI ( কম্পিউটার পরিচালিত নির্দেশনা ) , CML ( কম্পিউটার পরিচালিত শিখন ) প্রভৃতি । এখানে কম্পিউটার ব্যবহারের দুটি ক্ষেত্র সম্বন্ধে সংক্ষিপ্ত আলোচনা করা হল : 

কম্পিউটার সহযোগী নির্দেশনা ( CAI ) 

এটি একটি শিক্ষার্থী কেন্দ্রিক নির্দেশমূলক শিখন কৌশল । এই কৌশলে পাঠ গ্রহণের সময় শিক্ষকের প্রয়োজন হয় না । শিক্ষার্থী কম্পিউটারের সাহায্যে নিজে ক্রিয়া প্রতিক্রিয়ার মাধ্যমে পাঠ গ্রহণ করে । পঠন পাঠন চলাকালে শিক্ষার্থী মাউসের সাহায্যে একটি করে ফ্রেম বের করে পড়তে থাকে । পড়া শেষ হলে কম্পিউটার শিক্ষার্থীর মূল্যায়নের জন্য কয়েকটি প্রশ্ন করে এবং প্রতিটি প্রশ্নের জন্য তিন / চারটি করে উত্তর দেখায় । শিক্ষার্থীকে সঠিক উত্তরটিতে ক্লিক করতে হয় । উত্তর ঠিক না ভুল হল কম্পিউটার সাথে সাথেই তা জানিয়ে দেয় । 

কম্পিউটার সহযোগী শিখন ( CAL ) 

এটির মূল নীতি হল ছাত্রছাত্রীদের অভিজ্ঞতার ভিত্তিতে জ্ঞান বৃদ্ধি করা । এর মধ্যে রৈখিক এবং শাখা বিভাজন প্রোগ্রাম থাকে । রৈখিক প্রোগ্রামের প্রথম স্লাইডে প্রশ্ন থাকবে , দ্বিতীয় স্লাইডে প্রথম প্রশ্নের উত্তর এবং একটি নতুন প্রশ্ন থাকবে , যার উত্তর থাকবে পরের স্লাইডে । এইভাবে রৈখিক প্রোগ্রামটি চলতে থাকবে । এই ধরনের শিখনে ছাত্রছাত্রীরা বিচার বিশ্লেষণের দ্বারা বিষয়বস্তুর অন্তর্নিহিত তাৎপর্য উপলব্ধি করার সুযোগ পায় ।

error: Content is protected !!