পশ্চিমবঙ্গের জেলা প্রশাসনের কার্যাবলী

পশ্চিমবঙ্গের জেলা প্রশাসনের কার্যাবলী

জেলা প্রশাসনের ওপর জেলার শাসন বিভাগীয় ও উন্নয়ন সংক্রান্ত যেসব দায়িত্ব রয়েছে , তা হল— 

আইন শৃঙ্খলা রক্ষা 

জেলার নাগরিকদের নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য আইন শৃঙ্খলা রক্ষা জেলা প্রশাসনের একটি প্রধান কাজ । অপরাধ দমন ও আইন লঙ্ঘনকারীদের শাস্তি বিধানের ব্যবস্থা করে এবং প্রশাসনিক ন্যায় বিচারকে বজায় রেখে জেলা প্রশাসন এই দায়িত্ব পালন করে থাকে । 

রাজস্ব ও শুল্ক সংগ্রহ 

জেলা প্রশাসনের একটি গুরুত্বপূর্ণ কাজ হল রাজস্ব ও শুল্ক সংগ্রহ । ভূমি রাজস্ব , আয়কর , কৃষি আয়কর , বিক্রয়কর , স্ট্যাম্প বাবদ শুল্ক , আবগারি শুল্ক , আদালত ফি , প্রমোদ কর , যানবাহন কর ইত্যাদি বাবদ অর্থ সংগ্রহ জেলা প্রশাসনের একটি মুখ্য দায়িত্ব । জেলার সরকারি কোষাগার বা অর্থ ভাণ্ডার ( Government Treasury ) পরিচালনা করাও জেলা প্রশাসনের অন্যতম দায়িত্ব । 

উন্নয়নমূলক কাজকর্ম পরিচালনা 

রাজ্য সরকার কর্তৃক গৃহীত জেলা স্তরের উন্নয়নমূলক কাজকর্ম পরিচালনার দায়িত্ব জেলা প্রশাসনের । পঞ্চায়েতিরাজ চালু হওয়ার পর এক্ষেত্রে বেশিরভাগ উন্নয়নমূলক কাজকর্ম বর্তমানে জেলা পরিষদের অধীনে পরিচালিত হলেও সেগুলির রূপায়ণে জেলা প্রশাসনের সক্রিয় ভূমিকা লক্ষ করা যায় । 

ভূমি সংস্কার এবং কৃষি উন্নয়ন 

রাজ্য সরকার কর্তৃক গৃহীত ভূমি সংস্কারের সামগ্রিক কর্মসূচির বাস্তব রূপায়ণের দায়িত্ব জেলা প্রশাসনের ওপর ন্যস্ত হয়েছে । এ ছাড়া কৃষিজমির উন্নতি বিধান , কৃষি ঋণ , কৃষি জমিতে পর্যাপ্ত জলসেচের বন্দোবস্ত ইত্যাদি কৃষি ও সেচ সম্পর্কিত যাবতীয় পরিকল্পনা রূপায়ণের ক্ষেত্রেও জেলা প্রশাসনকে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হয় । 

আপদকালীন অবস্থার মোকাবিলা 

জেলায় অতিবৃষ্টি , অনাবৃষ্টি , খরা , বন্যা , ভূমিকম্প , দুর্ভিক্ষ , মহামারি ইত্যাদি মোকাবিলায় জেলা প্রশাসনকে সর্বদা সজাগ ও সক্রিয় ভূমিকা পালন করতে হয় । আকস্মিক দুর্ঘটনায় উদ্ভূত পরিস্থিতির মোকাবিলায় জেলা প্রশাসনকে জরুরি ভিত্তিতে ত্রাণ সাহায্য নিয়ে দুর্দশাগ্রস্ত জেলাবাসীর পাশে দাঁড়াতে হয় । এসব সংকটকালীন পরিস্থিতিতে জনস্বাস্থ্য ও জনশৃঙ্খলা যাতে ভেঙে না পড়ে সেদিকে জেলা প্রশাসন সজাগ দৃষ্টি রেখে চলে । 

নির্বাচন পরিচালনা 

রাজ্য বিধানসভা , লোকসভা এবং গ্রাম পঞ্চায়েতের নির্বাচন সংক্রান্ত গুরুত্বপূর্ণ কাজকর্ম পরিচালনায় জেলা প্রশাসনের কার্যকরী ভূমিকা রয়েছে । জেলা প্রশাসনের মুখ্য আধিকারিক — জেলা শাসক নিজে জেলার প্রধান নির্বাচনি আধিকারিকরূপে রাজ্য নির্বাচন কমিশনের যাবতীয় দায়দায়িত্ব পালন করেন । 

অন্যান্য কাজ 

রাজ্য সরকারের যাবতীয় প্রশাসনিক নির্দেশের বাস্তব রূপায়ণ জেলা প্রশাসনের অন্যতম দায়িত্ব । স্থানীয় স্বায়ত্ত শাসন সংস্থাগুলির প্রশাসনিক তত্ত্বাবধান , খাদ্য ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যের সরবরাহ এবং জনগণনা ( Census ) , সাক্ষরোত্তর প্রকল্প ইত্যাদি জনকল্যাণমূলক বিভিন্ন কর্মসূচির সার্থক রূপায়ণের বিষয়েও জেলা প্রশাসনকে সক্রিয় ভূমিকা পালন করতে হয় ।

error: Content is protected !!