পশ্চিমবঙ্গের ব্লক প্রশাসনের কার্যাবলী

পশ্চিমবঙ্গের ব্লক প্রশাসনের কার্যাবলী

পশ্চিমবঙ্গের জেলা প্রশাসনের একটি গুরুত্বপূর্ণ স্থানীয় প্রশাসনিক একক হল ব্লক প্রশাসন । একজন ব্লক উন্নয়ন আধিকারিকের ( Block Development Officer ) নেতৃত্বে ব্লক প্রশাসন পরিচালিত হয় । ব্লক প্রশাসনের কার্যাবলী নিম্নরূপ — 

উন্নয়ন প্রকল্পগুলির তত্ত্বাবধান 

ব্লক প্রশাসন ব্লকের উন্নয়নমূলক জনমুখী প্রকল্পগুলির প্রধান সমন্বয়কারী হিসেবে কাজ করে । পঞ্চায়েত সমিতির সঙ্গে সমন্বয় বজায় রেখে ব্লক প্রশাসন ব্লকের সার্বিক উন্নয়নে সক্রিয় অংশ নেয় । কৃষি , সমবায় , পশুপালন , মৎস্য চাষ ইত্যাদি বিষয়ের উন্নয়ন , তপশিলি জাতি-উপজাতির কল্যাণ , জাতীয় উন্নয়ন প্রকল্পগুলির রূপায়ণ , জনকল্যাণকামী পরিকল্পনা ও কর্মসূচি তৈরি করে তা জেলা প্রশাসনের কাছে পাঠানো ইত্যাদি গুরুত্বপূর্ণ কাজ ব্লক প্রশাসন করে । 

জনসংযোগ রক্ষা 

ব্লক প্রশাসন রাজ্য প্রশাসনের সঙ্গে জনগণের সংযোগ রক্ষার মাধ্যম হিসেবে কাজ করে । পঞ্চায়েত ব্যবস্থায় ক্ষমতার বিকেন্দ্রীকরণের ফলে জেলার উন্নয়নমূলক পরিকল্পনাগুলি রাজ্যস্তর থেকে চাপিয়ে দেওয়ার সাবেকি নীতিকে বাতিল করা সম্ভব হয়েছে । বর্তমানে তৃণমূল স্তরে গ্রামীণ জনগণের দ্বারা গ্রাম উন্নয়নের পরিকল্পনাগুলি তৈরি করার উদ্যোগ নেওয়া হয়েছে । 

এক্ষেত্রে পঞ্চায়েত সমিতির সম্পাদক হিসেবে ব্লক প্রশাসনের প্রধান — ব্লক উন্নয়ন আধিকারিক কার্যকরী ভূমিকা পালন করেন । রাজ্য সরকারের গ্রাম উন্নয়নের বহুমুখী পরিকল্পনাগুলি সম্পর্কে জনগণকে সম্যকভাবে অবহিত করে ব্লক প্রশাসন । দলীয় রাজনীতির ঊর্ধ্বে থেকে ব্লক প্রশাসন জনস্বার্থে নিয়োজিত সরকারি উন্নয়নমূলক পরিকল্পনাগুলিতে জনগণের অংশগ্রহণকে সুনিশ্চিত করে । 

নির্বাচন পরিচালনা 

ব্লক প্রশাসন তার এলাকার মধ্যে বিধানসভা , লোকসভা ও পঞ্চায়েতের নির্বাচন সংক্রান্ত যাবতীয় কাজকর্ম পরিচালনার দায়িত্ব পালন করে । সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য ব্লক উন্নয়ন আধিকারিক , এলাকার নির্বাচনি আধিকারিক হিসেবে ব্লকের অন্তর্গত নির্বাচন সংক্রান্ত যাবতীয় কাজকর্ম পরিচালনা করেন । 

পঞ্চায়েত সমিতির তদারকি 

পঞ্চায়েত সমিতির কাজকর্ম তদারক করার দায়িত্ব ব্লক প্রশাসনের ওপর দেওয়া হয়েছে । ব্লক উন্নয়ন আধিকারিককে এজন্য পঞ্চায়েত সমিতির কার্যনির্বাহী আধিকারিকরূপে ক্ষমতা দেওয়া হয়েছে । 

অন্যান্য কাজ 

ব্লক প্রশাসন ব্লক স্তরে চালু থাকা বিভিন্ন ধরনের উন্নয়নমূলক প্রকল্পের মূল্যায়ন সংক্রান্ত রিপোর্ট জেলাশাসক ও জেলা পরিষদের কাছে পাঠায় । সাক্ষরোত্তর প্রকল্প রূপায়ণের অগ্রগতি , কেন্দ্রীয় ও রাজ্য সরকারের গ্রাম উন্নয়নের বহুমুখী পরিকল্পনাগুলির বাস্তব রূপায়ণের গতিপ্রকৃতি ইত্যাদি সম্পর্কে জেলা প্রশাসনকে অবহিত রাখে ব্লক প্রশাসন । এ ছাড়া জনগণনা ( census ) , কর্মী প্রশিক্ষণ ইত্যাদি গুরুত্বপূর্ণ শাসন বিভাগীয় কাজকর্ম সম্পাদনে ব্লক প্রশাসন তার সক্রিয় ভূমিকা পালন করে ।

error: Content is protected !!