পশ্চিমবঙ্গের পৌরসভার কার্যাবলী

পশ্চিমবঙ্গের পৌরসভার কার্যাবলী

পৌরসভার ক্ষমতা ও কার্যাবলীকে তিনটি ভাগে ভাগ করা যায় । এগুলি হল— 1. বাধ্যতামূলক , 2. স্বেচ্ছাধীন এবং 3. অর্পিত কার্যাবলী । 

বাধ্যতামূলক কার্যাবলী 

বাধ্যতামূলক কার্যাবলীর মধ্যে ৪ টি প্রধান কাজ স্থান পেয়েছে । এগুলি হল প্রশাসনিক , উন্নয়নমূলক , পূর্ত এবং জনস্বাস্থ্য সম্পর্কিত কাজ । পৌরসভার বাধ্যতামূলক কাজের তালিকায় যে ৪৯ টি বিষয় রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হল — জল সরবরাহ , নর্দমা , পয়ঃপ্রণালী ও জল নিষ্কাশনের ব্যবস্থা , রাস্তা ঘাট নির্মাণ , বস্তি উন্নয়ন , জন্ম মৃত্যু নথিভুক্তকরণ , বেআইনি গৃহ নির্মাণ বন্ধ করা , পরিবেশ দূষণ রোধ , সংক্রামক রোগ প্রতিরোধ প্রভৃতি । 

স্বেচ্ছাধীন কার্যাবলী 

স্বেচ্ছাধীন কার্যাবলীর তালিকায় উল্লিখিত ৪১ টি বিষয়ের মধ্যে উল্লেখযোগ্য হল — পানীয় জল সরবরাহ ; হাসপাতাল , দাতব্য চিকিৎসালয় প্রতিষ্ঠা ও সংরক্ষণ ; পাঠাগার নির্মাণ ; অনাথ ও গৃহহীনদের জন্য গৃহ নির্মাণ ; ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশ সাধন ; সামাজিক শিক্ষা দান ; দুর্ভিক্ষ ; বন্যা বা ভূকম্পের সময় ত্রাণ কার্য পরিচালনা প্রভৃতি । 

অর্পিত কার্যাবলী 

অর্পিত কার্যাবলীর তালিকায় উল্লিখিত ১৭ টি বিষয়ের মধ্যে উল্লেখযোগ্য হল — স্বাস্থ্য ও পরিবার কল্যাণ , নগর পরিকল্পনা , অসামরিক প্রতিরক্ষা , ক্রীড়া ও যুব কল্যাণ , বনসৃজন প্রভৃতি । 

পৌরসভার আয়ের উৎসগুলি তিন ধরনের 

i. নিজস্ব সূত্র থেকে সংগ্রহ করা অর্থ , 

ii. রাজ্য সরকারের দেয় অনুদান বা অর্থ সাহায্য এবং 

iii. ঋণ গ্রহণ । 

পশ্চিমবঙ্গের পৌরসভাগুলির প্রধান সমস্যা হল আর্থিক সংকট । তবে ১৯৯৪ সালে পশ্চিমবঙ্গ পৌর আইন কার্যকর হওয়ার পরে পৌরসভার সমস্যাগুলির অনেকটা সমাধান সম্ভব হয়েছে । পৌরসভাগুলির হাতে অধিক ক্ষমতা তুলে দেওয়ার পাশাপাশি এই আইনে উন্নয়নের স্বার্থে জনকল্যাণ সাধনের জন্য অধিক পরিমাণে অর্থ সংগ্রহের ক্ষমতা পৌরসভাগুলিকে দেওয়া হয়েছে ।

error: Content is protected !!