জেলা প্রশাসনের বৈশিষ্ট্য

জেলা প্রশাসনের বৈশিষ্ট্য

ভারতের জনপ্রশাসনে ( Public Administration ) জেলা প্রশাসনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । ভারতীয় প্রশাসনের ক্ষেত্রে জেলা প্রশাসনকে মৌলিক স্থানিক একক ( Territorial Unit ) রূপে চিহ্নিত করা হয়েছে । 

অধ্যাপক খেরা তাঁর District Administration in India শীর্ষক গ্রন্থে এই বিষয়ে মন্তব্য করতে গিয়ে বলেছেন , ” The basic territorial unit of administration in India is the district , and the district administration is the total management of public affairs within the unit ” ।

জেলা প্রশাসনের মূল বৈশিষ্ট্যগুলি হল— 

স্তর বিন্যস্ত কাঠামো 

জেলা প্রশাসনের একটি প্রধান বৈশিষ্ট্য হল এর স্তর বিন্যস্ত কাঠামো । জেলা প্রশাসনের শীর্ষে রয়েছেন জেলা শাসক ( District Magistrate ) । জেলার শীর্ষ স্থানীয় এই আধিকারিক কোথাও কোথাও জেলা সমাহর্তা ( District Collector ) , জেলা আধিকারিক ( District Officer ) বা উপকমিশনার ( Deputy Commissioner ) নামে পরিচিত । 

জেলায় রাজ্য সরকারের প্রধান প্রতিনিধি হলেন জেলা শাসক । জেলা শাসককে সহায়তা করার জন্য অতিরিক্ত জেলা শাসক ( Additional District Magistrate ) বা উপজেলা শাসক ( Deputy District Magistrate ) থাকেন । 

জেলা প্রশাসনের পরবর্তী পর্যায়ে রয়েছে মহকুমা প্রশাসন এবং মহকুমা প্রশাসনের পরে ব্লক প্রশাসন । জেলা প্রশাসনের সুবিধার জন্য জেলাগুলিকে মহকুমায় এবং মহকুমাকে ব্লকে বিভক্ত করা হয়েছে ।

অন্যান্য বিভাগের একক 

জেলা প্রশাসন শুধুমাত্র জেলার প্রশাসনিক বিভাগের একক নয় , অন্য নানান বিভাগের একক হিসেবেও জেলা প্রশাসনকে চিহ্নিত করা হয় । রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরের জেলা কার্যালয়গুলি জেলা প্রশাসনের সহযোগীরূপে কাজ করে । এর মধ্যে পুলিশ , সমবায় সমিতি , কৃষি , শিক্ষা , স্বাস্থ্য , বিচার , বন , কারিগরি , আয়কর , আবগারি প্রভৃতি উল্লেখযোগ্য । 

জেলার অধিকাংশ দপ্তরগুলি জেলা শাসকের নিয়ন্ত্রণাধীনে কাজ করে । তবে জেলা জজ , শ্রম আধিকারিক , বিক্রয় কর আধিকারিক প্রমুখের ওপর জেলা শাসকের তেমন কোনো নিয়ন্ত্রণ থাকে না । 

সরকারি কাজকর্মের মূল কেন্দ্র 

জেলা প্রশাসন জেলায় সরকারি কাজকর্মের মূলকেন্দ্র । জেলা প্রশাসনকে কেন্দ্র করেই সরকারি কাজকর্ম পরিচালিত হয় । জেলা প্রশাসনের সঙ্গে যেসমস্ত কাজ যুক্ত থাকে তার মধ্যে উল্লেখযোগ্য হল রাজস্ব , শাসন বিভাগীয় , বিচার বিভাগীয় , উন্নয়ন মূলক , শান্তি শৃঙ্খলা প্রভৃতি । এ ছাড়াও জেলা প্রশাসন জেলার উন্নয়নমূলক পরিকল্পনা রচনার ক্ষেত্রে বর্তমানে কার্যকরী ভূমিকা পালন করে থাকে ।

error: Content is protected !!