মুখ্যমন্ত্রীর ক্ষমতা ও কার্যাবলী

মুখ্যমন্ত্রীর ক্ষমতা ও কার্যাবলী

সংবিধান অনুযায়ী , বিধান সভার সংখ্যা গরিষ্ঠ দলের বা জোটের নেতা বা নেত্রীকে রাজ্যপাল মুখ্যমন্ত্রী হিসেবে নিয়োগ করে থাকেন । অবশ্য রাজ্য বিধান সভায় কোনো দল বা জোট সংখ্যা গরিষ্ঠতা অর্জন করতে না পারলে মুখ্যমন্ত্রী নিয়োগের ব্যাপারে রাজ্যপাল তাঁর স্বেচ্ছাধীন ক্ষমতা প্রয়োগ করতে পারেন । ভারতীয় যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় কেন্দ্রের মতো অঙ্গরাজ্যগুলিতে যে সংসদীয় শাসন ব্যবস্থা চালু রয়েছে তাতে মুখ্যমন্ত্রীর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । মুখ্যমন্ত্রীর ক্ষমতা ও কার্যাবলীকে কয়েকটি ভাগে ভাগ করে আলোচনা করা যেতে পারে— 

রাজ্যপালের প্রধান পরামর্শদাতা 

সংবিধানের ১৬৩ ( ১ ) নং ধারা অনুসারে , মুখ্যমন্ত্রীর নেতৃত্বে গঠিত মন্ত্রীসভা শাসনকার্য পরিচালনায় রাজ্যপালকে সাহায্য করতে ও পরামর্শ দিতে পারে । মন্ত্রীসভায় গৃহীত যাবতীয় প্রশাসনিক সিদ্ধান্ত ও আইন সংক্রান্ত প্রস্তাব সম্বন্ধে রাজ্যপালকে অবহিত করানোর দায়িত্ব মুখ্যমন্ত্রীর । রাজ্যপাল এসব ব্যাপারে কোনো তথ্য জানতে চাইলে মুখ্যমন্ত্রী তা জানিয়ে থাকেন । মুখ্যমন্ত্রী অনেক সময় নিয়মিত ভাবে রাজ্যপালের সঙ্গে যোগাযোগ রেখে চলার জন্য সচিবদের নির্দেশ দিয়ে থাকেন । 

তবে দেখা যায় যে , কেন্দ্র ও রাজ্যে একই রাজনৈতিক দলের শাসন জারি থাকলে মুখ্যমন্ত্রীর সঙ্গে রাজ্যপালের অধিকতর সুসম্পর্ক গড়ে ওঠে । 

রাজ্য বিধানসভার নেতা 

রাজ্য বিধানসভার নেতা হিসেবে মুখ্যমন্ত্রীর ভূমিকা গুরুত্বপূর্ণ । বিধানসভায় সংখ্যা গরিষ্ঠ সদস্যের সমর্থন নিয়ে মুখ্যমন্ত্রী এই ভূমিকা পালন করেন । তিনি বিধানসভার অধিবেশন আহ্বান করা , স্থগিত রাখা , প্রয়োজনে ভেঙে দেওয়ার জন্য রাজ্যপালকে পরামর্শ দিতে পারেন । বিধানসভায় সরকারি নীতি উপস্থাপন করেন মুখ্যমন্ত্রী । বিরোধী সদস্যদের প্রশ্নের উত্তর দেওয়ার সময় তিনি সহকর্মী মন্ত্রীদের সাহায্য করতে পারেন । গুরুত্বপূর্ণ বিলগুলি বিধানসভায় পাস করানোর দায়িত্বও মুখ্যমন্ত্রীর । 

সংসদীয় রীতি অনুযায়ী , বিরোধী দলের সঙ্গে আলাপ আলোচনা ও সহযোগিতার মাধ্যমে মুখ্যমন্ত্রী বিধানসভায় সুষ্ঠু পরিবেশ বজায় রাখেন । রাজ্যের জটিল কোনো সমস্যা নিয়ে তিনি বিরোধী দলনেতার সঙ্গে আলোচনায় বসতে পারেন ।

রাজ্য মন্ত্রীসভার নেতা 

রাজ্য মন্ত্রীসভায় মুখ্যমন্ত্রীর স্থান সবার ওপরে । মন্ত্রীসভায় তিনি সমপর্যায় ভুক্ত ব্যক্তিদের মধ্যে অগ্রগণ্য । সংবিধানের ১৬৩ ( ১ ) নং ধারা অনুযায়ী মুখ্যমন্ত্রী মন্ত্রীপরিষদের নেতা । মুখ্যমন্ত্রীর পরামর্শক্রমে রাজ্যপাল মন্ত্রীসভার সদস্যদের নিয়োগ করেন এবং প্রয়োজন হলে পদচ্যুত করতে পারেন । মন্ত্রীদের মধ্যে দপ্তর বণ্টন এবং পুনর্বণ্টন করেন মুখ্যমন্ত্রী । 

প্রতিটি দপ্তরের কাজকর্ম যাতে সুষ্ঠুভাবে পরিচালিত হয় সেদিকে তিনি দৃষ্টি রাখেন । মন্ত্রীসভার বৈঠক তিনি আহ্বান করেন এবং সভায় সভাপতিত্ব করে থাকেন । কোনো কারণে কোনো মন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীর মতবিরোধ ঘটলে সেই মন্ত্রীকে তিনি পদত্যাগ করতে বলতে পারেন । ক্যাবিনেটের নীতি নির্ধারণ ও রূপায়ণে মুখ্যমন্ত্রীর ভূমিকাই প্রধান । সরকারি নীতির সমন্বয় সাধনের প্রধান দায়িত্ব মুখ্যমন্ত্রীর । বিভিন্ন দপ্তরের কাজকর্মের অগ্রগতি সম্বন্ধে মুখ্যমন্ত্রীকে ওয়াকিবহাল থাকতে হয় । 

বিভিন্ন দপ্তরের মন্ত্রীদের মধ্যে কোনো বিষয়ে বিরোধ দেখা দিলে তার নিষ্পত্তি করার দায়িত্ব মুখ্যমন্ত্রীর । অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে মুখ্যমন্ত্রীকে মন্ত্রীসভার ঐক্য ও সংহতি বজায় রেখে চলতে হয় । 

সংখ্যা গরিষ্ঠ দলের বা জোটের নেতা 

সংখ্যা গরিষ্ঠ দলের বা জোটের নেতাও মুখ্যমন্ত্রী । রাজ্য আইনসভার ভিতরে এবং বাইরে দল বা জোটকে সঠিক নেতৃত্ব দেওয়ার দায়িত্ব তাঁর । দলের বা জোটের নীতি ও কর্মসূচিকে মুখ্যমন্ত্রী সরকারি নীতির মাধ্যমে রূপায়ণ করেন । দলের বা জোটের ভাবমূর্তি মুখ্যমন্ত্রীর কাজকর্মের ওপরে নির্ভরশীল । 

দলের বা জোটের শৃঙ্খলা ও সংহতি রক্ষায় তিনি সদা সতর্ক থাকেন । রাজ্যের বিধানসভা নির্বাচনে মুখ্যমন্ত্রীর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । মুখ্যমন্ত্রীর পরিচ্ছন্ন ভাবমূর্তি নির্বাচনে ক্ষমতাসীন দল বা জোটের সংখ্যা গরিষ্ঠতা অর্জনে সাহায্য করে । 

জনমতের সংগঠক 

জনসংযোগ রক্ষা মুখ্যমন্ত্রীর একটি গুরুত্বপূর্ণ কাজ । রাজ্যের বিভিন্ন জনপ্রিয় উৎসব অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ভাষণ দিতে থাকেন । এ ছাড়া বেতার , দূরদর্শন , সংবাদপত্র , জনসভা ইত্যাদির মাধ্যমে মুখ্যমন্ত্রী রাজ্যের নানারকম সমস্যা ও তার প্রতিকার সম্পর্কে জোরালো বক্তব্য তুলে ধরে ক্ষমতাসীন দল বা জোটের সপক্ষে শক্তিশালী জনমত গড়ে তোলেন । 

বস্তুতপক্ষে , রাজ্যের জনগণ মুখ্যমন্ত্রীকে তাদের আশা আকাঙ্ক্ষা পূরণের কাণ্ডারি বলে মনে করে । এই কারণে রাজ্যবাসীর দাবিদাওয়ার দিকে দৃষ্টি রেখে মুখ্যমন্ত্রীকে কাজ করতে হয় । রাজ্যের জনমত অনুধাবন ও নিয়ন্ত্রণে মুখ্যমন্ত্রীর ভূমিকা বিশেষ তাৎপর্যপূর্ণ ।

error: Content is protected !!