সুপ্রিম কোর্টের আপিল এলাকাভুক্ত ক্ষমতা কাকে বলে

সুপ্রিম কোর্টের আপিল এলাকাভুক্ত ক্ষমতা কাকে বলে

ভারতের সর্বোচ্চ আপিল আদালত হল সুপ্রিমকোর্ট । সুপ্রিমকোর্টের আপিল এলাকাকে নিম্নলিখিত চার ভাগে ভাগ করা যায়— 

সংবিধানের ব্যাখ্যা সংক্রান্ত আপিল 

সংবিধানের ১৩২ ( ১ ) নং ধারা অনুসারে দেওয়ানি , ফৌজদারি বা অন্য যে কোনো মামলায় হাইকোর্ট যদি এই মর্মে প্রমাণ পত্র দেয় যে সংশ্লিষ্ট মামলাটির সঙ্গে সংবিধানের ব্যাখ্যা সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন জড়িত , তাহলে ওই মামলার বিষয়ে সুপ্রিম কোর্টে আপিল করা যায় । তা ছাড়া হাইকোর্ট এ ধরনের প্রমাণ পত্র না দিলেও সুপ্রিমকোর্ট যদি মনে করে যে মামলাটির সঙ্গে সংবিধানের ব্যাখ্যা সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন জড়িত আছে তাহলে সুপ্রিমকোর্ট সেক্ষেত্রে মামলাটির বিচারের জন্য নিজেই আপিলের ‘ বিশেষ অনুমতি ’ দিতে পারে [ ১৩৬ ( ১ ) নং ধারা ] । 

দেওয়ানি আপিল 

১৯৭২ সালের ৩০ তম সংবিধান সংশোধনের পর বর্তমানে কোনো দেওয়ানি মামলায় হাইকোর্ট যদি এই মর্মে প্রমাণপত্র দেয় যে সংশ্লিষ্ট মামলাটির সঙ্গে আইনের সাধারণ প্রকৃতির গুরুত্বপূর্ণ কোনো প্রশ্ন জড়িত , তাহলে সেই মামলাটির বিষয়ে সুপ্রিমকোর্টে আপিল করা যায় । তা ছাড়া সংবিধানের ১৩৩ ( ১ ) নং ধারা অনুসারে হাইকোর্ট যদি মনে করে কোনো দেওয়ানি মামলার বিচার সুপ্রিমকোর্টে হওয়া উচিত , তাহলে সেই মামলার বিষয়ে সুপ্রিমকোর্টে আপিল করা যায় । 

ফৌজদারি আপিল 

ফৌজদারি মামলার বিষয়ে তিনটি ক্ষেত্রে হাইকোর্টের রায় , ডিক্রি বা চূড়ান্ত আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করা যায়— 

( i ) নিম্নতম আদালতের রায়ে নির্দোষ বলে প্রমাণিত কোনো ব্যক্তিকে হাইকোর্ট মৃত্যুদণ্ড দিলে । 

( ii ) নিম্নতম আদালত থেকে কোনো মামলা নিজের হাতে তুলে নিয়ে হাইকোর্ট অভিযুক্ত ব্যক্তিকে মৃত্যুদণ্ড দিলে । 

( iii ) কোনো মামলা সুপ্রিমকোর্টে আপিলযোগ্য বলে হাইকোর্ট প্রমাণপত্র দিলে । তা ছাড়া বর্তমানে সংবিধানের ১৩৪ ( ২ ) নং ধারা অনুসারে পার্লামেন্ট কর্তৃক প্রণীত ১৯৬৯ সালের একটি আইন অনুযায়ী স্বল্পমেয়াদি অথবা দীর্ঘমেয়াদি কারাদণ্ডাদেশ প্রাপ্ত যে কোনো নাগরিক সুপ্রিমকোর্টে আপিল করতে পারে । 

বিশেষ অনুমতি সূত্রে আপিল 

সংবিধানের ১৩৬ ( ১ ) নং ধারা অনুযায়ী ভারতের যে কোনো আদালতের বা ট্রাইব্যুনালের রায় , আদেশ বা দণ্ডের বিরুদ্ধে আপিল করার জন্য সুপ্রিমকোর্ট ‘ বিশেষ অনুমতি ’ দিতে পারে ( ইন্ডিয়ান ব্যাংক বনাম ইন্ডিয়ান ব্যাংকের কর্মীবৃন্দ , দুর্গাশংকর বনাম রঘুরাজ সিং ) । তবে কোনো সামরিক আদালত বা সামরিক ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপিল করার জন্য সুপ্রিমকোর্ট ‘ বিশেষ অনুমতি ’ দিতে পারে না ।

error: Content is protected !!