লোকসভা কিভাবে গঠিত হয়

লোকসভা কিভাবে গঠিত হয়

সদস্য সংখ্যা ও নিয়োগ পদ্ধতি 

ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভা জনগণের দ্বারা প্রত্যক্ষভাবে নির্বাচিত সদস্যদের নিয়ে গঠিত হয় । এই কারণে লোকসভাকে জনপ্রতিনিধি কক্ষরূপে অভিহিত করা হয় । সংবিধানের ৩১ তম সংশোধনী ( ১৯৭৩ ) এবং ১৯৮৭ সালের মে মাসে প্রণীত ‘ গোয়া , দমন ও দিউ পুনর্গঠন আইন ’ অনুসারে লোকসভার নির্বাচিত সদস্য সংখ্যা বর্তমানে অনধিক ৫৫০ এ সীমিত রাখা হয়েছে । 

প্রসঙ্গত বলা যায় , ৮৪ তম সংবিধান সংশোধন ( ২০০০ ) অনুসারে এই সংখ্যা ২০২৬ সাল পর্যন্ত অপরিবর্তিত রাখার বন্দোবস্ত করা হয়েছে । লোকসভার সদস্যদের মধ্যে অঙ্গরাজ্যগুলির নির্বাচিত প্রতিনিধি , কেন্দ্রশাসিত অঞ্চলগুলির নির্বাচিত প্রতিনিধি এবং রাষ্ট্রপতি কর্তৃক মনোনীত দুই জন ইঙ্গ-ভারতীয় সদস্য রয়েছেন । 

বর্তমানে অঙ্গরাজ্যগুলি থেকে ৫৩০ জন সদস্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি থেকে ১৩ জন সদস্য , এ ছাড়া রাষ্ট্রপতি কর্তৃক মনোনীত দুজন ইঙ্গ-ভারতীয় সদস্য সমেত সর্বমোট ৫৪৫ জন সদস্য নিয়ে লোকসভা গঠিত ।

সদস্যদের যোগ্যতা 

ভারতীয় সংবিধানের ৮৪ নং ধারা অনুসারে , লোকসভার সদস্য পদপ্রার্থীকে অবশ্যই 

1. ভারতীয় নাগরিক হতে হবে , 

2. কমপক্ষে ২৫ বছর বয়সি হতে হবে , 

3. পার্লামেন্ট কর্তৃক নির্ধারিত অন্যান্য যোগ্যতার অধিকারী হতে হবে । 

সংবিধানের ১০২ নং ধারা অনুযায়ী , আদালত কর্তৃক বিকৃত মস্তিষ্ক বা দেউলিয়া ঘোষিত কোনো ব্যক্তি , ভারত সরকার ও রাজ্য সরকারের অধীনে লাভজনক পদে অধিষ্ঠিত কোনো ব্যক্তি অথবা বিদেশি রাষ্ট্রের প্রতি আনুগত্য প্রদর্শনকারী কোনো ব্যক্তি লোকসভার সদস্য পদপ্রার্থী হতে পারবেন না । 

কার্যকাল 

লোকসভার কার্যকালের মেয়াদ পাঁচ বছর । রাষ্ট্রপতি লোকসভার অধিবেশন আহ্বান করে থাকেন । 

অধ্যক্ষ ও উপাধ্যক্ষ 

লোকসভার প্রথম অধিবেশনে সদস্যরা নিজেদের মধ্যে থেকে একজন অধ্যক্ষ ( Speaker ) এবং একজন উপাধ্যক্ষ ( Deputy Speaker ) নির্বাচন করেন ।

error: Content is protected !!