রাজ্যসভা কিভাবে গঠিত হয়

রাজ্যসভা কিভাবে গঠিত হয়

সদস্য সংখ্যা ও নিয়োগ পদ্ধতি 

ভারতীয় সংবিধানের ৮০ নং ধারা অনুযায়ী , অনধিক ২৫০ জন সদস্য নিয়ে রাজ্যসভা গঠিত হয় । এদের মধ্যে ১২ জন সদস্য রাষ্ট্রপতির মনোনীত । সাহিত্য , বিজ্ঞান , চারুকলা , সমাজ সেবা ইত্যাদি ক্ষেত্রে কৃতী ব্যক্তিদের মধ্য থেকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শ করে এই ১২ জন সদস্য মনোনয়ন করেন । বাকি অনধিক ২৩৮ জন সদস্য ভারতের বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি থেকে নির্বাচিত হন । 

সংবিধানের ৮০ ( ৪ ) নং ধারা অনুযায়ী এই নির্বাচন ব্যবস্থা একক হস্তান্তরযোগ্য ভোটের দ্বারা সমানুপাতিক প্রতিনিধিত্বের নীতির ভিত্তিতে পরিচালিত হয় । অঙ্গরাজ্যের ক্ষেত্রে বিধানসভার নির্বাচিত সদস্যরা এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ক্ষেত্রে পার্লামেন্ট প্রণীত আইন অনুযায়ী গঠিত নির্বাচক সংস্থার প্রতিনিধিরা রাজ্যসভার সদস্যদের নির্বাচন করেন । 

যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় সাধারণত আইনসভার উচ্চকক্ষ রাজ্যগুলির সমপ্রতিনিধিত্বের ভিত্তিতে গঠিত হয় । ভারতে এই নীতিটি স্বীকৃত হয়নি । এখানে জনসংখ্যার ভিত্তিতে রাজ্যসভায় রাজ্যের প্রতিনিধিদের আসন সংখ্যা নির্দিষ্ট হয় । এজন্য রাজ্যসভায় উত্তরপ্রদেশের প্রতিনিধির সংখ্যা সবচেয়ে বেশি । ত্রিপুরার প্রতিনিধি সবচেয়ে কম , মাত্র ২ জন । বর্তমানে রাজ্যসভার মোট সদস্য সংখ্যা ২৪৫ । 

সদস্যদের যোগ্যতা 

রাজ্যসভার সদস্য পদপ্রার্থীকে নিম্নলিখিত যোগ্যতার অধিকারী হতে হবে— 

1. অবশ্যই ভারতের নাগরিক হতে হবে ; 

2. কমপক্ষে ৩০ বছর বয়সি হতে হবে ; 

3. পার্লামেন্ট আইনের সাহায্যে যেসব যোগ্যতা নির্ধারণ করবে , প্রার্থীকে সেসবের অধিকারী হতে হবে ; 

4. রাষ্ট্রীয় লাভজনক পদে অধিষ্ঠিত ব্যক্তি , বিকৃত মস্তিষ্ক , দেউলিয়া প্রভৃতি ব্যক্তি প্রার্থীপদে অযোগ্য বিবেচিত হবেন । 

প্রসঙ্গত উল্লেখ্য যে , সম্প্রতি জনপ্রতিনিধিত্ব আইন সংশোধিত হওয়ার ফলে রাজ্যসভায় নির্বাচিত হওয়ার জন্য প্রার্থীর সংশ্লিষ্ট রাজ্যে বসবাসের শর্তটির বিলুপ্তি ঘটানো হয়েছে । 

সদস্যদের কার্যকাল 

রাজ্যসভা একটি স্থায়ী সভা হিসেবে বিবেচিত হয় । রাজ্যসভার সদস্যরা হয় বছরের জন্য নির্বাচিত হন এবং প্রতি দুই বছর অন্তর এক-তৃতীয়াংশ সদস্যের কার্যকাল শেষ হয় , তারপর শূন্য পদগুলিতে নতুন নির্বাচনের ব্যবস্থা করা হয় । 

সভাপতি ও উপসভাপতি 

পদাধিকারবলে ভারতের উপরাষ্ট্রপতি হলেন রাজ্যসভার সভাপতি । তিনি রাজ্যসভার অধিবেশনগুলিতে সভাপতিত্ব করে থাকেন । রাজ্যসভায় উপসভাপতি বা ডেপুটি চেয়ারম্যান সভার সদস্যদের মধ্য থেকে নির্বাচিত হন । সংবিধান অনুসারে রাজ্যসভার কোরাম বা ন্যূনতম সদস্যের উপস্থিতির হার বর্তমানে মোট সদস্য সংখ্যার এক দশমাংশ ।

error: Content is protected !!