ইতিহাস

বিপ্লবী আন্দোলনে গদর পার্টি অবদান

Contents

বিপ্লবী আন্দোলনে গদর পার্টি অবদান

unnamed1
গদর পার্টি

লালা হরদয়াল , মােহন সিং ভাকনার সাহায্য নিয়ে আমেরিকার সানফ্রান্সিসকো শহরে গঠন করেন ( ১৯১৩ খ্রি. ) গদর পার্টি । ‘ গদর ’ শব্দের অর্থ বিপ্লব । শিখ , খ্রিস্টান , মুসলিমসহ প্রায় ১৫ হাজার প্রবাসী ভারতীয় এই দলের সদস্যপদ গ্রহণ করেন । এই দলের প্রথম সভাপতি ছিলেন মােহন সিং ভাকনা , সম্পাদক ছিলেন লালা হরদয়াল এবং সহসভাপতি মহম্মদ বরকাতােল্লা

গদর পার্টির আদর্শ

১৯১৩ খ্রিস্টাব্দের ১ নভেম্বর এই দলের মুখপত্র ‘ গদর ’ পত্রিকা প্রথম প্রকাশিত হয় । ইংরেজি , হিন্দি , গুজরাতি ও উর্দু ভাষায় এই পত্রিকাটি সংগ্রামী বিপ্লবের আদর্শ প্রচার করত । এই পার্টির মহান উদ্দেশ্য জানা যায় গদর  পত্রিকায় প্রকাশিত এক বিজ্ঞাপন থেকে । বিজ্ঞাপনটি ছিল এরকম — বীর সৈনিক চাই ভারতে গদরের ( বিপ্লবের ) আগুন জ্বালাবার জন্য বীর সৈনিক চাই । বেতন – মৃত্যু ; পুরস্কার – শহিদত্ব ; বৃত্তি – স্বাধীনতা ; সমরাঙ্গন – ভারতবর্ষ

সশস্ত্র অভ্যুত্থানের প্রচেষ্টা

গদর পার্টির সদস্যরা প্রথম বিশ্বযুদ্ধের সুযােগে ভারতে স্বাধীনতা সংগ্রাম চালিয়ে  ইংরেজ শাসনের অবসান ঘটাবার সংকল্প গ্রহণ করেন । এই উদ্দেশ্যে ব্রিটিশ সেনাবাহিনীতে নিযুক্ত ভারতীয় সেনাদের স্বাধীনতার আদর্শে উদ্বুদ্ধ করতে ও ভারতীয় বিপ্লবীদের সঙ্গে যােগাযােগ করে ভারতে একটি সশস্ত্র অভ্যুত্থান ঘটাতে তাঁরা ১৯১৪ সালে যুক্তরাষ্ট্র ও কানাডা থেকে দলে দলে ভারতে ফিরতে থাকেন । রাসবিহারী বসু এদেরই সমর্থনে উত্তর ভারতে সশস্ত্র অভ্যুত্থানের কর্মসূচি নেন ( ২১ ফেব্রুয়ারি , ১৯১৫ খ্রি. ) । কিন্তু কৃপাল সিং নামে এক ভারতীয় সৈন্যের বিশ্বাসঘাতকতায় শেষ পর্যন্ত সে চেষ্টা ব্যর্থ হয় ।

গদর পার্টির নিষিদ্ধকরণ

আমেরিকা , কানাডা , সিঙ্গাপুর , জাপান , থাইল্যান্ড , ফিলিপাইন , ইন্দোচিনসহ বিশাল জায়গা জুড়ে গদর দলের সদস্যরা তাদের কার্যকলাপ চালিয়ে যাওয়ায় মার্কিন সরকার ব্রিটেনের চাপে হরদয়ালকে নৈরাজ্যবাদী ( anarchist ) আখ্যা দেয় ও তাঁর বিরুদ্ধে মামলা শুরু করে । হরদয়াল আমেরিকা ছেড়ে সুইজারল্যান্ড চলে আসেন । ১৯১৪ খ্রিস্টাব্দে গদর পার্টির বিরুদ্ধে শুরু হয় হিন্দু ষড়যন্ত্র মামলা , অবশেষে গদর পার্টিকে নিষিদ্ধ ঘােষণা করা হয় ।

মূল্যায়ন

গদর পার্টি প্রবাসী ভারতীয়দের নিয়ে ভারতের স্বাধীনতা সংগ্রামে যে অবদান রেখে গেছে তা ইতিহাসের পাতায় সােনার অক্ষরে লেখা থাকবে । এই দলের বিপ্লবী আদর্শ ও ভাবধারা পরবর্তীকালে ভারতের বিপ্লবী আন্দোলনকে উদ্বুদ্ধ ও সংগঠিত করেছিল । গদর দলের সেই রকমই এক বিপ্লবী ভাবধারা প্রকাশিত হয়েছিল ( ১৯১৩ খ্রি. ১ নভেম্বর ) গদর পার্টির মুখপত্র ‘ গদর ’ পত্রিকার প্রথম সংখ্যায় — “ আজ আমাদের হাতে কালি – কলম , কাল আমাদের হাতে থাকবে রাইফেল , কালির বদলে ঝরবে রক্ত ” ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!