রাষ্ট্র বিজ্ঞান

রাষ্ট্রপতি কে নামসর্বস্ব শাসক বলা হয় কেন 

Contents

রাষ্ট্রপতি কে নামসর্বস্ব শাসক বলা হয় কেন 

ভারতের রাষ্ট্রপতির শাসনতান্ত্রিক পদমর্যাদার প্রশ্নটি নিয়ে সংবিধান বিশেষজ্ঞদের মধ্যে যথেষ্ট মতানৈক্য লক্ষ করা যায় । অনেকে তাঁকে জাঁকজমকপূর্ণ সাক্ষী গোপাল ( magnificent cipher ) বা নামসর্বস্ব শাসক বলতে চান ।

সংসদীয় শাসন ব্যবস্থা 

ভারতে সংসদীয় শাসন ব্যবস্থা অনুসৃত হওয়ায় এখানে দেশের প্রকৃত শাসন ক্ষমতা প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন মন্ত্রীসভার হাতে অর্পিত হয়েছে । সংবিধানের ৭৫ ( ৩ ) নং ধারা অনুসারে , মন্ত্রীসভা তার সম্পাদিত কাজকর্মের জন্য রাষ্ট্রপতির বদলে লোকসভার কাছে দায়বদ্ধ থাকে । কাজেই তত্ত্বগতভাবে রাষ্ট্রপতি রাষ্ট্রের প্রধান হলেও শাসন বিভাগের প্রধান নন । 

সাংবিধানিক স্বীকৃতি 

সংবিধানের ৭৪ ( ১ ) নং ধারায় বলা হয়েছে যে , রাষ্ট্রপতিকে তাঁর কাজকর্মে সাহায্য করা ও পরামর্শ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন একটি মন্ত্রীসভা থাকবে । ৪৪ তম সংবিধান সংশোধনী অনুসারে , রাষ্ট্রপতি মন্ত্রীসভার কোনো পরামর্শ বা সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য ফেরত পাঠাতে পারেন । কিন্তু , পুনর্বিবেচনার পর মন্ত্রীসভা যদি দ্বিতীয়বার একই পরামর্শ দেয় তাহলে মন্ত্রীসভার সেই পরামর্শ বা সিদ্ধান্ত অনুযায়ী কাজ করতে রাষ্ট্রপতি বাধ্য থাকবেন । 

অনুরূপভাবে , রাষ্ট্রপতি পার্লামেন্টের পাঠানো কোনো বিলে সম্মতি না দিয়ে বিলটিকে পুনর্বিবেচনার জন্য ফেরত পাঠালে সংশ্লিষ্ট বিলটি পার্লামেন্টের উভয়কক্ষে পুনরায় গৃহীত হলে রাষ্ট্রপতি তাতে স্বাক্ষর দিতে বাধ্য থাকেন । 

জরুরি ক্ষমতার সীমাবদ্ধতা 

সংবিধানের ৪৪ তম সংশোধনের মাধ্যমে রাষ্ট্রপতির জরুরি অবস্থা সংক্রান্ত ক্ষমতাকে সংকুচিত করা হয়েছে । বর্তমানে রাষ্ট্রপতি মন্ত্রীসভা বা ক্যাবিনেটের লিখিত সুপারিশ ছাড়া জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করতে পারেন না [ ৩৫২ ( ৩ ) নং ধারা । এ ধরনের জরুরি অবস্থার ঘোষণাকে একমাসের মধ্যে সংসদের উভয় কক্ষের উপস্থিত ও ভোটদানকারী সদস্যদের দুই-তৃতীয়াংশের অনুমোদন লাভ করতে হয় , তা না হলে ঘোষণাটি বাতিল হয়ে যায় । 

সামরিক ক্ষমতার সীমাবদ্ধতা 

রাষ্ট্রপতির সামরিক ক্ষমতা সংসদীয় আইনের দ্বারা নিয়ন্ত্রিত । জাতীয় প্রতিরক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী রাষ্ট্রপতি তাঁর সামরিক ক্ষমতা প্রয়োগ করে থাকেন । 

পরোক্ষ নির্বাচনের ব্যবস্থা 

রাষ্ট্রপতি জনগণের ভোটে সরাসরি নির্বাচিত হন না । এই কারণে রাষ্ট্রপতি জনপ্রতিনিধিত্বের দাবি করতে পারেন না । অনেকে বলেন যে , রাষ্ট্রপতির পরোক্ষ নির্বাচনের সাংবিধানিক ব্যবস্থা এটা নিশ্চিতভাবে প্রমাণ করে যে ভারতের সংসদীয় শাসন ব্যবস্থায় জনপ্রতিনিধিদের নিয়ে গঠিত মন্ত্রীসভা হল প্রকৃত ক্ষমতার অধিকারী , রাষ্ট্রপতি নন ।

স্বেচ্ছাধীন ক্ষমতার অনুপস্থিতি 

সংবিধান বিশ্লেষণে দেখা যায় রাজ্য প্রশাসনে রাজ্যপালের হাতে যেরকম ‘ স্বেচ্ছাধীন ক্ষমতা ’ ন্যস্ত হয়েছে , রাষ্ট্রপতির হাতে তেমন কোনো ক্ষমতা দেওয়া হয়নি ।

error: Content is protected !!