রাষ্ট্রপতি কে নামসর্বস্ব শাসক বলা হয় কেন 

রাষ্ট্রপতি কে নামসর্বস্ব শাসক বলা হয় কেন 

ভারতের রাষ্ট্রপতির শাসনতান্ত্রিক পদমর্যাদার প্রশ্নটি নিয়ে সংবিধান বিশেষজ্ঞদের মধ্যে যথেষ্ট মতানৈক্য লক্ষ করা যায় । অনেকে তাঁকে জাঁকজমকপূর্ণ সাক্ষী গোপাল ( magnificent cipher ) বা নামসর্বস্ব শাসক বলতে চান ।

সংসদীয় শাসন ব্যবস্থা 

ভারতে সংসদীয় শাসন ব্যবস্থা অনুসৃত হওয়ায় এখানে দেশের প্রকৃত শাসন ক্ষমতা প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন মন্ত্রীসভার হাতে অর্পিত হয়েছে । সংবিধানের ৭৫ ( ৩ ) নং ধারা অনুসারে , মন্ত্রীসভা তার সম্পাদিত কাজকর্মের জন্য রাষ্ট্রপতির বদলে লোকসভার কাছে দায়বদ্ধ থাকে । কাজেই তত্ত্বগতভাবে রাষ্ট্রপতি রাষ্ট্রের প্রধান হলেও শাসন বিভাগের প্রধান নন । 

সাংবিধানিক স্বীকৃতি 

সংবিধানের ৭৪ ( ১ ) নং ধারায় বলা হয়েছে যে , রাষ্ট্রপতিকে তাঁর কাজকর্মে সাহায্য করা ও পরামর্শ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন একটি মন্ত্রীসভা থাকবে । ৪৪ তম সংবিধান সংশোধনী অনুসারে , রাষ্ট্রপতি মন্ত্রীসভার কোনো পরামর্শ বা সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য ফেরত পাঠাতে পারেন । কিন্তু , পুনর্বিবেচনার পর মন্ত্রীসভা যদি দ্বিতীয়বার একই পরামর্শ দেয় তাহলে মন্ত্রীসভার সেই পরামর্শ বা সিদ্ধান্ত অনুযায়ী কাজ করতে রাষ্ট্রপতি বাধ্য থাকবেন । 

অনুরূপভাবে , রাষ্ট্রপতি পার্লামেন্টের পাঠানো কোনো বিলে সম্মতি না দিয়ে বিলটিকে পুনর্বিবেচনার জন্য ফেরত পাঠালে সংশ্লিষ্ট বিলটি পার্লামেন্টের উভয়কক্ষে পুনরায় গৃহীত হলে রাষ্ট্রপতি তাতে স্বাক্ষর দিতে বাধ্য থাকেন । 

জরুরি ক্ষমতার সীমাবদ্ধতা 

সংবিধানের ৪৪ তম সংশোধনের মাধ্যমে রাষ্ট্রপতির জরুরি অবস্থা সংক্রান্ত ক্ষমতাকে সংকুচিত করা হয়েছে । বর্তমানে রাষ্ট্রপতি মন্ত্রীসভা বা ক্যাবিনেটের লিখিত সুপারিশ ছাড়া জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করতে পারেন না [ ৩৫২ ( ৩ ) নং ধারা । এ ধরনের জরুরি অবস্থার ঘোষণাকে একমাসের মধ্যে সংসদের উভয় কক্ষের উপস্থিত ও ভোটদানকারী সদস্যদের দুই-তৃতীয়াংশের অনুমোদন লাভ করতে হয় , তা না হলে ঘোষণাটি বাতিল হয়ে যায় । 

সামরিক ক্ষমতার সীমাবদ্ধতা 

রাষ্ট্রপতির সামরিক ক্ষমতা সংসদীয় আইনের দ্বারা নিয়ন্ত্রিত । জাতীয় প্রতিরক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী রাষ্ট্রপতি তাঁর সামরিক ক্ষমতা প্রয়োগ করে থাকেন । 

পরোক্ষ নির্বাচনের ব্যবস্থা 

রাষ্ট্রপতি জনগণের ভোটে সরাসরি নির্বাচিত হন না । এই কারণে রাষ্ট্রপতি জনপ্রতিনিধিত্বের দাবি করতে পারেন না । অনেকে বলেন যে , রাষ্ট্রপতির পরোক্ষ নির্বাচনের সাংবিধানিক ব্যবস্থা এটা নিশ্চিতভাবে প্রমাণ করে যে ভারতের সংসদীয় শাসন ব্যবস্থায় জনপ্রতিনিধিদের নিয়ে গঠিত মন্ত্রীসভা হল প্রকৃত ক্ষমতার অধিকারী , রাষ্ট্রপতি নন ।

স্বেচ্ছাধীন ক্ষমতার অনুপস্থিতি 

সংবিধান বিশ্লেষণে দেখা যায় রাজ্য প্রশাসনে রাজ্যপালের হাতে যেরকম ‘ স্বেচ্ছাধীন ক্ষমতা ’ ন্যস্ত হয়েছে , রাষ্ট্রপতির হাতে তেমন কোনো ক্ষমতা দেওয়া হয়নি ।

error: Content is protected !!