বিচার বিভাগের স্বাধীনতা প্রয়োজন কেন

বিচার বিভাগের স্বাধীনতা প্রয়োজন কেন

আধুনিক গণতন্ত্রে বিচার বিভাগের স্বাধীনতার গুরুত্ব অপরিসীম । বিচার বিভাগের স্বাধীনতা ও নিরপেক্ষতার ওপর গণতন্ত্রের কার্যকারিতা নির্ভরশীল বলে অনেকে মনে করেন । আধুনিক গণতন্ত্রে বিচার বিভাগের স্বাধীনতা কেন প্রয়োজন তা বিশ্লেষণ করতে গেলে যে বিষয়গুলি উঠে আসে তা হল— 

আইনের অনুশাসন প্রতিষ্ঠা 

উদারনৈতিক গণতন্ত্রের একটি অপরিহার্য বৈশিষ্ট্য হল আইনের অনুশাসন । বিচার বিভাগের স্বাধীনতা ছাড়া আইনের অনুশাসন প্রতিষ্ঠা সম্ভব নয় । বিচার বিভাগ স্বাধীন না হলে আইনের চোখে সমতা প্রতিষ্ঠা ও সাধারণ আইনের সর্বাত্মক প্রাধান্য কায়েম করা যায় না । 

নাগরিকদের মৌলিক অধিকার ও ব্যক্তি স্বাধীনতা সংরক্ষণ 

নাগরিকদের মৌলিক অধিকার ও ব্যক্তি স্বাধীনতার যথাযথ সংরক্ষণ ছাড়া গণতন্ত্র সাফল্য মণ্ডিত হয় না । বিচার বিভাগ এই গুরুত্বপূর্ণ কাজ করে থাকে । এক্ষেত্রে বিচার বিভাগের স্বাধীনতা না থাকলে বিষয়টি প্রহসনে পরিণত হয় । শাসন বিভাগের হস্তক্ষেপ থেকে নাগরিকদের ব্যক্তি স্বাধীনতা ও মৌলিক অধিকারের সংরক্ষণের বিষয়টি আধুনিক গণতান্ত্রিক ব্যবস্থায় সর্বাধিক গুরুত্ব পেয়েছে । এই কারণে গণতান্ত্রিক ব্যবস্থায় নাগরিকরা মৌলিক অধিকার ও ব্যক্তি স্বাধীনতা লঙ্ঘনের ঘটনায় বিচার বিভাগের দ্বারস্থ হয় । তাই বিচার বিভাগের স্বাধীনতা একান্ত প্রয়োজন । 

শাসন বিভাগের স্বৈরাচারী প্রবণতা রোধ 

আধুনিক গণতন্ত্রে সরকারের তিনটি বিভাগের মধ্যে শাসন বিভাগ তুলনামূলকভাবে বেশি ক্ষমতা ভোগ করে । জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রধান দায়িত্ব থাকে শাসন বিভাগের হাতে । এভাবে শাসন বিভাগ ক্ষমতাবান হয়ে ওঠায় তার মধ্যে স্বৈরাচারী প্রবণতা দেখা দেওয়ার সম্ভাবনা থাকে । এই অবস্থায় বিচার বিভাগের কোনো স্বাধীনতা না থাকলে সংকট দেখা দিতে পারে । একমাত্র স্বাধীন ও নিরপেক্ষ বিচার বিভাগ সরকারের স্বৈরাচারী প্রবণতা রোধ করে গণতন্ত্রের সুষ্ঠু বিকাশের কাজে প্রগতিশীল ভূমিকা পালন করে থাকে । 

সংবিধানের ও আইনের যথাযথ ব্যাখ্যা প্রদান 

আইন ও সংবিধানের ব্যাখ্যা প্রদান বিচার বিভাগের অন্যতম গুরুত্বপূর্ণ কাজ । আধুনিক গণতান্ত্রিক ব্যবস্থায় এই কাজের জন্য বিচার বিভাগের স্বাতন্ত্র্য ও স্বাধীনতা থাকা প্রয়োজন । এক্ষেত্রে বিচার বিভাগের কোনো স্বাধীনতা না থাকলে শাসন বিভাগ ও আইন বিভাগ ক্ষমতার অপব্যবহার করে । তাদের অনুকূলে আইন ও সংবিধানকে কাজে লাগাতে পারে । 

রাজনৈতিক ও আর্থ-সামাজিক ন্যায় ও মানবাধিকার প্রতিষ্ঠা 

বিচার বিভাগের একটি প্রধান কাজ হল দেশের অভ্যন্তরে রাজনৈতিক ও আর্থ-সামাজিক ক্ষেত্রে ন্যায় ও মানবাধিকার প্রতিষ্ঠা করা । এই মহৎ কাজের জন্য বিচার বিভাগের স্বাধীনতা একান্ত অপরিহার্য ।

উপসংহার 

আধুনিক গণতান্ত্রিক বিশ্বে নাগরিক চেতনার প্রসারের ফলে বিভিন্ন ক্ষেত্রে জনস্বার্থ মামলা বেড়ে চলেছে । এসব মামলার সুষ্ঠু নিষ্পত্তির জন্য স্বাধীন ও নির্ভীক বিচার বিভাগের প্রয়োজন । পরিশেষে বলা যায় , সরকারের উৎকর্ষ নির্ধারণে সবচেয়ে বড়ো মানদণ্ড হল বিচার বিভাগের দক্ষতা । 

গার্নারের মতে , আইন বিভাগ ছাড়া একটি সমাজের কল্পনা করা সম্ভব নয় । কিন্তু বিচার বিভাগের বিকল্প কিছু কল্পনা করা একেবারে অসম্ভব । আধুনিক গণতন্ত্রের এই বিচার বিভাগের দক্ষতা ও কার্যকারিতার জন্য স্বাধীন ও নিরপেক্ষ বিচার বিভাগ একান্ত আবশ্যক ।

error: Content is protected !!