বিচার বিভাগের ক্ষমতা ও কার্যাবলী

বিচার বিভাগের ক্ষমতা ও কার্যাবলী

রাজনৈতিক ব্যবস্থার একটি অত্যন্ত প্রভাবশালী কাঠামো হল বিচার বিভাগ । প্রকৃতপক্ষে বিচার বিভাগ ব্যতীত রাষ্ট্র একটি কষ্টকল্পনা মাত্র । গার্নারের মতে , বিচার বিভাগ ছাড়া কোনো সভ্য রাষ্ট্রের কল্পনা করা যায় না ( ” … a civilized State without Judicial organs and machinery is hardly conceivable ” 1 ) । বিচার বিভাগের ক্ষমতা ও কার্যাবলীকে কয়েকটি ভাগে ভাগ করে আলোচনা করা যায়— 

দেওয়ানি ও ফৌজদারি মামলার নিষ্পত্তি 

দেশের চলতি আইন অনুসারে দেওয়ানি ও ফৌজদারি মামলার নিষ্পত্তি করা বিচার বিভাগের অন্যতম কাজ । বিচার বিভাগ তার রায় ঘোষণার মাধ্যমে অপরাধীর শাস্তি বিধান করে । বিচারপতিরা কোনো মামলার নিষ্পত্তি করতে গিয়ে আইনসভা প্রণীত আইন ছাড়াও প্রচলিত প্রথা , রীতিনীতি , লোকাচার প্রভৃতির সাহায্য নিয়ে থাকেন । 

ন্যায়বিচার প্রতিষ্ঠা 

বিচার বিভাগের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ হল ন্যায়বিচার প্রতিষ্ঠা । কোনো ধরনের পক্ষপাতিত্ব , লোভ , ভীরুতা ইত্যাদি ছাড়াই অপরাধীর যথাযথ শাস্তি বিধানের মাধ্যমে ন্যায়বিচার সুনিশ্চিত করা বিচার বিভাগের একটি প্রধান দায়িত্ব । ল্যাস্কির মতে , বিচার কাজ পরিচালনার মধ্যে দিয়ে একটি রাষ্ট্রের নৈতিক চরিত্র অনুধাবন করা যায় । 

এ ছাড়া বিশেষজ্ঞদের মতে , সাম্প্রতিক কালে বিচার বিভাগ আইনি ন্যায়বিচার ছাড়াও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার ব্যাপারে সক্রিয় ভূমিকা পালন করে চলেছে । বিচার বিভাগ বর্তমানে জনস্বার্থ বিষয়ক মামলা ( Public Interest Litigation ) হাতে নিয়ে সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে । 

বিচার বিভাগীয় পর্যালোচনা 

বিচার বিভাগের একটি গুরুত্বপূর্ণ কাজ হল সরকারি আইন , আদেশ ও নির্দেশের বৈধতা বিচার করা । সব রাজনৈতিক ব্যবস্থায় বিচার বিভাগের হাতে এ ধরনের সাংবিধানিক ক্ষমতা থাকে না । গণতান্ত্রিক ও যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় বিচার বিভাগের সাংবিধানিক ক্ষমতা যেভাবে পরিলক্ষিত হয় তেমনটি এককেন্দ্রিক শাসন ব্যবস্থায় দেখা যায় না । 

যেমন , ব্রিটিশ আদালত পার্লামেন্টের কোনো আইনকে সংবিধান বিরোধী ঘোষণা করে বাতিল করতে পারে না । ভারতে সুপ্রিমকোর্ট আইন ও আদেশের সাংবিধানিক বৈধতা পর্যালোচনা করে দেখতে পারে কিন্তু তার ক্ষমতা মার্কিন সুপ্রিমকোর্টের মতো বিস্তৃত নয় । 

বিচার বিভাগীয় পর্যালোচনার সাহায্যে বিচার বিভাগ এটা খতিয়ে দেখে যে , সংবিধানের সঙ্গে আইনসভার আইন বা শাসন বিভাগের নির্দেশ বা আদেশের সংগতি রয়েছে কি না । যেক্ষেত্রে দেখা যায় সংশ্লিষ্ট আইন , আদেশ বা নির্দেশের প্রকৃতি সংবিধান বিরোধী , সেক্ষেত্রে ওই আইন , আদেশ বা নির্দেশকে বিচার বিভাগ বাতিল ঘোষণা করে । 

আইন ও সংবিধানের ব্যাখ্যা প্রদান 

আইন ও সংবিধানের ব্যাখ্যা প্রদান বিচার বিভাগের অন্যতম গুরুত্বপূর্ণ কাজ । এ ধরনের ব্যাখ্যার মাধ্যমে বিচার বিভাগ সংবিধানের উদ্দেশ্য ও মতাদর্শকে বাস্তবায়িত করে , পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতির সঙ্গে সংবিধানের সংগতি বিধানের চেষ্টা করে । অবশ্য সব দেশে বিচার বিভাগ সমানভাবে এই ব্যাখ্যা প্রদান করার অধিকারী নয় । 

নতুন আইনের সৃষ্টি 

অনেক সময় প্রচলিত আইনের সাহায্যে সমস্ত মামলার নিষ্পত্তি করা যায় না । সেক্ষেত্রে বিচারকরা ব্যক্তিগত বিবেক বুদ্ধি , স্বাভাবিক ন্যায়নীতি প্রভৃতির ওপর নির্ভর করে সিদ্ধান্ত গ্রহণ করেন । বিচারকদের এসমস্ত সিদ্ধান্ত পরবর্তীকালে অনুরূপ মামলায় আইন হিসেবে গণ্য হয় । এভাবে বিচারকরা নতুন আইন সৃষ্টি করেন ।

নাগরিক অধিকার সংরক্ষণ 

বিচার বিভাগের আর একটি গুরুত্বপূর্ণ কাজ হল নাগরিক অধিকার রক্ষা করা । আইন বিভাগ ও শাসন বিভাগের হস্তক্ষেপ থেকে ব্যক্তি স্বাধীনতা ও মৌলিক অধিকার রক্ষার দায়িত্ব পালন করে বিচার বিভাগ । 

বিরোধ মীমাংসা 

বিভিন্ন রাজনৈতিক ব্যবস্থায় আইনসভা ও শাসন বিভাগ কিংবা যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় কেন্দ্র ও রাজ্যগুলির মধ্যে বিরোধ দেখা দিলে তা মীমাংসার গুরুত্বপূর্ণ দায়িত্ব বিচার বিভাগ পালন করে । মার্কিন যুক্তরাষ্ট্রে কেন্দ্র রাজ্য বিরোধের মীমাংসায় সুপ্রিমকোর্টের প্রধান ভূমিকা স্বীকৃত হয়েছে । 

ভারত ও জার্মানিতেও সাংবিধানিক আদালতের হাতে এ ধরনের ক্ষমতা রয়েছে । এ ছাড়া বিভিন্ন স্বার্থগোষ্ঠী , রাজনৈতিক দল , বর্ণ ও সম্প্রদায়ের মধ্যে রাজনৈতিক বিরোধের মীমাংসার দায়িত্বও বিচার বিভাগের হাতে ন্যস্ত । 

পরামর্শ প্রদান 

বিচার বিভাগ অনেক সময় শাসন বিভাগকে পরামর্শ দিয়ে থাকে । ভারতে রাষ্ট্রপতি কোনো সাংবিধানিক বিষয়ে পরামর্শ চাইলে সুপ্রিমকোর্ট তা দিয়ে থাকে । 

অন্যান্য কার্যাবলী

বিচার বিভাগ কিছু অন্যান্য দায়িত্ব পালন করে থাকে । যেমন— নাবালকের অভিভাবক নিয়োগ , অছি নিয়োগ প্রভৃতি । 

উপসংহার 

বিচার বিভাগের ভুমিকা ও কার্যাবলী প্রধানত রাজনৈতিক ব্যবস্থার প্রকৃতির ওপর নির্ভরশীল । এই কারণে যেসব দেশের সংবিধানে বিচার বিভাগের প্রাধান্যের স্বীকৃতি দেওয়া হয়েছে সেখানে বিচার বিভাগ রাজনৈতিক ব্যবস্থায় এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে ।

error: Content is protected !!